Asianet News Bangla

"করোনার টিকা না নিলে ভারত বা আমেরিকায় চলে যান", বার্তা ফিলিপিন্সের প্রেসিডেন্টের

  • দেশবাসীকে সতর্ক করলেন ফিলিপিন্সের প্রেসিডেন্ট রডরিগো ডুটার্তে
  • করোনার টিকা না নিলে জেলে পাঠানোর হুঁশিয়ারি
  • টিকা না নিলে ভারত বা আমেরিকায় চলে যান, বললেন প্রেসিডেন্ট
  • তাঁর এই মন্তব্যকে কেন্দ্র করে শুরু হয়েছে বিতর্ক
Get vaccinated or move to India or US Philippines President warns anti vaxxers bmm
Author
Kolkata, First Published Jun 24, 2021, 1:10 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

গোটা বিশ্বেই আছড়ে পড়েছিল করোনার দ্বিতীয় ঢেউ। ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে পরিস্থিতি। এর মধ্যেই আবার তৃতীয় ঢেউ নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন গবেষকরা। একমাত্র টিকাকরণের মাধ্যমেই এই পরিস্থিতি মোকাবিলা সম্ভব বলে জানিয়েছেন তাঁরা। আর তাই গোটা বিশ্বেই টিকাকরণের উপর বেশি জোর দেওয়া হচ্ছে। তবে এখনও বহু মানুষের মধ্যেই টিকা নেওয়ার প্রতি অনীহা দেখা গিয়েছে। এই পরিস্থিতিতে যাঁরা টিকা নিতে চান না তাঁদের সতর্ক করলেন ফিলিপিন্সের প্রেসিডেন্ট রডরিগো ডুটার্তে।  

আরও পড়ুন- ক্রেতাদের পাতে 'কৃত্রিম' মুরগির মাংস, সিঙ্গাপুরের পর আরও একটি দেশ শুরু করল পরীক্ষা

দেশবাসীর উদ্দেশ্যে ভাষণ দেওয়ার সময় কড়া বার্তা দেন ডুটার্তে। তিনি বলেন, "যাঁরা করোনার টিকা নিতে চান না তাঁদের জেলে পাঠানো হবে। সবাই যদি এই মানসিকতা নিয়ে থাকেন তাহলে তাঁরা ভারত বা আমেরিকার মতো দেশে চলে যেতে পারেন।" আর তাঁর এই মন্তব্যকে কেন্দ্র করে শুরু হয়েছে বিতর্ক। 

দক্ষিণ এশিয়ার দেশগুলির মধ্যে সংক্রমণের নিরিখে এগিয়ে রয়েছে ফিলিপিন্স। এখনও পর্যন্ত সে দেশে করোনায় আক্রান্ত হয়ে ২৩ হাজার মানুষের মৃত্যু হয়েছে। এক সংবাদসংস্থায় প্রকাশিত পরিসংখ্যান অনুযায়ী, সেখানে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৩ লক্ষ ৭২ হাজার ২৩২। এ নিয়ে সরকারকে সমালোচনার মুখেও পড়তে হয়েছে। আর এই পরিস্থিতিতে এখনও বহু মানুষ টিকা নিতে চান না। তাঁদের উদ্দেশেই কড়া বার্তা দিলেন প্রেসিডেন্ট। বলেন, "আমাকে ভুল ভাববেন না। দেশ অত্যন্ত কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। জাতীয় বিপর্যয়ের সৃষ্টি হয়েছে। যদি কেউ টিকা নিতে না চান, তাহলে তাঁকে গ্রেফতার করা হবে। তাদের জোর করে টিকা দেওয়া হবে। আপনাদের জন্য সবাইকে ভুগতে হচ্ছে। আর সেখানে আপনারা আরও একটা বোঝা চাপিয়ে দিচ্ছেন।"

আরও পড়ুন- ডেল্টা-ডেল্টা প্লাস কোভিডের বিরুদ্ধে হাইব্রিড টিকা, 'সুপার ভ্যাকসিন'-এর খোঁজ দিলেন বিজ্ঞানীরা

যাঁরা টিকা নিতে চাইছেন না, তাঁদের কারণে বাকি সাধারণ মানুষও করোনায় আক্রান্ত হতে পারেন বলে জানিয়েন ডুটার্তে। এরপর কড়া হুঁশিয়ারি দিয়ে তিনি বলেন, "ফিলিপিন্সবাসী শুনুন, আমায় কঠোর হতে বাধ্য করবেন না। আপনারা যদি টিকা নিতে না চান তাহলে ফিলিপিন্স থেকে চলে যান। ভারত বা আমেরিকার যে কোনও জায়গাতে চলে যেতে পারেন। কিন্তু, যতক্ষণ এখানে থাকবেন আর আপনি যদি মানুষ হন তাহলে আপনার সংক্রমণ হতেই পারে তাই টিকা নিন।" 

এদিকে ফিলিপিন্সের প্রেসিডেন্টের এই মন্তব্যের পরই শুরু হয় বিতর্ক। কীসের ভিত্তিতে তিনি দেশবাসীকে ভারত বা আমেরিকায় যেতে বলেছেন তার অবশ্য কোনও ব্যাখ্যা তিনি দেননি। যদিও তাঁর এই মন্তব্য অত্যন্ত অপমানজনক বলে দাবি করেছেন কূটনীতিকরা। 

Follow Us:
Download App:
  • android
  • ios