করোনা আতঙ্কে এখন থরো থরো কম্প গোটা বিশ্বের। আক্রান্তের সংখ্যা আর কয়েকদিনের মধ্যে ২ লক্ষ ছাড়িয়ে যাবে বলে আশঙ্কা করা হচ্ছে। বিশ্বের ১৬০টিরও বেশি দেশে ছড়িয়ে পড়েছে এই মারণ ভাইরাস। এই ভাইরাসের রক্তচক্ষু থেকে বাদ যায়নি ভারতও। দিনে দিনে বেড়েই চলেছে আক্রান্তের সংখ্যা। পরিস্থিতি সামলাতে প্রশাসন একাধিক সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে। প্রতিষেধক আবিষ্কারের চেষ্টায় নিরন্তর গবেষণা চালিয়ে যাচ্ছেন বিভিন্ন দেশের বিজ্ঞানীরা। এর মধ্যেই করোনা ভাইরাস নিয়ে উঠে এল এক চাঞ্চল্যকর তথ্য।

আরও পড়ুন: খাদ্য রসিকদের জন্য দুসংবাদ, করোনা আতঙ্কে এবার বন্ধ দেশের সমস্ত রেস্তোরাঁ

 'এ' ব্লাড গ্রুপের মানুষদের মধ্যে কোভিড-১৯ ভাইরাস সহজে সংক্রামিত হচ্ছে। করোনা ভাইরাসের এপি সেন্টার চিনের হুবেই প্রদেশের উহান শহরে পরিচালিত গবেষণায় এমনটাই দাবি করা হয়েছে। সংক্রমিত হয়ে বিশ্বে এখনও পর্যন্ত 'এ' ব্লাড গ্রুপুরে লোকেদের মৃত্যু হারও বেশি বলে জানা যাচ্ছে। অন্যদিকে 'ও' ব্লাড গ্রুপের লোকেদের করোনা সংক্রমমের হার সবচেয়ে কম দেখা যাচ্ছে।

চিনের উহান ও শেনজেনে করোনা ভাইরাসে আক্রান্ত ২ হাজার রোগীর ব্লাড গ্রুপ সংগ্রহ করে এই গবেষণা চালান হয়েছে। তাতেই দেখা গেছে 'এ' গ্রুপধারীর মারণ ভাইরাসে বেশি আক্রান্ত হয়েছেন। আর যাদের রক্তের গ্রুপ 'ও' তারা করোনা ভাইরাস মোকাবিলায় তুলনামূলক ভাবে বেশি সফল। 

আরও পড়ুন: করোনা সংক্রমণ এবার ভারতীয় সেনার অন্দরে, লেহতে মারণ ভাইরাসে আক্রান্ত হলেন জওয়ান

গবেষণায় দেখা গিয়েছে কোভিড ১৯ রোগীদের ক্ষেত্রে  রক্তের 'ও'  গ্রুপধারী ব্যক্তিদের যেখানে আক্রান্তের হার ২৫ শতাংশ সেখানে  'এ' গ্রুপধারী ব্যক্তিদের আক্রান্তের হার ৪১ শাতংশ। মৃত্যু হারেও এগিয়ে রয়েছে 'এ' ব্লাড গ্রুপের মানুষজন। যেখানে 'ও'  গ্রুপধারী ব্যক্তিদের মৃত্যুর হার ২৫ শতাংশ সেখানে 'এ' গ্রুপের মানুষের ৩২ শতাংশ বলি হচ্ছেন করোনায়।যদিও এই গবেষণা প্রাথমিক পর্যায়ে রয়েছে বলে দাবি করা হয়েছে। এই বিষয়ে সিদ্ধান্তে পৌঁছতে আরও কিছু সময় লাগবে জানা যাচ্ছে।