Asianet News BanglaAsianet News Bangla

Viral Video: কোটি কোটি টাকার আমেরিকার অস্ত্রে বলিয়ান তালিবানরা, মার্কিন সেনাদের নকল করে ভিডিও ছড়াচ্ছে

আমেরিকা আর ব্রিটেনের ফেলে যাওয়া অস্ত্রই তালিবানদের মূল ভরসা। কোটি কোটি টাকার আধুনিক অস্ত্র লুঠ করে আফগানিস্তানে বীরত্ব প্রদর্শন করছে তালিবানরা। 

watch Viral video Taliban are using weapons and US army dress bsm
Author
Kolkata, First Published Aug 22, 2021, 4:23 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

তালিবানরা একটি প্রচারমূলক ভিডিও প্রকাশ করেছে। যা সোশ্যাল মিডিয়ায় নিমেষের মধ্যেই ছড়িয়ে পড়ে। যেভিডিওটিতে দেখা যাচ্ছে তালিবানরা মার্কিন যুক্তরাষ্ট্রের সেনা বাহিনীর পোষক আর অস্ত্রে সজ্জিত রয়েছে। ভিডিওি তালিবান সমর্থক একটি বেশ কয়েকটি সাংবাদ চ্যানেলে সম্প্রচারিত হয়েছে। সেই ভিডিওতে দেখা যাচ্ছে মার্কিন ও আফগান সেনা বাহিনীর চুরি করা পোষাক আর অস্ত্র নিয়েই তারা দেশ রক্ষার কাজে ব্রতী হয়েছে। 

ভিডিওটিতে বলা হয়েছে 'বদরি ৩১৩'  নামে একটি বিশেষ ইউনিট তৈরি করা করেছে তালিবানরা। সেই ইউনিয়ের দায়িত্ব রয়েছে কাবুলের পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা। কিন্তু ভিডিওটি প্রকাশ পাওয়ার সঙ্গে সঙ্গে বেশ কয়েকটি সাংবাদ মাধ্যমে দাবি করেছে মার্কিনদের ফেলে যাওয়া অস্ত্রভাণ্ডার লুঠ করেছে তালিবানরা। দ্যা সান জানিয়েছে M-4, M-16 অ্যাসল্ট রাইফেস চালাতে দেখা যাচ্ছে তালিবানদের। বুলেটপ্রুফ জ্যাকেট আর হেলমেট পরে নাইটভিশন গগলসও ব্যবহার করছে- এগুলি সবই মার্কিন সেনা বাহিনীর থেকে লুঠ করা হয়েছে। 

Afghanistan Crisis: কাবুল দখলের ৭দিন পরেও মাথা উঁচু মাসুদের, তালিবানদের কাছে চ্যালেঞ্জ পঞ্জশির

'তালিবানরা বদলাবে না', কাবুলের পতন কান্দাহার বিমান ছিনতাইয়ের স্মৃতি উস্কে দিয়েছে পাইটল দেবী শারনের

গত রবিবারও আফগানিস্তানের রাজধানী কাবুলের পতন হয়। তারপর থেকেই তালিবানরা দখলদারি শুরু করেছে। মার্কিন সেনা বাহিনীর পাশাপাশি আফগান সেনা বাহিনীর অস্ত্র ভাণ্ডারেও তদের হাত পড়েছে। মার্কিন সেনা আফগানিস্তানের কয়েক বিলিয়ন ডলার অস্ত্র ফেলে চলে যাচ্ছে। সেগুলি বর্তমানে তালিবানদের দখলে। ২০০২ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত আমেরিকার আর ব্রিটেন আফগান সেনাকে প্রায় ২৮ বিলিয়ন মল্যের সমরাস্ত্র দিয়েছে। সেগুলিও তালিবানরা বর্তমান আত্মসাৎ করছে। এক মার্কিন সেনা জানিয়েছেন, কিছু অস্ত্র ধ্বংস করা হয়েছ। কিন্তু অধিকাংশ অক্ষত রয়েছে। যেগুলি অক্ষত সেগুলি তালিবানরা দখল করে নিয়েছে। 

ভারতের করোনা যুদ্ধ বড় হাতিয়ার ZyCoV-D, জরুরি ব্যবহারে ছাড়পত্র কোভিড ১৯ টিকাকে

আফগানিস্তানসহ কাবিলের নিরাপত্তার দায়িত্ব দেওয়া হয়েছে সন্ত্রাসবাদী সংগঠন হাক্কানি নেটওয়ার্ককে। হাক্কানির সেনা খলিল হাক্কানি ইতিমধ্যেই কাবুলে পা রাখেছেন। তাঁর হাতেও মার্কিন যুক্তরাষ্ট্রের তৈরি M-4 রাইফেল রয়েছে। কোথা থেকে হাক্কানি নেটওয়ার্কের প্রধান এই অস্ত্র পেয়েছেন তা আর বলার অপেক্ষা রাখে না। 

এক সেনা কর্তা জানিয়েছে, তালিবানরা হামভিসসহ ২ হাজারটি সাঁজোয়া গাড়ি দখল করেচে। তারা হাতিয়ে নিয়েছেন UH-60 ব্ল্যাক হকস, স্কাউট অ্যাটাক হেলিকপ্টার, স্ক্যানএগল মিলিটারি ড্রোনসহ ৪০টি যুদ্ধ বিমান। তবে তালিবানরা যুদ্ধ বিমানগুলি চালাতে পারবে না বলেও মনে করেছেন মার্কিন সেনা কর্তা। তবে বাকি হাতিয়ারগুলি ভয়ঙ্কর ভাবে ব্যবহার করতে পারবে তারা। সেন্টার ফর ইন্টারন্যাশানাল পলিসির সিকিউরিটি অ্যাসিস্টেন্সের মনিটার ডেপুটি ইলিয়াল ইউসুফ বলেছেন, একটি জঙ্গি গোষ্ঠী যখন আমেরিকার তৈরি অস্ত্র হাতে পায়ে তখন তাদের আভিজাত্য বেড়ে যায়। এটি তাদের মনস্তাত্ত্বিক জয়ও বটে। 

 

watch Viral video Taliban are using weapons and US army dress bsm

Follow Us:
Download App:
  • android
  • ios