ইসলামিক স্টেটের নেতা আবু বকর আল বাগদাদির দুটি অন্তর্বাস চুরি করা হয়েছিল। আইএস নেতার মৃত্যুর কয়েকদিন পর এমন চাঞ্চল্যকর তথ্য ফাঁস করলেন কুর্দিশ নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সের এক উপদেষ্টা। এই উপদেষ্টা পোলাত ক্যান সিরিয়ায় বাগদাদির বিরুদ্ধে পরিচালিত মার্কিন হামলার বহু তথ্য প্রকাশ করেছেন। তিনি দাবি করেন, বাগদাদির অবস্থান চিহ্নিত করতে এবং তাকে পর্যবেক্ষণে রাখতে গত ১৫ মে থেকে সিআইএর সঙ্গে যৌথভাবে কাজ করছিল এসএডিএফ। 

দেখুন ভিডিও: ২ দিনের সফরে সৌদিতে নমো, রিয়াধের প্রাসাদে স্বাগত জানালেন কিং সলমন

বাগদাদির মৃত্যুর পর থেকেই এই জঙ্গি নেতার বিরুদ্ধে মার্কিন বাহিনীর অভিযানের নানা কাহিনী উঠে আসছে। গোটা বিশ্বের ত্রাস আবু বকর আল বাগদাদির বিরুদ্ধে গোপন অভিযান চালাতে প্রয়োজন ছিল প্রশিক্ষিত বাহিনীর। দরকার ছিল কুশলী গুপ্তচরদেরও। বাগদাগি নিধনের সফল অভিযানের পর এই বিষয়ে গুপ্চচররা কী কী তথ্য প্রমাণ সংগ্রহ করেছিল সেকথাই জানিয়েছেন ক্যান। ট্যুইটারে তিনি লিখেছেন, আমাদের নিজস্ব সূত্র বাগদাদির অবস্থানে পৌঁছতে সক্ষম হয় ও তার অন্তর্বাস নিয়ে আসে। 

দেখুন ভিডিও: বোনেদের থেকে ফোঁটা নিলেন দাদা প্রসেনজিৎ, খেলেন মন ভরে

গত শনিবার রাতে উত্তর-পশ্চিমাঞ্চলে অভিযান চালায় মার্কিন সেনা। তুরস্কের সীমান্তবর্তী এলাকায় বাগদাদির লুকিয়ে থাকার স্থানের কাছাকাছি সোনা পৌঁছলে আত্মঘাতী বিস্ফোরণ ঘটায় আইএস নেতা। তাতেই দুই সন্তানসহ বাগদাদি নিহত হন বলে দাবি করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।