Asianet News BanglaAsianet News Bangla

China New Year Celebration: অবাক করা আলোক প্রদর্শনীতে নতুন বছর শুরু করল চিন, দেখুন ভাইরাল ভিডিও


নিউ ইয়ার সেলিব্রেশনে (New Year Celebration) আলোক প্রদর্শনীতে সবাইকে ছাপিয়ে গেল চিন (China)। বেজিং (Beijing) থেকে ভাইরাল হল নিউ ইয়ার্স ইভের (New Years Eve) ভিডিও। 

China start 2022 by celebrating new year with spectacular light show in Beijing ALB
Author
Kolkata, First Published Jan 2, 2022, 12:03 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

নিউ ইয়ার সেলিব্রেশন (New Year Celebration) অর্থাৎ, ইংরাজি নতুন বছরকে স্বাগত জানানোর কথা বললেই মাথায় আসে নিউ ইয়র্কের টাইমস স্কোয়ার, সিডনির অপেরা হাউস, এমনকী দুবাইয়ের বুর্জ খলিফার কথাও। কিন্তু, ২০২২-কে স্বাগত জানাতে, তাদেরকেও ছাপিয়ে গেল চিনের বেজিং (Beijing, China)। দুর্দান্ত আলোর খেলায় প্রাচীন ড্রাগনের ঐতিহ্য থেকে আধুনিক লং মার্চ রকেট, চন্দ্রঅভিযানের মতো আধুনিক যুগের সাফল্য যেমন ধরা পড়ল, তেমনই ২০২২-এর শীতকালীন অলিম্পিক্সের (Winter Olympics 2021) জন্য গোটা বিশ্বকে বছরের শুরুতেই আমন্ত্রণ জানালো শি জিনপিং-এর (Xi Jinping) দেশ। 

দেশের নাগরিক এবং বিদেশি পর্যটকদের জন্য নববর্ষের প্রাক্কালে দুর্দান্ত উদযাপন বেজিং-এর দীর্ঘদিনের ঐতিহ্য। চিনা নববর্ষ (Chinese New Year) প্রতি বছর ভিন্ন ভিন্ন দিনে হয়। কারণ, তাদের ক্যালেন্ডার তৈরি হয় সূর্য ও চন্দ্রের গতিবিধির উপর নির্ভর করে। নিজেদের নববর্ষ উদযাপনের মতোই, সমান গুরুত্ব দিয়ে ইংরাজি নববর্ষও উদযাপন করে চিন। এই বছরও তার ব্যতিক্রম হয়নি। নাইট ক্লাব, বোট ক্রুজ, অগণিত নিউ ইয়ার্স ইভ পার্টি, হোটেল গালা এবং আরও অনেক অনেক কার্যকলাপ উপস্থিত ছিল বর্ষবরণের জন্য। ট্রেন্ডি ডিজে ডান্স পার্টি থেকে শুরু করে ঘনিষ্ঠ রেস্তোরাঁ, বার এবং হোটেল - শহর জুড়ে প্রত্যেকেই নিজ নিজ রুচি এবং শৈলীর সঙ্গে মানানসই উদযাপনের জায়গা খুঁজে পেয়েছেন। 

আরও পড়ুন - New Year Greeting: চিন ও পাক সেনা বাহিনীর প্রতি ভারতের 'মিষ্টি' বন্ধুত্ব, নতুন বছরের শুভেচ্ছা

আরও পড়ুন - Sporting events 2022: বিশ্বকাপ থেকে অলিম্পিক, ২০২২-এ কী কী বড় স্পোর্টস ইভেন্ট রয়েছে জানেন

আরও পড়ুন - Beijing rename 15 places in Arunachal: অরুণাচলে ১৫ টি জায়গার নাম বদলে দিল বেজিং, কী বলল ভারত

তবে, সবথেকে আকর্ষণীয় ছিল নতুন বছরের কাইন্টডাউন। অগণিত সংখ্যক পার্টিবাজ চিনা ও বিদেশি নববর্ষের ঠিক আগে জড়ো হয়েছিলেন দ্য প্লেসে। এক বিশাল টেলিভিশন স্ক্রিনে ৬০ সেকেন্ড ধরে কাউন্টডাউন চলে। আরেকটি কাউন্টডাউন অনুষ্ঠিত হয় সামার প্যালেসে। সেটি জনসাধারণের জন্য উন্মুক্ত না হলেও, সেখানেও বহু মানুষ জড়ো হয়েছিলেন। সেখানেই দেখা গেল নয়নাভিরাম আলো ও আতশবাজির খেলা। আলোর মাধ্যমে দেশের সাংস্কৃতিক এবং ঐতিহাসিক ঐতিহ্যকে তুলে ধরা হয়েছে। রই বিস্তৃত পরিসর রয়েছে। নতুন বছর শুরু থেকে সৌভাগ্য লাভের জন্য়ই এই আলো ও আতশবাজির উদযাপন করা হয়। তাদের মতে বেজিং-এর চারপাশের পরিবেশই সকলের জন্য সৌভাগ্য বয়ে আনে। 

বেজিং-এ অবশ্য বিশ্বের অন্যান্য শহরের মতো বিশাল বিশাল ক্লাব পার্টি হয় না নিউ ইয়ার্স ইভে। শহরের সবচেয়ে রোমাঞ্চকর ইভেন্টের আয়োজন করা হয়েছিল ৭৯৮ ফ্যাক্টরি ডিস্ট্রিক্টে, যা 'ইয়েন সেলিব্রেশন' নামে পরিচিত। শহরের খ্যাতনামা ডিজেরা ওই উদযাপনের হোস্টিং করেন। এখানে অবশ্য ২,০০০-এর বেশি মানুষ ধরে না। এছাড়াও অগণিত বার এবং রেস্তোরাঁয় বর্ষবরণের আয়োজন করা হয়েছিল। যারা একটু সাজানো গোছানো জায়গা খোঁজেন, তাদের জন্য ছিল সানলিটুন এলাকার বারগুলি। তবে চিনে সবথেকে জনপ্রিয় নববর্ষ উদযাপনের আয়োজন করা হয় ক্লাব চায়না ডল বেজিং-এ। এই ক্লাবে প্রতিবার একটি করে বিশেষ থিম বেছে নিয়ে, একদিনের জন্য পাল্টে ফেলা হয় ক্লাবের খোল-নলচে। 

Follow Us:
Download App:
  • android
  • ios