Asianet News BanglaAsianet News Bangla

Ganesh Chaturthi: রাজা মৌলির RRR-এর দাপটে গায়েব গণেশের ভুড়ি, রাম চরণের লুকে গণপতির চাহিদা

হিন্দি সিনেমা বনাম দক্ষিণী সিনেমা- সেই তরজা এখনও অব্যাহত রয়েছে। কিন্তু তারই মধ্যে সম্পূর্ণ অন্য ছবি দেখা গেল মহারাষ্ট্রের গণেশ পুজোয়। এবার মহারাষ্ট্রের গণেশ পুজোয় স্থান পেয়েছে আএসএস রাজামৈলির RRR-র রাম চরণের মত দেখতে গণেশ।

Ganesh Chaturthi South cinema influences Ganesh's look like Ram Charan's RRR bsm
Author
First Published Aug 29, 2022, 9:27 PM IST

হিন্দি সিনেমা বনাম দক্ষিণী সিনেমা- সেই তরজা এখনও অব্যাহত রয়েছে। কিন্তু তারই মধ্যে সম্পূর্ণ অন্য ছবি দেখা গেল মহারাষ্ট্রের গণেশ পুজোয়। এবার মহারাষ্ট্রের গণেশ পুজোয় স্থান পেয়েছে আএসএস রাজামৈলির RRR-র রাম চরণের মত দেখতে গণেশ। এছাড়াও দিল্লিতেও এজাতীয় মূর্তি দেখতে পাওয়া গেছে।  আর তাতেই গেয়েব হয়ে গেছে গণেশের ভুঁড়ি। যার জায়গায় দেখা যাচ্ছে সিক্সপ্যাকের গণেশ। 

চলতি বছরই রিলিজ করেছে রাজামৈলির RRR। যা দক্ষিণ-তো বটেই গোটা ভারতবাসীর মন জয় করে নিয়েছে। ইতিমধ্যেই ছবিকে অস্কারের জন্য পাঠানোর বিষয় নিয়ে আলোচনা শুরু হয়েছে। ছবিটি মুক্তি পেয়েছে প্রায় ৬ মাস আগে। কিন্তু এখনও এই ছবি নিয়ে উন্মাদনা কমেনি। তার প্রমাণ পাওয়া গেল গণেশ পুজোর মণ্ডপে। 

RRR হল দুটি বাস্তব-জীবনের বিপ্লবীর একটি কাল্পনিক বিবরণ - কোমারম ভীম এবং আলুরি সিতারামন - যথাক্রমে জুনিয়র এনটিআর এবং রাম চরণ অভিনয় করেছেন। ফিল্মের ক্লাইম্যাক্সে, রামের চরিত্রটি রামায়ণের ভগবান রামের মতো একটি পোশাক পরিধান করে যখন ভীমকে ব্রিটিশ বাহিনীর বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। অভিনেতার এই যোদ্ধা চেহারা দেশজুড়ে বেশ কয়েকটি গণপতি মূর্তিকে অনুপ্রাণিত করেছে।

রাম চরণের ফ্যান ক্লাবের পক্ষ থেকে বেশ কিছু ছবি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা হয়েছে। যেখানে দেবতা ছুটছেন। আর ছবিটি রামের বিখ্য়াত স্থির চিত্রগুলির মধ্যে একটির মত দেখতে। আর ঠিক এই লুকেই সিনেমায় দেখা গিয়েছিল রামচরণকে। ভক্তরা লিখেছেন, 'জনসাধারণের জন্য ডেমি গড হলেন আরসি- আর এটাই সঠিক শব্দ।' অন্যান্য অনুরাগীরা ছবিটি থেকে রামের অন্যান্য চেহারা দ্বারা অনুপ্রাণিত মূর্তির অন্যান্য ছবি শেয়ার করেছেন। একটি পোস্টে এমনকি ভগবান গণেশের একটি বাঘের সাথে লড়াই করার একটি ছবি ছিল, যেমনটি ছবিতে জুনিয়র এনটিআর-এর চরিত্রটি করেছিল।

দিল্লিতে একটি গণপতির মূর্তি দেখতে পাওয়া গেছে RRR-এর পোস্টারের মত। দিল্লির একজন ভাস্কর সীতা বলেছেন যে তিনি এবং তার দল গত মাসে এমন ৫০টি মূর্তি তৈরি করেছেন এবং কয়েকদিনের মধ্যেই বিক্রি হয়ে গেছে। “আমরা সেগুলোর দাম প্রায় ১০ হাজার টাকা রেখেছি।” সীতা তার লাইফ সাইজের RRR গণপতি মূর্তি সম্পর্কে বলেন, “ পুজো উদ্যোক্তারা সেগুলি শেষ হওয়ার আগেই সেগুলি বুক করে রেখেছিল৷ এগুলোর চাহিদা সবচেয়ে বেশি।" করণ সিং, যিনি তার বাড়িতে গণেশ চতুর্থীর জন্য সীতার একটি নকশা বুক করেছেন, বলেছেন, "দেবতার প্রতি শ্রদ্ধাশীল হওয়ার সাথে সাথে এটি প্রচলিত এবং মজাদার। এটাই আমাকে আকৃষ্ট করেছে।”

যদিও এটাই প্রথমবার নয় এর আগেও এসএস রাজামৌলি চলচ্চিত্র গণেশ চতুর্থীর জন্য গণপতি মূর্তির নকশাকে প্রভাবিত করেছে। চলচ্চিত্র নির্মাতার ২০১৫ সালের চলচ্চিত্র বাহুবলী: দ্য বিগিনিংও সেই বছর কয়েকটি গণপতি মূর্তিকে অনুপ্রাণিত করেছিল। চলচ্চিত্রে প্রভাসকে একটি শিবলিঙ্গ বহন করার একটি দৃশ্যের কারণে অনেক মূর্তি নির্মাতারা সেই বছরের শেষের দিকে এবং তার পরের কয়েক বছর গণেশ চতুর্থীর আশেপাশে গণপতি মূর্তিগুলির জন্য এটিকে অনুলিপি করতে বাধ্য করে।

'অভিনেত্রীকে বিয়ে করার ফল', বিরাট কোহলির মানসিক স্বাস্থ্য নিয়ে খোঁচা অনুষ্কা শর্মাকে

অমিতাভ-রেখার গভীর প্রেম থাকলেও বিয়ে হয়নি এই দুটি কারণে, প্রাচীর হয়ে দাঁড়িয়ে ছিল ভাগ্য

ঐশ্বর্য রাই - রানি মুখোপাধ্যায়ের 'ঠান্ডা যুদ্ধের গরম পরিণতি' , শাহরুখের সিনেমার সেটে তাণ্ডব চালিয়েছিলেন সলমন

Follow Us:
Download App:
  • android
  • ios