পৃথিবীতে করোনার টিকাকরণ শুরু হয়ে গিয়েছে। গত মঙ্গলবার থেকে টিকা দেওয়া হচ্ছে ব্রিটেনে। কানাডাতেও ফাইজার-বায়োএনটেকের তৈরি ভ্যাকসিন দেওয়া শুরু হয়ে গিয়েছে। ভারতও খুব শীঘ্রই টিকাকরণ শুরু হবে বলে মনে করা হচ্ছে। তবে টিকাকরণ শুরুর পরই ভ্য়াকসিন নেওয়ার বিষয়ে কিছু সতর্কতা জারি করেছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। এরমধ্যে সাম্প্রতিকতম সতর্কবার্তা হল, টিকা নেওয়ার পর অন্তত ২ মাস মদ্যপান করা চলবে না।

রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী তাতিয়ানা গোলিকোভা জানিয়েছেন, রুশ সরকারি নির্দেশ অনুযায়ী টিকা নেওয়ার পর রুশ নাগরিকদের ৪২ দিনের জন্য বিশেষ সতর্কতা অবলম্বন করতে হবে। তারমধ্যে রয়েছে জনাকীর্ণ অঞ্চলে এড়িয়ে চলা, সবসময় মাস্ক পরা, নিয়মিত স্যানিটাইজার ব্যবহার এবং অ্যালকোহল সেবন বন্ধ রাখা।

কিন্তু টিকা নেওয়ার পর মদ খেলে ক্ষতিটা কী? রাশিয়ার কনজিউমার সেফটি পর্যবেক্ষক সংস্থা 'রোস্পোত্রেবনাদজোর'-এর প্রধান অ্যানা পোপোভা জানিয়েছেন, ৪২ দিন নয়, ভ্যাকসিন ঠিকঠাক কার্যকরী হতে অন্তত ২ মাস মদ বা অ্যালকোহল পান না করা উচিত। তিনি জানিয়েছেন, অ্যালকোহল শরীরে বাড়তি চাপ তৈরি করে। প্রতিরোধ ক্ষমতা চাপে পড়ে। স্বাস্থ্যকর দেহ এবং দৃঢ় অনাক্রম্যতা চাইলে, অ্যালকোহল সেবন এড়াতে হবে। এখনও ভারতে এই ধরণের কোনও সতর্কতা জারি করা না হলেও, ভারতীয় ডাক্তাররাও বলছেন, ভ্যাকসিন নেওয়ার পর শরীরে শক্তিশালী প্রতিরোধ ক্ষমতা পেতে গেলে মদটা কদিন না খাওয়াই উচিত।