ডেস মোইনেস থেকে ক্যালিফোর্নিয়া, কয়েক ঘণ্টার ব্যবধানে একের পর এক গুলিবর্ষণকাণ্ডে রক্তাক্ত আমেরিকা

| Jan 24 2023, 10:11 AM IST

america des moines school shooting

সংক্ষিপ্ত

গোপন সূত্রে খবর পেয়ে ঘটনার কুড়ি মিনিটের মধ্যেই শহরের রাস্তায় একটি গাড়ি আটক করা হয়। সেখান থেকে তিন জন সন্দেহভাজনকে গ্রেফতার করে পুলিশ। 

সোমবার আমেরিকার লোওয়া প্রদেশের ডেস মোইনেস শহরের যুব প্রশিক্ষণ কেন্দ্রে হঠাৎ করে বন্দুকবাজদের হানা। স্কুলের ভেতর ঢুকে এলোপাথাড়ি গুলিবর্ষণ করতে থাকে দুষ্কৃতীরা। গুলি লেগে আহত দুই ছাত্র ও এক শিক্ষক। প্রত্যেকেই গুরুতরভাবে জখম হন। ৩ জনকে হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসা চলাকালীন ওই দুই ছাত্রের মৃত্যু হয়। শিক্ষকের চিকিৎসা চলছে, তবে তাঁর শারীরিক অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছে হাসপাতাল।

ডেস মোইনেস পুলিশের তরফে বলা হয়েছে, মৃত ছাত্রদের বয়স তেরো থেকে আঠেরোর মধ্যে। জানা গেছে, হামলার সময় স্কুলে বিপদ ও যেকোনওরকম ঝুঁকি এড়ানো শেখানোর উদ্দেশ্যে ছাত্রদের জন্য একটি শিক্ষামূলক অনুষ্ঠান ‘স্টার্টস রাইট হিয়ার’ চলছিল। যে ব্যক্তি আহত অবস্থায় চিকিৎসাধীন রয়েছেন, তিনি পেশায় একজন র‍্যাপার। নিজের অপরাধমূলক অতীত জীবন ছেড়ে এসে তিনি বর্তমানে ডেস মোইনেসের শিশুদের জন্য কাজ করেন। গুলি চালানোর ঘটনায় তিনজন সন্দেহভাজন ব্যক্তিকে হেফাজতে নেওয়া হয়েছে।

Subscribe to get breaking news alerts

গুলি চালানোর পর স্কুল থেকে পালিয়ে যান দুষ্কৃতীরা। ঘটনা সম্পর্কে অবগত হওয়ার সঙ্গে সঙ্গে বন্দুকবাজদের খোঁজে তল্লাশি শুরু করে পুলিশ। পরে গোপন সূত্রে খবর পেয়ে ঘটনার কুড়ি মিনিটের মধ্যেই থমাস বেক রোডের রাস্তায় একটি গাড়ি আটক করা হয়। সেখান থেকে তিন জন সন্দেহভাজনকে গ্রেফতার করে পুলিশ। এদের মধ্যে 'ওয়ালস' নামের এক ব্যক্তি গুলি চালানোর পর খালি পায়ে পাঁচিল টপকে বরফের রাস্তা ধরে পালিয়েছিলেন, যাঁকে প্রথমেই খুঁজে বের করে পুলিশের কুকুর টিম 'কে-নাইন'। বাকি ২ জনের পরিচয় এখনও জানা যায়নি। স্কুলে হামলার নেপথ্যে তাঁদের যোগ থাকতে পারে বলে মনে করা হচ্ছে। ধৃতদের জিজ্ঞাসাবাদ করে খুঁটিনাটি তথ্য সংগ্রহ করছে পুলিশ। ওয়ালসকে গ্রেফতার করে পোক কাউন্টি জেলে রাখা হয়েছে।

অন্য দিকে, উত্তর ক্যালিফোর্নিয়ার হাফ মুন বে শহরে পৃথক দুটি হামলায় মৃত্যু হয়েছে মোট সাত জনের। আহত হয়েছেন আরও বহু মানুষ। বর্তমানে এঁরা প্রত্যেকেই হাসপাতালে চিকিৎসাধীন। এই হামলার সঙ্গে জড়িত সন্দেহে কয়েক জনকে গ্রেফতার করেছে পুলিশ।

শনিবার রাতেই ক্যালিফোর্নিয়াতে অনুরূপ হামলা হয়। ৭২ বছর বয়সি এক বন্দুকবাজ মন্টেরে পার্কে চিনা নববর্ষ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে গিয়ে এলোপাথাড়ি গুলি চালান। তাঁর গুলিতে অন্তত ১০ জনের মৃত্যু হয়। আহত হন আরও অনেকে। পরে পুলিশ ঘিরে ফেললে নিজের শরীরে গুলি করে আত্মঘাতী হন অভিযুক্ত। এই ঘটনাটির ৪৮ ঘণ্টা কাটতে না কাটতেই আরও হিংসাত্মক হামলার খবর প্রকাশ্যে আসায় গোটা দেশ জুড়ে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

 


 

আরও পড়ুন-

‘প্রেসিডেন্সি পূজা করছে’, সরস্বতী পুজোয় বিশ্ববিদ্যালয় চত্বরে সকলকে আমন্ত্রণ জানাল তৃণমূল ছাত্র পরিষদ

আফগানিস্তানের ঝঞ্ঝার প্রভাব পড়ছে দক্ষিণবঙ্গে, সরস্বতী পুজোতেও হতাশ করবে শীত
ক্রমবর্ধমান বাজারদরের মধ্যেও লাগাম এসেছে জ্বালানির দামে, মঙ্গলবার কোন রাজ্যে কত হল পেট্রোলের দর?