Asianet News BanglaAsianet News Bangla

অস্থির শ্রীলঙ্কায় রাষ্ট্রপতি নির্বাচন ২০ জুলাই, এখনও সিংহাসন আঁকড়ে রয়েছেন রাজাপক্ষে

বুধবার রাজাপক্ষে পতদ্যাগ করার পর শূন্যপদ ঘোষণা করার জন্য শ্রীলঙ্কার স্পিকার ১৬ জুলাই সংসদের আহ্বান জানাবেন। রাষ্ট্রপতি পদের জন্য মনোনয়ন জমা নেওয়া হবে ১৯ জুলাই পর্যন্ত। আগামী ২০ জুলাই অস্থির শ্রীলঙ্কায় রাষ্ট্রপতি নির্বাচন হবে।

sri lanka parliament to elect new president next week bsm
Author
Kolkata, First Published Jul 11, 2022, 9:35 PM IST

আগামী ২০ জুলাই শ্রীলঙ্কা সংসদ নতুন প্রেসিডেন্ট নির্বাচন করবে। স্পিকার মহিন্দা ইয়াপ্পা আবেবগেনা সোমবার এই কথা ঘোষণা করেছেন। রবিবার অনুষ্ঠিত সর্বদল বৈঠক এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপক্ষে এখনও আনুষ্ঠানিকভাবে শ্রীলঙ্কার রাষ্ট্রপতির পদ থেকে ইস্তফা দেননি। তবে তিনি বুধবার ইস্তফা দেবেন বলে স্পিকারকে জানিয়েছেন। অন্যদিকে প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে জানিয়েছেন নতুন সরকার গঠনের পর তিনিও ইস্তফা দেবে। 

বুধবার রাজাপক্ষে পতদ্যাগ করার পর শূন্যপদ ঘোষণা করার জন্য শ্রীলঙ্কার স্পিকার ১৬ জুলাই সংসদের আহ্বান জানাবেন। রাষ্ট্রপতি পদের জন্য মনোনয়ন জমা নেওয়া হবে ১৯ জুলাই পর্যন্ত। আগামী ২০ জুলাই অস্থির শ্রীলঙ্কায় রাষ্ট্রপতি নির্বাচন হবে। ব্যালটের মাধ্য়মে ভোট গ্রহণ হবে। শ্রীলঙ্কার সংবিধান অনুযায়ী রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী যদি দুজনেই একসঙ্গে পদত্যাগ করেন তাহলে শ্রীলঙ্কার স্পিকার সর্বোচ্চ ৩০ দিনের জন্য ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি হয়ে দেশের শাসনভার চালাতে পারেন। তবে তারমধ্য়ে সংসদের একজন সদস্যকে অবশ্যই রাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত করতে হবে। গোতাবায়ার মেয়াদ এখনও ২ বছর বাকি রয়েছে। নতুন রাষ্ট্রপতি দুই বছরের জন্য দ্বীপরাষ্ট্রটির দায়িত্বে থাকবেন। 

দীর্ঘ দিন ধরেই অর্থনৈতিক সংকটে ভুগছে শ্রীলঙ্কা। প্রবল চাপের কারণে গত মে মাসে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে যেতে হয়েছে রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপক্ষের ভাই মাহিন্দ রাজাপক্ষেকে। তারপর গোতাবায়া প্রধানমন্ত্রীর পদে বসিয়েছিলেন তাঁরই বিশ্বস্ত রনিল বিক্রমাসিংহেকে। কিন্তু তারপরেই আর্থিক সংকট নিয়ন্ত্রণে আনতে পারেননি।

বর্তমান গণবিক্ষোভে উত্তাল শ্রীলঙ্কা। বিক্ষোভকারীদের একমাত্র দাবি রাষ্ট্রপতি ও তাঁর পুরো মন্ত্রিসভাকে পদত্যাগ করতে হবে। রাজাপক্ষের পদত্যাগের দাবিতে লক্ষাধিক বিক্ষোভকারী জড়ো হয়েছে তাঁর সরকারি বাসভবনে। সরকারি বাড়ির পাশাপাশি রাষ্ট্রপতির অফিস থেকে শুরু করে সমস্তকিছুর দখল এখন বিক্ষোভকারীদের হাতে। এই অবস্থায় শনিবারই রাষ্ট্রপতিভবন ছেড়েছিলেন গোতাবায়া। একটি সূত্রের দাবি ছিল তিনি দেশ ছেড়ে বিদেশে পালিয়ে গেছেন। দিও বর্তমানে স্পিকারের ঘনিষ্টসূত্রে জানা গেছেন গোতাবায়া সেনা বাহিনীর নিরাপদ আশ্রয়ে রয়েছেন। সেখান থেকেই যাবতীয় কাজকর্ম সামলাচ্ছেন তিনি।  
আরও পড়ুনঃ

চাকরি পাচ্ছেন না? দ্রুত বেকারত্ব থেকে মুক্তি পেতে এই চারটি নিয়ম মেনে চলুন

অশোকস্তম্ভের উন্মোচন প্রধানমন্ত্রী মোদীর হাতে, জানুন সংসদভবনের ছাদে বসানো জাতীয় প্রতীকের বিশেষত্ব

ভারতে বাড়ছে করোনা, কোভিড-১৯ এর নতুন রূপকেই দায়ী করছেন বিজ্ঞানীরা

রবিবার শ্রীলঙ্কার সেনা প্রধান জেনারেল শভেন্দ্র সিলভা গোটা দেশের শান্তির আবেদন জানিয়েছেন। উত্তেজিত জনতার কাছে তিনি শান্তি ও শৃঙ্খলা বজায় রেখে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সহযোগিতা করার আবেদন জানিয়েছেন। তিনি পুলিশ ও দেশের প্রশাসনকেও সহযোগিতা করার কথা বলেছেন। তবে এখনও পর্যন্ত উত্তেজিত দেশের সাধারণ মানুষ। দীর্ঘ দিন ধরেই অর্থনৈতিক সংকটে ভুগছে শ্রীলঙ্কা। এই অবস্থায় দেশে খাবার ও জ্বালানি বাড়ন্ত। তবে আইএমএফ জানিয়েছে শ্রীলঙ্কার অবস্থা তারা পর্যবেক্ষণ করেছে। আশা করছে দ্রুত দেশটিতে সংস্থার যেসব কর্মসূচি চলছে তা নতুন করে শুরু হবে। 

Follow Us:
Download App:
  • android
  • ios