Asianet News Bangla

উড়ে যাবে মোবাইল-ইন্টারনেট সংযোগ, ঘন্টা কয়েকের মধ্যেই পৃথিবীতে আছড়ে পড়বে বিশাল সৌরঝড়

পৃথিবীর দিকে এটি ধেয়ে আসছে ১.৬ মিলিয়ন কিলোমিটার গতিতে। এই সৌর ঝড় সূর্যের বায়ুমন্ডল থেকে উদ্ভুত।

Solar storm headed towards Earth, could impact cellphone, GPS signals, experts caution bpsb
Author
Kolkata, First Published Jul 12, 2021, 5:19 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

হাতে সময় মাত্র ১২ ঘন্টা। তারপরেই পৃথিবীর বুকে আছড়ে পড়তে চলেছে বৃহদাকারের সৌর ঝড়। সোমবার পৃথিবীর বুকে যে সৌর ঝড় আছড়ে পড়বে, তা গত চার বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী। নাসা জানাচ্ছে পৃথিবীর দিকে এটি ধেয়ে আসছে ১.৬ মিলিয়ন কিলোমিটার গতিতে। এই সৌর ঝড় সূর্যের বায়ুমন্ডল থেকে উদ্ভুত। পৃথিবীর চৌম্বকীয় শক্তির ক্ষেত্রের দ্বারা প্রভাবিত হয়ে শক্তি বৃদ্ধি করছে ক্রমশ। ফলে পৃথিবীর ওপর এর প্রভাব মারাত্মক ভাবে লক্ষ্যণীয় হবে। 

স্পেসওয়্যার ডটকমের এক প্রতিবেদনে বলা হয়েছে উত্তর বা দক্ষিণাঞ্চলীয় অক্ষাংশে থাকা বাসিন্দারা রাতের আকাশে দুর্দান্ত আলোর খেলা দেখতে পারেন। উল্লেখ্য এই সৌর ঝড়ের জন্য জিপিএস নেভিগেশন, মোবাইল ফোন সিগন্যাল এবং স্যাটেলাইট টিভিতে ব্যাহত হতে পারে পরিষেবা। বন্ধ হয়ে যেতে পারে মোবাইল, ইন্টারনেট সংযোগ। বড়সড় প্রভাব পড়তে পারে উচ্চ ক্ষমতা সম্পন্ন পাওয়ার লাইন বা ট্রান্সফর্মারগুলিতে। 

স্বচ্ছ কাঁচের মতো শরীর, সমুদ্রের গভীরে ক্যামেরায় ধরা পড়ল বিস্ময়কর গ্লাস অক্টোপাস, দেখুন বিরল ছবি

এ কে ৪৭ নিয়ে কান্দাহারের রাস্তায় ঘুরে বেড়াচ্ছে তালিবান, জনশূন্য ভারতীয় দূতাবাস, দেখুন এক্সক্লুসিভ ছবি

সৌর বাতাস হল চার্জযুক্ত কণা বা প্লাজমার ঘন স্রোত, যা সূর্য থেকে বেরিয়ে এসে মহাকাশে ভেসে বেড়াতে থাকে। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা ন্যাশনাল অ্যারোনটিকস অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন বা নাসার মতে, সৌর ঝড় প্রতি ঘন্টা ১.৬ মিলিয়ন কিলোমিটার গতিতে পৃথিবীর দিকে এগিয়ে চলেছে এবং সম্ভবত এর গতি আরও বাড়বে।

নাসা জানিয়েছে যে সৌর ঝড়ের ফলে উপগ্রহ সংকেত বাধাগ্রস্ত হতে পারে। নাসার ইনুমান সৌর ঝড়ের গতিবেগের সর্বোচ্চ সীমা হতে পারে প্রায় এক মিলিয়ন মাইল। সৌর ঝড়ের কারণে পৃথিবীর বাইরের বায়ুমণ্ডল উত্তপ্ত হতে পারে যা উপগ্রহের উপর সরাসরি প্রভাব ফেলতে পারে।

Follow Us:
Download App:
  • android
  • ios