হাড় কাঁপানো শীত এখন চিনে। এর এর মধ্যেই শুরু হয়ে গেল বিশ্বের সবচেয়ে বড় তুষার উৎসব হারবিন ইন্টারন্যাশনাল আইস অ্যান্ড স্নো স্কাল্পচার ফেস্টিভাল। 

 

 

চিনের উত্তরাঞ্চলে হেইলংজিয়াং প্রদেশে প্রতিবছর আয়োজিত হয় এই তুষার উৎসব। যেখানে প্রদর্শিত হয় বরফ ও তুষারের তৈনি বিভিন্ন ভাস্কর্য। 

 

 

প্রতিবছর ৫ জানুয়ারি শুরু হয়  হারবিন ইন্টারন্যাশনাল আইস অ্যান্ড স্নো স্কাল্পচার ফেস্টিভাল। এক মাস ধরে চলে উৎসব। শেষ হয় ৫ ফেব্রুয়ারি। আর এই এক মাস চোখ ধাঁধানো তুষার ভাস্কর্য দেখতে চিনে পাড়ি জমান বহু বিদেশ পর্যটকের দল। 

 

দেখুন ভিডিও: নতুন করে তুষারপাত কাশ্মীরের ডোডায়, বরফে অবরুদ্ধ হিমাচলের কুরফি-ফাগু

গত রবিবার উদ্বোধনের দিন আলোর মেলায় সাজানো হয়েছিল গোটা অঞ্চল। এবার তুষারের ভাস্কর্যগুলি তৈরিতে ব্যবহার করা হয়েছে ২,২০,০০০ ঘনমিটার বরফ। বরফের তৈরি প্রাসাদের সামনে প্রথম দিন থেকেই ছবি তুলতে ভিড় জমিয়েছেন পর্যটকরা। এছাড়াও তুষার দিয়ে গড়া পৌরাণিক সব চিত্র, বিভিন্ন প্রাণীর অবয়ব এবং প্রাচীন প্রাসাদ নজর কেড়েছে সকলের। সোংহুয়া নদী থেকে বরফের চাঁই এনে তৈরি করা হয়েছে এই ভাস্কর্যগুলি। 

 

আরও পড়ুন : আমেরিকান দম্পতির ভারতে এসে বিয়ে করার পরিকল্পনায় জল ঢেলেছিল হোটেল, সমাধানে এগিয়ে এলেন খোদ রাষ্ট্রপতি কোবিন্দ

এবার বরফের তৈরি স্টেশন ও ট্রেনও বাড়তি পাওনা পর্যটকদের। ১৯৮৫ সাল থেকে চিনে এই তুষার উৎসবের আয়োজন করা হচ্ছে। এবার ৩৬ তম বর্ষে পা দিল এই উৎসব। তবে প্রথমবার  হারবিন ইন্টারন্যাশনাল আইস অ্যান্ড স্নো স্কাল্পচার ফেস্টিভালের আয়োজন করা হয়েছিল ১৯৮৫ সালে। 

 

 

এখানে আসা দর্শকদের জন্য আইস হকি, আইস ফুটবল, স্কেটিং-এরও ব্যবস্থা রাখা হয়েছে। এই উৎসবের অংশ হতে গেলে প্রবেশ মূল্য লাগবে ৪৮ ডলার।