আবারও বন্দুকবাজের হামলা ক্যালিফোর্নিয়ায়, পৃথক দুটি গুলি চালানোর ঘটনায় মৃত ৭

| Jan 24 2023, 02:59 PM IST

crime

সংক্ষিপ্ত

আবারও বন্দুকবাজের হামলা ক্যালিফোর্নিয়ায়। এবার ঘটনাস্থল একটি ফার্মহাউস। সেখানে গুলি চালানোর জন্য ঝাও নামের এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে।

আবারও গণহত্যা। এবারও স্থান সেই ক্যালিফোর্নিয়া। সানফ্রান্সিকোর দক্ষিণে ক্যালিফোর্নিয়া উপকূলে কৃষি সুবিধে কেন্দ্রকে সোমবার দুইবার গুলি চলে। এই ঘটনায় সাত জনের মৃত্যু হয়েছে। শনিবার চিনা নববর্ষ উদযাপনে একটি নাচের অনুষ্ঠানে গুলি চলেছিল। সেই ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১১। ক্যালিফোর্নিয়ার প্রশাসনিক কর্তরা জানিয়েছেন একটি খামারে এক বন্দুকবাজ হামলা চালিয়েছিল। এই ঘটনায় সেখান থেকেই চার জনকে মৃত অবস্থায় উদ্ধার করা হয়েছে। পঞ্চমজনকে গুরুতর আহত অবস্থায় পাওয়া গিয়েছে। আফিসার আরও জানিয়েছেন, বাকি তিন জনকে কয়েক মাইল দূরে অন্য একটি স্থান থেকে নিহত অবস্থায় পাওয়া গিয়েছে।

সানফ্রান্সিসকে থেকে প্রায় ৩০ কিলোমিটার দক্ষিণে অবস্থা হাফ মুন বে - শহর। সেই শহরের উপকণ্ঠে এই মর্মান্তিক ঘটনা ঘটেছে। প্রশাসন সূত্রে জানা গিয়েছেন যে দুটি জায়গা থেকে মৃতদেহগুলি উদ্ধার হয়েছে, সেখানে ছিল নার্সারি। তবে তারা কীভাবে এই ঘটনার সঙ্গে জড়িয়ে গেছে তা এখনও স্পষ্ট নয়। এই ঘটনায় জড়িত সন্দেহে একটি কার পার্কিং লট থেকে গ্রেফতার করা হয়েছে ৬৭ বছরের চুনলি ঝাওকে। তবে সেই ব্যক্তি কেন গুলি চালিয়ছিল তা এখনও স্পষ্ট নয় তদন্তকারীদের কাছে।

Subscribe to get breaking news alerts

কর্মকর্তাদের অনুমান, ঝাও ওই ফার্মহাউসের একজন কর্মী। আর নিহতাও এই ফার্মহাউসের শ্রমিকের কাজ করতেন। তারা সেখানেই শ্রমিক নিবাসে থাকতেন। যখন গুলি চালানোর ঘটনা ঘটে তখন সেই ঘটনা চোখের সামনে থেকে দেখেছে শ্রমিকদের শিশু সন্তানরাও। প্রাথমিকভাবে মনে করছে তদন্তকারীরা। তবে কী কারণে গুলি চালান হয়েছে তা এখনও স্পষ্ট নয়। স্থানীয় প্রশাসন অবশ্য জানিয়েছে নিহতেদের অধিকাংশই চিনা ও ল্যাটিনো খামারকর্মী।

স্থানীয় তদন্তকারীরা জানিয়েছেন, প্রথমে দুপুর আড়াইটে নাগাদ তারা একটি গুলি চালানোর খবর পায়। ঘটনাস্থলে যাওয়ার পরেই সেখান থেকে চার জনের দেহ উদ্ধার হয়েছে। তার কিছুক্ষণ পরেই তদন্তকারীরা দ্বিতীয়বারের জন্য গুলি চালানোর খবর পায়। সেখানে গিয়ে তিন জনকে মৃত অবস্থায় উদ্ধার করা হয়। তারা আরও জানিয়েছেন, প্রথম গুলি চালানোর ঘটনার পর মাত্র তিন ঘণ্টা পরেই দ্বিতীয় গুলির হামলার ঘটনা ঘটে। তদন্তকারীরা আরও জানিয়েছেন, বন্দুকবাজের খোঁজে তারা যখন তল্লাশি শুরু করেছে তখনই একটি পার্কিং লটে অস্ত্র হাতে তারা ঝাওকে দেখতে পান। সঙ্গে সঙ্গে তাকে পারড়াও করা হয়। প্রাথমিক তদন্তে অনুমান, দুটি গুলির হামলা ঘটনায় ঝাও একাই জড়িয়ে রয়েছে। তার কোনও দোসর নেই।

নতুন বছর একটার পর একটা গণহত্যা মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য খুবই খারাপ সময় নিয়ে এসেছে। তিন সপ্তাহেরও কম সময় ৬টি গণহত্যার ঘটনা ঘটেছে । এই ঘটনায় এখনও পর্যন্ত ৩৯ জনের মৃত্যু হয়েছে। মার্কিন প্রশাসনের মতে গত ১৬ জানুয়ারিতে ক্যালিফোর্নিয়াতেই তিনটি ঘটনা ঘটেছে। ২০০৬ সাল থেকেই মার্কিন যুক্তরাষ্ট্র আলাদাভাবে নথিভুক্ত করে রাখছে বন্দুকবাজের হামলা ও গণহত্যার ঘটনাগুলিকে।

আরও পড়ুনঃ

আজ কুন্তল-তাপসকে মুখোমুখি জেরা করা হতে পারে , সঙ্গে দেখুন সেরা ১০টি খবর

ক্যালিফোর্নিয়ায় ৭২ বছরের বয়সী বন্দুকবাজের হামলা, ভ্যানের মধ্যেই আত্মঘাতী হামলাকারী

হিন্দু মহিলাকে জোর করে মুসলমান করার জন্য অপরহণ আর ধর্ষণ, এখনও অভিযোগ নিল না থানা