Asianet News BanglaAsianet News Bangla

Covid 19: জলবায়ু সম্মেলন থেকেও ছড়াল কোভিড সংক্রমণ, এক ধাক্কায় আক্রান্ত ৩০০

স্কটল্যান্ডের মন্ত্রী নিকোলা স্টার্জন আশ্বাস্ত করে জানিয়েছেন এই ঘটনার পরেই করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা উল্লেখযোগ্য বৃদ্ধি হয়নি। তিনি আরও জানিয়েছেন কোভিড সংক্রমণের ঝুঁকি কমানোর জন্য বেশ কয়েকটি পদক্ষেপ নেওয়া হয়েছে।

nearly 300 people tested positive for covid 19 after cop 26 climate summit bsm
Author
Kolkata, First Published Nov 18, 2021, 7:04 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

জলবায়ু শীর্ষ সম্মেলন (climate summit) গ্লাসগোর পরই প্রায় ৩০০ জন করোনাভাইরাসে (Coronavirus) আক্রান্ত হয়েছে। চলতি মাসে গ্লাসগোতে (Galsgow) রাষ্ট্র সংঘের (UN) উদ্যোগে জলবায়ু নিয়ে আলোচনা সভায় আয়োজন করা হয়েছিল। আক্রান্তদের মধ্যে ২৯১ জনই সিওপি ২৬ (COP 26) বৈঠকের সঙ্গে প্রত্য়ক্ষভাবে যুক্তিছিল। চলতি মাসের শুরুতেই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনসহ বেশ কয়েকটি দেশের রাষ্ট্রনায়কদের উপস্থিতিতে জলবায়ু নিয়ে আলোচনা সভার উদ্বোধন হয়েছিল। বর্ণাঢ্য ওই অনুষ্ঠানে প্রচুর মানুষের উপস্থিতিও ছিল। 

স্কটল্যান্ডের মন্ত্রী নিকোলা স্টার্জন আশ্বাস্ত করে জানিয়েছেন এই ঘটনার পরেই করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা উল্লেখযোগ্য বৃদ্ধি হয়নি। তিনি আরও জানিয়েছেন কোভিড সংক্রমণের ঝুঁকি কমানোর জন্য বেশ কয়েকটি পদক্ষেপ নেওয়া হয়েছে। ব্লুজোল নামে পরিচিত মূল সামিট সাইটে প্রবেশের জন্য করোনা পরীক্ষার ফল নেতিবাচক থাকতে হবে। মুখোশ ও কঠোর পরিচ্ছনার ব্যবস্থা নেওয়া হয়েছে। পাশাপাশি কোভিড রিপোর্টও দেখাতে হচ্ছে। 

Covid 19 Vaccine: 'টিকাতে দ্বিধাই সবথেকে বড় ঝুঁকি', কোভিড ১৯ নিয়ে উদ্বেগ সেরাম কর্তার

UAPA: ইউএপিএ নিয়ে প্রাক্তন আমলাদের চ্যালেঞ্জ, কেন্দ্রকে নোটিশ সুপ্রিম কোর্টের

স্কটল্যান্ডের পাবলিক হেলফ জানিয়েছেন সিওপি ২৬এর প্রতি ১০০০ সদস্যের মধ্যে চার জন নিয়মিভাবে করোনা পরীক্ষা করাচ্ছেন। পাশাপাশি গ্লাসগোতে স্কটিশ ইভেন্ট ক্যাম্পাসের বািরে ওয়ার্কশপ ও বিক্ষোভসহ জলবায়ু শীর্ষ সম্মেলনের সঙ্গে সম্পর্কি ইভেন্টে যোগদানকারী লোকের মধ্য কোভিড ১৯ সংক্রমণ ছড়াচ্ছে কিনা তাও খতিয়ে দেখা হয়েছে। গত ৬ নভেম্বর স্কটিশ নাগরিকদের ১ হাজার জনের মধ্যে ১২ জন করোনা পরীক্ষা করিয়েছিলেন। শনিবার সামিট শেষ হবে। তারপরেও এই সামিট থেকে কতজন মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে তারও মূল্যায়ন করা হবে। 

Bijpur OC: বীজপুরে ওসি কাকদ্বীপে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বৈঠকের পরই পুলিশে রদবদল

স্থানীয় প্রশাসন জানিয়েছেন যে ৯২ জন মানুষ করোনা আক্রাব্ত হয়েছেন তারা সম্ভাব্য সংক্রমিত হওয়ার সময় অনুষ্ঠান মঞ্চে ছিলেন। প্রতিবেদনে বলা হয়েছে এলএফডিগুলি পিসিআর টেস্টের তুলনায় কম সংবেদনশীল। এর ফলে প্রাথমিকভাবে উপসর্গবিহীন সংক্রমণ ধরা নাও পড়তে পারে। তাই আগামী দিনে পিসিআর টেস্টের ওপরেই জোর দেওয়া গহবে। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios