মার্কিন যুক্তরাষ্ট্রে ফের ভারতীয়র জয়জয়কার। ফের  নামজাদা সংস্থার প্রধানের পদে বসতে চলেছেন এক ভারতীয় বংশোদ্ভূত। বর্তমানে মাইক্রোসফটের সিইও সত্য নাদেলা, গুগলের সিউও সুন্দর পিচাই, মাস্টার কার্ডের সিউও অজয় বাঙ্গা, অ্যাডোবের সিইও শান্তনু নারায়েন প্রত্যেকেই জন্মসূত্রে ভারতীয়। কিছুদিন আগে পর্যন্ত পেপসিকোর  সিইও পদ সামলেছেন আরেক ভারতীয় ইন্দিরা নুইয়ি। সেই তালিকায় এবার যোগ হতে চলেছেন আইআইটি কানপুরের এক প্রাক্তনী।

এবার মার্কিন যুক্তরাষ্ট্রের বিখ্যাত আইটি ফার্ম ইন্টারন্যাশনাল বিজনেস মেশিন বা আইবিএম-এর  চিফ এগজিকিউটিভ অফিসার পদে বসতে চলেছেন এক ভারতীয়। আইবিএম-এর বোর্ড অফ ডিরেক্টরের বৈঠকে  নতুন সিইও পদের জন্য বেছে নেওয়া হয়েছে ভারতীয় বংশোদ্ভূত টেকনলজি এক্সপার্ট অরবিন্দ কৃষ্ণাকে। বর্তমানে আইবিএম-এর ক্লাউড এবং কগনিটিভ সফটওয়ারের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট পদে রয়েছেন কৃষ্ণা।

 

আইবিএম-এর বিদায়ী সিইও ভার্জিনিয়া রোমেটি নিজে অরবিন্দ কৃষ্ণাকর নাম নতুন চিফ এগজিকিউটিভ অফিসার হিসাবে মনোনীত করেন। পাশাপাশি আইবিএম-এর বোর্ড অফ ডিরেক্টকস  কৃষ্ণাকে বোর্ডের অন্যতম ডিরেক্টর পদে নিয়োগ করেছে। আগামী ৬ এপ্রিস সংস্থার নতুন সিইও হিসাবে দায়িত্বভার গ্রহণ করবেন ৫৭ বছরের কৃষ্ণা। 

আরও পড়ুন: রক্ষা পেলেন না উত্তরপ্রদেশের অপহরণকারীর স্ত্রী, গণপিটুনিতে মৃত্যু হল হাসপাতালে

অরবিন্দ কৃষ্ণা সিইও পদের দায়িত্ব নেওয়ার পর সংস্থার অগজিকিউটিভ চেয়ারম্যান হিসেহে দ্বায়িত্ব সামলাবেন ভার্জিনিয়া রোমেটি। ৬২ বছরের রোমেটি টানা ৪০ বছর আইবিএম-এর সঙ্গে যুক্ত রয়েছেন। নিজের উত্তরসূরি বেছে নিয়ে রোমেটি জানান, আইবিএম-কে উজ্জ্বল ভবিষ্যতের দিকে এগিয়ে নিয়ে যআওয়ার জন্য অরবিন্দই যোগ্য সিইও।

আরও পড়ুন: শ্বশুর হতে চলেছেন বিল গেটস, মেয়ে জেনিফার পাত্র বাছলেন কাকে জেনে নিন

৫৭ বছর বয়সী ভারতীয় বংশোদ্ভূত টেকনলজি এক্সপার্ট অরবিন্দ কৃষ্ণা ১৯৯০ সালে আইবিএমে যোগ দেন। তার আগে কানপুরের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি থেকে বিটেক করেন কৃষ্ণা। ইলিনয় বিশ্ববিদ্যালয় থেকে তিনি ইলেক্ট্রিকাল ইঞ্জিনিয়ারিংয়ে পিএইচডি করেন। 

সিইও নির্বাচিত হওয়ার পর প্রেস বিজ্ঞপ্তিতে তার উপর ভরসা রাখার জন্য আইবিএমের কাছে কৃতজ্ঞতা জানিয়েছেন কৃষ্ণা।