Asianet News BanglaAsianet News Bangla

Sporting events 2022: বিশ্বকাপ থেকে অলিম্পিক, ২০২২-এ কী কী বড় স্পোর্টস ইভেন্ট রয়েছে জানেন

ফুটবল-ক্রিকেট বিশ্বকাপ থেকে শীতকালীন অলিম্পিক্স। ২০২২ সালে ক্রীড়াপ্রেমীদের জন্য কী কী বড়মাপের প্রতিযোগিতা অপেক্ষা করছে?
 

Top 5 sporting events to look forward in 2022 ALB
Author
Kolkata, First Published Jan 2, 2022, 8:28 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কোভিড-১৯ মহামারির (Covid-19 Pandemic) কারণে ২০২০ সালে বাতিল হয়েছিল একের পর এক ক্রীড়া প্রতিযোগিতা। হাতে গোনা কয়েকটি ইভেন্ট ছাড়া, বাকি সবই বাতিল হয়েছিল। তবে, ২০২১ সালটা খেলাধূলার জগতের জন্য একটি স্মরণীয় বছর ছিল। করোনাভাইরাসের হুমকির মধ্য়েই  বিশ্ব এবং বিশেষ করে ভারত, খেলাধূলার বিভিন্ন শাখায় ঐতিহাসিক কিছু পারফরম্যান্স উপহার দিয়েছে। যার সেরাটা অবশ্যই দেখা গিয়েছে টোকিও অলিম্পিক্সে (Tokyo Olimpics 2020)। ২০২২ সাল কিন্তু ক্রীড়াপ্রেমীদের জন্য আরও একটি উত্তেজনাপূর্ণ বছর হয়ে উঠতে পারে। গোটা বছরকেই বলা যেতে পারে 'অ্যাকশন প্যাকড'। কী কী বড়মাপের ইভেন্ট অপেক্ষা করছে ক্রীড়া অনুরাগীদের জন্য? আসুন দেখে নেওয়া যাক - 

ফিফা ওয়ার্ল্ড কাপ ২০২২ 

অলিম্পিক্সকে গ্রেটেস্ট শো অন আর্থ বলা হলেও, ক্রীড়া বিশ্বে জনপ্রিয়তার নিরিখে তুলনাহীন ফিফা বিশ্বকাপ। আর এইবার প্রথমবারের মতো ফিফা বিশ্বকাপের আসর বসছে মধ্যপ্রাচ্যে, কাতারে (Qatar) হবে ফুটবল বিশ্বকাপ। সাধারণত ফুটবল বিশ্বকাপ অনুষ্টিত হয় জুন-জুলাই মাসে। কিন্তু, কাতারের উষ্ণ আবহাওয়ার কথা মাথায় রেখে, ফিফা ওয়ার্ল্ড কাপ ২০২২ (FIFA WORLD CUP 2022) হবে নভেম্বর-ডিসেম্বর মাসে, ২১ নভেম্বর থেকে ১৮ ডিসেম্বর। ফ্রান্স শিরোপা রক্ষার চেষ্টায় থাকবে। তবে তাদের কড়া চ্যালেঞ্জের মুখে ফেলতে পারে জার্মানি, ইংল্যান্ড, ব্রাজিল, আর্জেন্টিনা এবং ইতালি। আর এই বিশ্বকাপই লিওনেল মেসির (Lionel Messi) শেষ বিশ্বকাপ হতে পারে। পর্তুগাল বিশ্বকাপের মূলপর্বে উঠতে পারলে, ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকেও (Cristiano Ronaldo) শেষ বার দেখা যাবে এই প্রতিযোগিতায়।

আইসিসি টি২০ বিশ্বকাপ ২০২২ 

সংযুক্ত আরব আমিরশাহিতে টি২০ বিশ্বকাপ ২০২১ শেষ হওয়ার এক বছরেরও কম সময়ের মধ্যেই ফের অস্ট্রেলিয়ায় (Australia) অনুষ্ঠিত হবে ক্রিকেটের সংক্ষিপ্ততম ফর্ম্যাটের বিশ্বকাপ। অ্যারন ফিঞ্চরা (Aaron Finch) ঘরের মাটিতেই তাদের ট্রফি রক্ষার সুযোগ পাবেন। তবে সকলের চোখ থাকবে, রোহিত শর্মার (Rohit Sharma) নেতত্বাধীন ভারতের (Team India) দিকে। নয় বছরের আইসিসি ট্রফি খরার অবসান ঘটাতে মরিয়া ভারত। আইসিসি টি২০ বিশ্বকাপ ২০২২ (ICC T20 World Cup 2022) টুর্নামেন্ট শুরু হবে ১৬ অক্টোবর, আর ১৩ নভেম্বর মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে হবে ফাইনাল খেলা।

কমনওয়েলথ গেমস ২০২২

২৮ জুলাই থেকে ৮ আগস্ট পর্যন্ত চলবে কমনওয়েলথ গেমস ২০২২ (Commonwealth Games 2022)। গেমসের ২২তম আসর বসছে ইংল্যান্ডের বার্মিংহাম (Birmingham, England) শহরে। এবারের কমনওয়েলথ গেমসে শুটিং, কুস্তি, বক্সিং বা অ্যাথলেটিক্সের মতো অলিম্পিক খেলাগুলির পাশাপাশি ভারতীয়দের বিশেষ আগ্রহ থাকবে ক্রিকেট নিয়ে। আইসিসি ক্রিকেটকে অলিম্পিক্সে অন্তর্ভুক্ত করতে চাইছে। সেই লক্ষ্যেই অন্যতম পদক্ষেপ হিসাবে এবারের গেমসে প্রথমবারের মতো খেলা হবে মহিলাদের টি২০ ক্রিকেট (Womens Cricket)।

এশিয়ান গেমস ২০২২

কমনওয়েলথ গেমস শেষ হওয়ার ঠিক এক মাস পরই, চিনের  শহর হ্যাংঝাও-তে (Hangzhou, China) বসবে ১৯তম এশিয়ান গেমসের আসর। কাজেই একটি বড়মাপের মাল্টি-স্পোর্ট ইভেন্ট খেলে উঠে দম ফেলার সময় পাবেন না ভারতের শীর্ষস্থানীয় ক্রীড়াবিদরা, অংশ নিতে হবে আরও একটি বড়মাপের বহু-ক্রীড়া প্রতিযোগিতায়। ১০ সেপ্টেম্বর থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত চলবে এশিয়ান গেমস ২০২২ (Asian Games 2022)।

শীতকালীন অলিম্পিক ২০২২

ইতিহাস সৃষ্টি করতে চলেছে বেজিং (Bejing)। এই বছর শীতকালীন অলিম্পিক্সের আসর বসছে চিনের রাজধানীতেই। বিশ্বের প্রথম শহর হিসাবে গ্রীষ্মকালীন এবং শীতকালীন - দুই ধরণের অলিম্পিক্স আয়োজন করতে চলেছে এই শহর। ২৪তম শীতকালীন অলিম্পিক শুরু হবে ৪ ফেব্রুয়ারি, চলবে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত। তবে, এই প্রতিযোগিতায় ছাপ ফেলতে পারে কূটনীতি। ইতিমধ্য়েই বেশ কয়েকটি দেশ, কূটনৈতিক কারণে শীতকালীন অলিম্পিক ২০২২ (Winter Olympics 2022) বয়কট করছে। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios