‘প্রেসিডেন্সি পূজা করছে’, সরস্বতী পুজোয় বিশ্ববিদ্যালয় চত্বরে সকলকে আমন্ত্রণ জানাল তৃণমূল ছাত্র পরিষদ

| Jan 24 2023, 09:16 AM IST

presidency college kolkata
‘প্রেসিডেন্সি পূজা করছে’, সরস্বতী পুজোয় বিশ্ববিদ্যালয় চত্বরে সকলকে আমন্ত্রণ জানাল তৃণমূল ছাত্র পরিষদ
Share this Article
  • FB
  • TW
  • Linkdin
  • Email

সংক্ষিপ্ত

মঙ্গলবার থেকে তৃণমূল ছাত্র পরিষদের তরফে সোশ্যাল মিডিয়ায় #PresidencyPujaKorche এই মর্মে একটি হ্যাশট্যাগ চালু করা হবে।

‘প্রেসিডেন্সি পূজা করছে’, সোমবার রাতে ফেসবুক পেজে এমনই বার্তা দিয়ে ‘আমন্ত্রণপত্র’ পোস্ট করেছে তৃণমূল ছাত্র পরিষদ (টিএমসিপি)। বিশ্ববিদ্যালয়ের অন্দরে সরস্বতী পুজো করা নিয়ে গত সপ্তাহ থেকেই কর্তৃপক্ষের সঙ্গে টিএমসিপি সদস্যদের বাকবিতণ্ডা চলছিল। তার মধ্যেই নেতাজির জন্মদিবসে এই নতুন পোস্ট।

ছাত্র পরিষদের এই পোস্টে লেখা রয়েছে, ‘‘প্রেসিডেন্সিতে সরস্বতী পুজো হচ্ছে, সকলের আমন্ত্রণ রইল।’’ উদ্যোক্তা হিসাবে লেখা রয়েছে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের সাধারণ ছাত্রছাত্রী এবং তৃণমূল ছাত্র পরিষদের ইউনিটের নাম। সোমবার রাতে সোশ্যাল মিডিয়ায় আরও একটি পোস্টার পোস্ট করে পিইউটিএমসিপি। সেখানে লেখা ছিল, ‘‘দেখা হচ্ছে বৃহস্পতিবার, ২৬ তারিখ। সকাল সকাল চলে এসো সকলে।”

Subscribe to get breaking news alerts

রাজ্য তৃণমূল ছাত্র পরিষদের সহ-সভাপতি প্রান্তিক চক্রবর্তীর বক্তব্য, ‘‘আমরা শেষ পর্যন্ত চেষ্টা করব বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে রাজি করিয়ে ক্যাম্পাসের মধ্যেই বাগদেবীর আরাধনা আয়োজন করতে। যদি কর্তৃপক্ষ অনুমতি না দেন, তা হলে বিশ্ববিদ্যালয়ের গেটের সামনেই পুজোর আয়োজন করা হবে।” তিনি জানিয়েছেন, মঙ্গলবার থেকে সংগঠনের তরফে সোশ্যাল মিডিয়ায় একটি হ্যাশট্যাগ চালু করা হবে— #PresidencyPujaKorche। যাঁরা টিএমসিপি-র দাবিকে সমর্থন করছেন, তাঁরা নিজেদের পোস্টে এই হ্যাশট্যাগটি ব্যবহার করবেন।


 

কলকাতার ঐতিহাসিক প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের অন্দরে এখনও পর্যন্ত কোনও দিন কখনও সরস্বতী পুজো হয়নি। কারণ হিসাবে শিক্ষা প্রতিষ্ঠানে ধর্মনিরপেক্ষতা বজায় রাখার উদ্দেশ্য দর্শানো হয়েছে বরাবর। গত সপ্তাহে বৃহস্পতিবার প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে সরস্বতী পুজো করার অনুমতি চেয়ে ডিন অব স্টুডেন্টসের কাছে আর্জি পেশ করেছিল তৃণমূল ছাত্র পরিষদ। চিঠিতে জানানো হয়, বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে এ বছর সরস্বতী পুজো করার জন্য ২৫ থেকে ২৭ জানুয়ারি পর্যন্ত প্রতিষ্ঠান প্রাঙ্গণ ব্যবহারের অনুমতি চায় তারা। বলাবাহুল্য কর্তৃপক্ষ সেই অনুমতি দেননি। কর্তৃপক্ষের আপত্তি সত্ত্বেও তৃণমূল ছাত্র পরিষদ জানিয়ে দিয়েছিল, প্রেসিডেন্সিতে সরস্বতী পুজো তারা করবেই। হুঁশিয়ারি দিয়েছিল, ‘‘পুজো কেউ আটকাতে পারবে না।’’

পিইউটিএমসিপির বক্তব্য, শিক্ষাঙ্গনে ধর্মনিরপেক্ষতার ওজর তুলে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে সরস্বতী পুজো করতে দেন না কর্তৃপক্ষ। যা আদতে বাম ছাত্র সংগঠনের চাপে কর্তৃপক্ষের ভয় পাওয়ার ফল। বাম নেতা সুভাষ চক্রবর্তীর তারাপীঠে পুজো দিতে যাওয়া নিয়েও কটাক্ষ করা হয়।


 

আরও পড়ুন-
আফগানিস্তানের ঝঞ্ঝার প্রভাব পড়ছে দক্ষিণবঙ্গে, সরস্বতী পুজোতেও হতাশ করবে শীত
ক্রমবর্ধমান বাজারদরের মধ্যেও লাগাম এসেছে জ্বালানির দামে, মঙ্গলবার কোন রাজ্যে কত হল পেট্রোলের দর?
সেপ্টেম্বরেই ভারতে আসতে চলেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের সম্ভাবনা