আজ কুন্তল-তাপসকে মুখোমুখি জেরা করা হতে পারে , সঙ্গে দেখুন সেরা ১০টি খবর

| Jan 24 2023, 05:30 AM IST

Top ten news of kolkata

সংক্ষিপ্ত

নেতাজির জন্মদিনের অনুষ্ঠানে রাজনৈতিক টানাপোড়েন। নাম না করে রেডরোডের অনুষ্ঠান থেকে মোদীকে নিশানা মমতার। ২৬ জানুয়ারির প্রস্তুতি শুরু।

 

১. নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিন উপলক্ষ্যে কলকাতার রেডরোডে বিশেষ অনুষ্ঠান। শাঁখ বাজিয়ে নেতাজি জন্মক্ষণকে স্মরণ মুখ্যমন্ত্রীর। হল বিশিষ্ট জনেদের মাল্যদান কর্মসূচি। উপস্থিত ছিলেন বসু পরিবারে দুই সদস্য সুগত বসু ও চিত্ত বসু। এদিন মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রের সমালোচনায় হাতিয়ার করেন প্ল্যানিং কমিশন বাতিলের সিদ্ধান্তকেও। তিনি বলেন, কিংবদন্তি মুক্তিযোদ্ধা নেতাজিরই পরিকল্পনা ছিল প্ল্যানিং কমিশন। কিন্তু বর্তমান কেন্দ্রীয় সরকার সেই প্ল্যানিং কমিশনকেই বাতিল করে দিয়েছে।

২. প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিন উপলক্ষ্যে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের ২১ টি বড় দ্বীপের নামকরণ করেছেন। এই ঘটনায় তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন এই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রেডরোডে নেতাজির জন্মদিনের অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় স্মরণ করিয়ে দেন, এই দুটি দ্বীপপুঞ্জের নাম নেতাজি নিজেই করে গিয়েছিলেন। তাই নতুন নামকরণের কোনও অর্থই নেই। মমতা বলেন, নেতাজি সুভাষচন্দ্র বসু নেই দুটি দ্বীপের নাম শহিদ ও স্বরাজ দ্বীপ নাম দিয়েছিলেন।

Subscribe to get breaking news alerts

৩. স্বাধীনতার পরে এই প্রথম নেতাজির জন্মদিনে মুক্তমঞ্চ পেল সীমান্তবাসী। ভারত ও বাংলাদেশ সীমান্তে সোনাই নদীর পাড়ে ২২, লক্ষ টাকা ব্যয় মুক্ত মঞ্চ তৈরি করা হল নেতাজির জন্ম শতবার্ষিকীতে। উত্তর ২৪ পরগনার বসিরহাটের স্বরূপনগর ব্লকের বিথারী হাকিমপুর গ্রাম পঞ্চায়েতের সোনাই নদীর ভারত ও বাংলাদেশ বিথারী সীমান্তে নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৬ তম জন্মদিনে মুক্ত মঞ্চ পেল সীমান্তের মানুষ।

৪. নেতাজির জন্মদিবসের অনুষ্ঠানে শুভেন্দু অধিকারী। কলকাতায় রেড রোডে নেতাজি মূর্তিতে মাল্যদান করলেন শুভেন্দু অধিকারী। 'ভারতীয় ও বাঙালি হিসেবে গর্বিত। স্বাধীনতার মূল স্থপতি নেতাজি ছিলেন। পরবর্তীতে সরকারের যারা যারা এসেছিলেন তারা নেতাজিকে মর্যাদা দেননি। বর্তমান প্রধানমন্ত্রীর নেতৃত্বে নেতাজিকে দেশ মর্যাদা দান করছে। রাজ্য সরকারের ১২ টার পরে ঘুম ভাঙে। রাজ্য সরকার ঘুমায় । এখনও সবাই ঘুমাচ্ছে।' রেড রোডে বললেন শুভেন্দু অধিকারী

৫.শিক্ষক নিয়োগ দুর্নীতির শিকড়ের সন্ধান পেতে আবারও মরিয়া চেষ্টা করছে কেন্দ্রীয় সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডি। কুন্তল ঘোষের গ্রেফতারির মধ্যেই তাপস মণ্ডলকে আবারও তলব করা হয়েছে সিজিও কমপ্লেক্সে। সূত্রের খবর মঙ্গলবর কুন্তল ঘোষ ও তাপস মণ্ডলকে মুখোমুখি বসিয়ে জেরা করা হতে পারে। একই সঙ্গে তাদের রেকর্ড করা বয়ান আর নথিপত্র মিলিয়েও দেখা হবে পরে।

৬.সোমবার সন্ধ্যায় আচমকাই আগুন লাগে রাজভবনে। দমকলের আধিকারিকরা জানিয়েছেন রাজভবনের তৃতীয় তলায় বলরুমে আগুন লাগে। আগুনের তীব্রতা তেমন ছিল নায ৭টা ৪৮ মিনিটে অগুন লেগেছিল। এই ঘটনায় কেউ হতাহত হয়নি। দমকল জানিয়েছে, ফায়ার ব্রিগডের তিনটি ইঞ্জিন আগুন নিয়ন্ত্রণে আনে। প্রাথমিকভাবেমনে করা হয়,শর্টসার্কিট থেকেই এই অগ্নিকাণ্ড। আগুন নিয়ন্ত্রণে আসতে মাত্র পাঁচ মিনিট সময় লেগেছিল।

৭.আগুন পোহাতে গিয়ে মর্মান্তিক পরিণতি বৃদ্ধার | রবিবার সকালে ওই বৃদ্ধা আগুন পোহাতে গেলে তার শাড়িতে আগুন লেগে যায় । এরপর চিৎকার চেঁচামেচি শুনে ছুটে আসে স্থানীয়রা । তড়িঘড়ি ওই বৃদ্ধাকে নিয়ে যাওয়া হয় শান্তিপুর স্টেট জেনারেল হাসপাতালে | কিছুক্ষণ পরেই বৃদ্ধাকে মৃত বলে ঘোষণা করে চিকিৎসকেরা | মৃত ওই বৃদ্ধা ভিক্ষা করে কোনরকম ভাবে চলত | আত্মীয় পরিজন কেউ না থাকায় সৎকারে এগিয়ে এলেন এলাকার মানুষ

৮.মেদিনীপুরের নারায়ণগড়ের কাছে ৬০ নম্বর জাতীয় সড়কে মর্মান্তিক পথ দুর্ঘটনা । দীঘা যাওয়ার সময় অজ্ঞাত পরিচয় গাড়ির ধাক্কায় মৃত্যু হল এক চিকিৎসকের। মৃত চিকিৎসক পশ্চিম মেদিনীপুরের খড়গপুরের বাসিন্দা | দুর্ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছায় নারায়ণগড় থানার পুলিশ | ঘাতক গাড়িটির খোঁজ চালাচ্ছে পুলিশ |

 

৯.টানা দুই বছর পর প্রজাতন্ত্র দিবসে কর্তব্যপথে দেখা যাবে এই রাজ্যের ট্যাবলো। ইউনেস্কোর হেরিটেজ তকমা উদযাপন করতে সাধারণতন্ত্র দিবসের ট্যাবলোতে দুর্গাপুজোকেই বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। পাশাপাশি রাজ্যে নারীর ক্ষমতায়নের কথাও তুলে ধরা হবে। রাজ্যের শিল্প ও সংস্কৃতিতেও তুলে ধরা হবে ২৬ জানুয়ারির ট্যাবলোতে। এক কর্মকর্তা জানিয়েছেন রাজ্যের শিল্প সংস্কৃতি প্রদর্শনের জন্য পোড়ামাটির কাজ থাকবে দূর্গা মুর্তির সঙ্গে লক্ষ্মী, কার্তিক , গণেশ ও সরস্বতী ও তাদের বাহনদেরও মূর্তি থাকবে। ট্যাবলোর সঙ্গে জড়িত এক কর্মকর্তা জানিয়েছে, দেবী দুর্গাই নারীর ক্ষমতায়নের প্রতীক। সেইভাবেই তৈরি করা হয়েছে ট্যাবলো।

১০.রাজ্য থেকে কার্যত উধাও ঠান্ডা। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে সক্রিয় হয়েছে পশ্চিমী ঝঞ্ঝা। উত্তর পশ্চিম ভারতে রয়েছে আপাতত এর অবস্থান। আরো একটি পশ্চিমী ঝঞ্ঝা শুক্রবার ঢুকবে উত্তর-পশ্চিম ভারতে। চলতি সপ্তাহে তাপমাত্রা কমার কোন সম্ভাবনাই নেই। কার্যত পশ্চিমী ঝঞ্ঝায় উত্তুরে হাওয়া থমকে গেছে। আপাতত উত্তুরে হাওয়া না বওয়ায় শীতও গায়েব রাজ্য থেকে। শীতল উত্তুরে হওয়া এ রাজ্যে ঢোকার কোন সম্ভাবনাই নেই। শুক্রবারের পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবের উপরই নির্ভর করছে শীতের আমেজ কতটা ফিরবে বাংলায়।