Asianet News BanglaAsianet News Bangla

সন্ত্রাসের বিরুদ্ধে বড় জয়, প্রায় ৭ দিন সময় নিয়ে ইসলামিক স্টেটের নেতাকে হত্যার কথা ঘোষণা ফ্রান্সের

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন জঙ্গিগোষ্ঠীর নেতার মৃত্যুর কথা ঘোষণা করেছেন। তিনি বলেছেন আধনান আবু ওয়ালদি আল সাহরাইকে নিকেশ করা হয়েছে।

Islamic state head killed in Sahara says France bsm
Author
Kolkata, First Published Sep 16, 2021, 9:32 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আফগানিস্তানে তালিবান রাজ প্রশিষ্ঠা হওয়ার পর থেকেই গোটা বিশ্বে সন্ত্রাসবাদীদের নিয়ে উদ্ধেগ বাড়ছে। এই অবস্থায় একটি বড় স্বস্তির খবর দিল ফ্রান্স। ফ্রান্সের পক্ষ থেকে দাবি করা হয়েছে।সাহারার বিশাল মরুভূমিতে তারা ইসলামিক স্টেটের এক প্রথম সারির নেতাকে হত্যা করেছে। ইসলামিক স্টেটের এই দলটি ফ্রান্সের স্বেচ্ছোসেবী সংস্থার কর্মী, আফ্রিকার সাধারণ নাগরিক আর মার্কিন সেনাকর্মীদের ওপর হামলা চালিয়েছিল। ফ্রান্স আরও জানিয়েছেন নিহত জঙ্গি প্রধানের নাম  আধনান আবু ওয়ালদি আল সাহরাই। সাহেল এলাকাসহ সাহারার ত্রাস ছিল এই জঙ্গি নেতা। যাকে দীর্ঘদিন ধরেই সন্ত্রাসবিরোধী দলগুলি এক নম্বর শত্রু হিসেবে চিহ্নিত করেছে। 

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন জঙ্গিগোষ্ঠীর নেতার মৃত্যুর কথা ঘোষণা করেছেন। তিনি বলেছেন আধনান আবু ওয়ালদি আল সাহরাইকে নিকেশ করা হয়েছে। গত বছর এই জঙ্গি নেতাই নির্দেশেই ৬ ফরাসি স্বেচ্ছাসেবী সংস্থার কর্মী ও তাদের সহযোগী নাইজেরিয়ানদের হত্যা করা হয়েছিল। ২০১৭ সালে মার্কিন সেনা কর্মীদের হত্যার মূল চক্রীও ছিল এই জঙ্গি নেতা। ফরাসি প্রতিরক্ষা মন্ত্রী জানিয়েছেন কয়েক সপ্তাহ আগেই এই জঙ্গিনেতাকে নিকেশ করা হয়েছিল। কিন্তু তার মৃত্যু নিশ্চিত না হওয়ায় কোনও তথ্য প্রকাশ করা হয়েনি এতদিন। তবে মালি ও নাইজার সীমান্তে এখনও সক্রিয় রয়েছে ইসলামিক স্টেট।

Time Magazine: বিশ্বের সেরা ১০০ প্রভাবশালীর তালিকায় মমতা-মোদী, দেখুন আরও এক ভারতীয়সহ কেকে রয়েছেন

মমতা-অনুব্রতর বিকৃত ছবি পোস্ট করে বিপাকে তরুণ, ৯ বছর পরে ফিরল অম্বিকেশ মহাপাত্রের ছায়া

Bad Bank: ৩০ হাজার কোটি টাকা অনুমোদন ঘোষণা অর্থমন্ত্রী নির্মলার, ব্যাড ব্যাঙ্ক নিয়ে রইল সব তথ্য
 আধনান আবু ওয়ালদি আল সাহরাই মাথার দাম ৫ মিলিয়ন মার্কিন ডলার ধার্য করা হয়েছিল। আফ্রিকার দেশগুলির ত্রাস ছিল এই জঙ্গি নেতা। মালিতে বেশ কিছুদিন আগেই  আধনান আবু ওয়ালদি আল সাহরাইএর মৃত্যুর খবর ছড়িয়ে পড়েছিল। কিন্তু এখনও পর্যন্ত স্থানীয় সরকার কোনও মন্তব্য করেনি। তার দেহের মাত্র ৪টি অবশিষ্টাংশ পাওয়া গিয়েছিল। সেগুলি যাচাই করেই  আধনান আবু ওয়ালদি আল সাহরাইএর মৃত্যু নিশ্চিত করা হয়েছে। আধনান আবু ওয়ালদি আল সাহরাই পশ্চিম সাহারার কোনও একটি অঞ্চলে জন্মগ্রহণ করেছিল। তবে তার জন্মস্থান সম্পর্কে নির্দিষ্ট তথ্য নেই কারও হাতে। পরবর্তীকালে পোলিসারিও ফ্রন্ট যোগ দেয়। আলজেলরিয়ায় দীর্ঘদিন থেকে উত্তর মালিতে চলে যায় পরবর্তীকালে। মুজাও নামে একটি গোষ্ঠীর সর্বেসর্বা হয়ে দীর্ঘদিন কাজ করেছে এই নেতা। মালিয়ান গোষ্ঠী মাজাও আল কায়দায় অনুগত ছিল। কিন্তু  আধনান আবু ওয়ালদি আল সাহরাই দলের প্রধান হওয়ায় ২০১৫ সালে অডিও বার্তা প্রকাশ করে ইরাক আর সিরিয়ায় ইসলামিক স্টেট গোষ্ঠীর প্রতি অনুগত্য প্রদর্শন করে।  

 

 

Islamic state head killed in Sahara says France bsm

Islamic state head killed in Sahara says France bsm

Follow Us:
Download App:
  • android
  • ios