ভারতীয় যাত্রীবাহী বিমানকে মাঝ আকাশে তাড়া করল দু'টি পাকিস্তানি এফ- ১৬ যুদ্ধবিমান। একটি সর্বভারতীয় ইংরেজি দৈনিকের খবর অনুযায়ী, গতমাসেই এই ঘটনা ঘটেছে। জানা গিয়েছে, দিল্লি থেকে কাবুলগামী একটি স্পাইসজেটের বিমানকে ভারতীয় যুদ্ধবিমান ভেবে তাড়া করে দু'টি পাকিস্তানি এফ ১৬। শেষ পর্যন্ত পাকিস্তানি আকাশসীমা পেরিয়ে আফগানিস্তানের আকাশসীমায় না ঢোকা পর্যন্ত ভারতীয় বিমানটিকে ধাওয়া করে পাক এফ- ১৬ দু'টি। 

আরও পড়ুন- যুদ্ধের প্রস্তুতি, কলকাতা বিমানবন্দর থেকে উড়ল ফাইটার জেট

আরও পড়ুন- রাফালে-তে রাজনাথের পুজো, কেন সমর্থন পাক সেনা মুখপাত্রের

গত ২৩ সেপ্টেম্বর এই ঘটনাটি ঘটেছে বলে জানা গিয়েছে। স্পাইসজেটের দিল্লি- কাবুল এসজি- ২ বিমানে ১২০ জন যাত্রী ছিলেন। ভারতীয় বিমানটির থেকে দেওয়া সংকেত পাক কর্তৃরপক্ষ বুঝতে ভুল করাতেই এই ঘটনা বলে মনে করা হচ্ছে। বোয়িং ৭৩৭ বিমানটি কল সাইন 'এসজি' বুঝতে না পেরে সেটিকে ভারতীয় সেনার কোনও বিমান বলে ভেবে নেয় পাকিস্তানি আধিকারিকরা। এর পরেই দু'টি এফ- ১৬ যুদ্ধবিমান ভারতীয় বিমানটির পিছু নেয়। সেই সময় ভারতীয় বিমানের পাইলটরা পাকিস্তানের এয়ার ট্রাফিক কন্ট্রোলকে জানায়, তাঁরা যাত্রীবাহী বিমান নিয়ে দিল্লি থেকে কাবুল যাচ্ছেন। 

পাকিস্তানি যুদ্ধবিমান দু'টি যখন স্পাইসজেটের বিমানটির একদম কাছে চলে আসে, তখন তারাও নিজেদের ভুল বুঝতে পারে। এর পরেই ভারতীয় বিমানটির পাইলটদের কিছুটা কম উচ্চতায় নেমে যেতে বলে পাক যুদ্ধবিমানের পাইলটরা।