ডিজনির থিম পার্ক যেন বাচ্চাদের স্বাপ্নরাজ্য। ভীষণ সুন্দর সাজানো দুপাশ যেন রূপকথার রাজ্যের কথা মনে করিয়ে দেয়। ছোট ছোট দোকান, থিয়েটার, উঁচু ঘোড়ার গাড়ি, কোথাও দেখা যায় কাজকন্যা, কোথাও বা মিকি মাউসের দল। ছোটদের পাশাপাশি বড়দেরও মাতিয়ে রাখে। কিন্তু করোনার থাবা এবার এই বিনোদন পার্কেও। টোকিওতে সাময়িক ভাবে বন্ধ করা হচ্ছে ২টি ডিজনি রিসর্ট ডিজনিল্যান্ড ও ডিজনি সি। শুক্রবার আনুষ্ঠানিক ভাবে সেকথা ঘোষণা করল পার্ক কর্তৃপক্ষ।

আপাতত ২ সপ্তাহের জন্য টোকিওতে বন্ধ রাখা হচ্ছে ডিজনিল্যান্ড ও ডিজনি সি। জাপান সরকার করোনা সংক্রমণ ঠেকাতে সচেতন হওয়ার আর্জি জানানোর পরই এই ঘোষণা করেছে পার্ক কর্তৃপক্ষ। বিবৃতিতে জানান হয়েছে, "টোকিও ডিজনিল্যান্ড ও টোকিও ডিজনি সি শনিবার ২৯ ফেব্রুয়ারি, ২০২০ থেকে আবামী ১৫ মার্চ, ২০২০ পর্যন্ত বন্ধ রাখা হচ্ছে।"

আরও পড়ুন: যোগী রাজ্যে সরকারি হাসপাতালে ঠাঁই হল না প্রসূতির, খোলা রাস্তায় জন্ম হল শিশুর

"আপাতত ১৬ মার্চ বিনোদন পার্ক দুটির দরফা ফের খোলা হবে। তবে পরিস্থিতির উপর সবটাই নির্ভার করছে। এই বিষয়ে সরকারি প্রতিষ্ঠানের সঙ্গে আমরা আলোচনা করব।" জাপানে ডিজনি কর্তৃপক্ষের তরফে এমনটাই জানান হয়েছে।

প্রতিবছর টোকিওর এই দুটি ডিজনি পার্কে তিন কোটি পর্যটকের আগমন হয়। টোকিওয় ঘুরতে আসা পর্যটকেদর অন্যতম ফেবারিট ডেস্টিনেশন এই ডিজনিল্যান্ড ও ডিজনি সি।

আরও পড়ুন: ৬ বছরের দেবানন্দাকে খুঁজতে ঝড় উঠেছিল সোশ্যাল মিডিয়ায়, তবে হল না শেষরক্ষা 

এদিকে চিনের মত জাপানেও ছড়িয়ে পড়েছে মারণ করোনা ভাইরাস। এই দেশে এখনও পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৪ জনের। আক্রান্তের সংখ্যা দুই শতাধিক। দেশে পরিস্থিতি যাতে মহামারীর আকার না নেয় তার চেষ্টা চালাচ্ছে জাপান সরকার। পরিস্থিতি মোকাবিলায় আগামী একমাস জাপানের সব স্কুল বন্ধ রাখার আবেদন জানিয়েছেন প্রাইম মিনিস্টার শিনজো আবে। 

বড়সড় জটলা এড়ানোর পরামর্শ দিচ্ছে জাপান সরকার। সেকারণে জাবানবাসীকে অফিসের বদলে ওয়ার্ক ফ্রম হোমের কথা বলা হচ্ছে।