মার্কিন যুক্তরাষ্ট্র আর কিন্তু বিশ্বের সবচেয়ে প্রতিযোগিতামুলক অর্থনীতি নয়। সম্প্রতি প্রকাশিত হয়েছে আইএমডি ওয়ার্ল্ড কমপিটিটিভনেস রাঙ্কিং, ২০১৯-এর তালিকা। আর সেই তালিকাতে মার্কিন যুক্তরাষ্ট্রকে পিছনে ফেলে শীর্ষস্থানে পৌঁছে গিয়েছে সিঙ্গাপুর। এই তালিকায় দ্বিতীয়স্থানে অবস্থান করছে হং কং। একেবারে তৃতীয় স্থানে অবস্থান করছে মার্কিন যুক্তরাষ্ট্র। 

প্রসঙ্গত এই তালিকায় কিন্তু অনেকটাই পিছনের দিকে অবস্থান করছে ভারত। ভারতের অবস্থান অই মুহূর্তে ৪৩ নম্বরে। এর আগের বছর অর্থাৎ ২০১৮ সালে ভারত ছিল ৪৪ নম্বর স্থােন। বরং সেই দিক থেকে দেখতে গেলে প্রতিযোগিতায় খানিকটা এগিয়ে এসেছে ভারত। পাশাপাশি সৌদি আরব-এর অবস্থান ১৩ নম্বরে। সেখানে কাতার এখন অবস্থান করছে প্রথম দশে। 

বিশ্বকাপ দেখতে এসে 'চোর হ্যায়' শুনতে হল বিজয় মালিয়া-কে

প্লাস্টিক নয়, ঘাস দিয়ে পরিবেশবান্ধব স্ট্র তৈরি করে তাক লাগিয়ে দিল যুবক

প্রসঙ্গত আইএমডি ওয়ার্ল্ড কমপিটিটিভনেস-এর পক্ষ থেকে জানানো হয়েছে যে, এই ক্রমতালিকা পদ্ধতি নির্ভর করে দুটি বিষয়ের উপর। প্রথমত, একটা দেশের জিডিপি, বেকারত্বের হার, স্বাস্থ্য ও শিক্ষাখাতে কোনও দেশের খরচ কত তার ওপর- এগুলিকে বলা হয় হার্ড ডেটা। আর দ্বিতীয়ত, সফট ডেটার মধ্যে রয়েছে, বিশ্বায়ন, দুর্নীতি এবং সামাজিক বিশৃঙ্খলা বিষয়ে র ওপর একজিকিউটিভ ওপিনিয়ন সার্ভে-র মতামত-এর ওপর।