২৬ জানুয়ারি দিল্লিতে যখন হিংসাত্মক হয়ে উঠেছিল প্রতিবাদী কৃষকদের ট্রাক্টর মিছিল, যখন লালকেল্লার মাথায় লাগিয়ে দেওয়া হচ্ছিল কৃষক সংগঠনের পতাকা, সেই একি দিনে ইতালির রোম শহরে ভারতীয় দূতাবাসে ভাঙচুর চালিয়েছে খালেস্তানপন্থীরা, এমনটাই জানিয়েছে সেখানকার ভারতীয় দূতাবাসের একটি সূত্র। ওই সূত্র আরও জানিয়েছে, এর আগেই ভারত সরকার ইতালিয় কর্তৃপক্ষের কাছে সেই দেশে খালিস্তানিদের কার্যক্রম নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিল, এই হামবলার পরও তাই করা হয়েছে।

আরও পড়ুন - মৃত্যু ১ কৃষকের, বন্ধ ইন্টারনেট পরিষেবা - ট্রাক্টর মিছিল ঘিরে বেনজির হিংসা দিল্লি জুড়ে

আরও পড়ুন - সবার নজরে প্রধানমন্ত্রীর বিশেষ পাগড়ি - প্রতি প্রজাতন্ত্র দিবসেই পাল্টে যায় মোদীর স্টাইল, দেখুন

আরও পড়ুন - বুলেটের আঘাত নেই, প্রতিবাদী মৃত কৃষকের ময়নাতদন্তের রিপোর্ট প্রকাশ করল পুলিশ

ইতালির ভারতীয় দূতাবাসের ওই সূত্রটি জানিয়েছে ইতালির সরকারকে ২৬ জানুয়ারির এই সুনির্দিষ্ট ঘটনাটির কথা জানানো হয়েছে। খালিস্তানিদের নিয়ে ভারত সরকারের উদ্বেগ প্রকাশ করা হয়েছে। সাফ জানিয়ে দেওয়া হয়েছে, ভারতীয় কূটনীতিকদের এবং কূটনৈতিক প্রাঙ্গনে নিরাপত্তা দেওয়ার দায়িত্ব ইতালির সরকারেরই। দূতাবাসের আশা এই ঘটনায জড়িত অপরাধীদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে ইতালিয় কর্তৃপক্ষ। ভবিষ্যতেও এই জাতীয় ঘটনা যাতে না ঘটে তারা সেই দিকে নজর রাখবে।

শুধু ইতালিতেই নয়, গত মঙ্গলবার খালিস্তানি বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীর সদস্যদের, কিছু ভারতীয়-মার্কিনির ভিড়ে মিশে মার্কিন যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসি-র ভারতীয় দূতাবাসের বাইরে ভারতের কৃষক বিক্ষোভের সমর্থনে বিক্ষোভ প্রদর্শন করতে দেখা গিয়েছে। এই বিক্ষোভ কর্মসূচির আয়োজন করেছিল শিখ ডিএমভি যুব ও সংঘ। ভারত সরকারের প্রবর্তিত নতুন কৃষি আইনের নিন্দা করে ভারতীয় দূতাবাসের সামনে কয়েক ডজন মানুষ জড়ো হয়েছিলেন। সেই ভিড়ের মধ্যে অনেককেই গেরুয়া রঙের 'খালিস্তানি' পতাকা হাতে দেখা গিয়েছিল। ভারতবিরোধী স্লোগানও দেন তাঁরা।