Asianet News BanglaAsianet News Bangla

আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন পোপ, শরণার্থীদের আশ্রয় দেওয়ার আবেদন

আফগানিস্তানের শরণার্থীদের আশ্রয় দেওয়ার জন্য় বিশ্বের বাকি দেশগুলির কাছে আবেদন করেন পোপ। রবিবার বিশেষ প্রার্থণার পর একথা জানিয়েছেন তিনি। 

pope Francis urges to countries to take in afghan refugees bsm
Author
Kolkata, First Published Sep 5, 2021, 9:05 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

তালিবান জমানায় আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে এবার উদ্বেগ প্রকাশ করলেন পোপ ফ্রান্সিস। বিশ্বের বাকি দেশগুলির কাছে আফগান শরণার্থীদের আশ্রয় দেওয়ার আবেদন জানিয়েছেন তিনি। সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে তিনি বলেছেন, সমস্ত আফগানরা যা নিজের দেশ ছেড়ে অন্যত্র চলে যেতে চাইছেন তাদের যেন সাহায্য করা হয়। প্রতিবেশীদের সঙ্গে আফগান শরণার্থীরা য়েত শান্তিতে আর মর্যায়া বাস করার অধিকার পায়। 


রবিবার সেন্ট পিটার স্কোয়ারে জনসাধারণের সামনে উপস্থিতি হয়েছিলেন তিনি। সেই সময়ই তিনি প্রার্থনা করেছিলেন আফগানিস্তানের সবহারানোরদের জন্য। আফগান শরণার্থীরা সাহায্য আর সুরক্ষা পান সেদিও বিশেষ জোর দিয়েছিলেন তিনি। তিনি বলেন, 'আমি প্রার্থনা করি বিশ্বের অনেক দেশই আফগান শরণার্থীদের সাহায্য করুক। যারা নতুন জীবন চায় তাদের পাশে দাঁড়াক। '

বাসের মধ্যেই হবে এবার পড়াশুনা, শিশুদের উৎসাহী করতে বদল অঙ্গনওয়াড়ি স্কুলের

সরকার গঠনে পাক নির্দেশের অপেক্ষায় কি তালিবানরা, ISI প্রধানের আফগান সফর নিয়ে জোর জল্পনা

পঞ্জশিরের প্রতিরোধ কি সত্যি ভেঙে পড়ল তালিবানদের সামনে, তেমনই দাবি তালিব নেতাদের
পোপ ফ্রান্সিস রবিবার বলেছেন তিনি আফগানিস্তানের বাসিন্দাদের জন্য খুবই উদ্বিগ্ন। তালিবানরা মহিলাদের স্কুলে পড়ার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে বলেও তিনি উল্লেখ করেন। তিনি বলেন তরুণ আফগানরা যাতে শিক্ষার সুযোগ পায় সেদিকেও বিশেষ নজর দেওয়া দরকার। আফগানিস্তানের এই সংকটজনক সময় সবথেকে দুর্বল আফগানদের জন্য তিনি প্রার্থনা করেছেন বলেও জানিয়েছেন। পোপ ফ্রান্সিস শরণার্থী আর অভাবাসীদের একটি সমর্থক হিসেবে এক আগেও সামনে এসেছেন। এবারও তিনি শরণার্থীদের সাহায্য করার কথা বললেন।কাতার, জার্মানি আর ইতালির মত একাধিক দেশে বহু আফগানই চলে যাওয়ার অপেক্ষায় রয়েছেন। তবে আগেই নিজেদের মাতৃভূমি ছেড়ে আমেরিকায় চলে গেছেন বহু মানুষ। অন্যদিকে সীমান্ত পার হয়ে পাকিস্তানে যাওয়ার চেষ্টা অপেক্ষা করে বসে রয়েছেন অনেক শরণার্থী। 

pope Francis urges to countries to take in afghan refugees bsm

Follow Us:
Download App:
  • android
  • ios