টম অ্যান্ড জেরি- আট থেকে আশির সকলেরই প্রিয় এই দুই কার্টুন চরিত্র। ছেলে মেয়েরা   এই কার্টুন দেখতে বসলে এখনও বাবা মায়েরাতাঁদের সঙ্গে বসে ফিরে যান ছেলে বেলায়। ইঁদুর আর বেড়ালের মারামারি খুনসুটি আর দৌরাত্য মাতিয়ে রাখত দর্শকদের। আর সেই মজাদার কার্টুনে এক স্রষ্টা জিন ডিচ মারা গেলেন। ১৯৬১-৬২ সাল পর্যন্ত টম অ্যান্ড জেরির পরিচালক ছিলেন তিনি। এই সময় গল্পও লিখেছিলেন তিনি। 

ডিচের মুনরে ছবিটে ১৯৬০ সালে সেরা অ্যানিমেটেড ফিল্ম হিসেবে অস্কার জিতে ছিল। পরবর্তীকালে আরও দুটি ছবির জন্য তিনি মনোনিত হয়েছিলেন। আমেরিকার অস্কার বিজয়ী ইলাস্ট্রেটার, অ্যানিমেটর আর চলচ্চিত্র পরিচালক হিসেবেই তাঁর নাম উল্লেখযোগ্য। ১৯৫৮ সালে কো প্রোডিউসার হিসেবে অস্কার জিতে ছিলেন তিনি। ছবির নাম টম ট্যেরিফিক। কার্টুনিস্ট হিসেবে তাঁর তৈরি টম অ্যান্ড জেরির সোলার সিরিজের ১৩ টি পর্ব এখনও বিশেষ জনপ্রিয়। সারা জীবনের কাজের জন্য ২০০৪ সালে তিনি ম্যাককে পুরস্কার পেয়েছিলেন। 

আরও পড়ুনঃ 'ট্রাম্পের ওষুধ' জন্য জেদ ধরেছে ধারাভি, কাজ নেই খাবার নেই আছে শুধু হাহাকার ...

আরও পড়ুনঃ করোনা সংকটের মাঝেই ভারতকে হুঁশিয়ারি চিনের, নতুন এফডিআই নীতির সমালোচনা ...

আরও পড়ুনঃ করোনা মোকাবিলায় ভারতের সঙ্গে তুলনা, ট্রাম্প বললেন রেকর্ড করেছে মার্কিন যুক্তরাষ্ট্র ...

বৃহস্পতি ও শুক্রবারে রাতের মাঝামাঝি সময় প্যারাগুয়েতে তাঁর বাড়িতে মৃত্যু হয় তাঁর। ১৯২৪ সালে শিকাগোতে জন্ম হয় ডিচেক। ১৯৫৯ সালে মাত্র দশ দিন থাকার দন্য প্যারাগুয়ে পৌঁছেছিলেন। কিন্তু সেখানেই প্রেমে পড়েন ভাবী স্ত্রী জেডেনকারের। তারপর চেকোস্লোভাকিয়াতেই থেকে যান দীর্ঘদিন। চেক প্রজাতন্ত্রের প্রতি তাঁর ভালোবাসা সর্বদাই ব্যক্ত হত কথা আর লেখাতে।