-অতিবৃষ্টির জেরে ভূমিধ্বস ব্রাজিলে, কাদার স্রোতে ভেসে গেলেন মেয়রসহ আরও ৬ জন

| Dec 02 2022, 03:19 AM IST

Manipur Landslide

সংক্ষিপ্ত

অতিবৃষ্টির জেরে ভূমিধ্বস নামলো ব্রাজিলে, ভয়ঙ্কর এই ভূমিধ্বসে ভেসে গেলেন শহরের মেয়রসহ কমপক্ষে মোট ৬ জন । উদ্ধারকর্মীদের তৎপরতায় পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে

অতিবৃষ্টির জেরে ভূমিধ্বস নামলো পেলের দেশে।বিশ্বকাপ জ্বরে এখন কাবু সারা বিশ্ব। আর ফুটবলের এই মরশুমে চারিদিকেই এখন গলা ফাটাতে শোনা যাচ্ছে আর্জেন্টিনা আর ব্রাজিল সমর্থকদের। কিন্তু এই ফুটবল ছাড়া ব্রাজিলের মধ্যে ঘটে যাওয়া আর কোনো বিষয়গুলি নিয়েই খুব একটা মাথা ঘামাতে দেখা যায়না বিশ্বকে। কিন্তু এবার ব্রাজিলের ভয়ঙ্কর ভূমিধ্বস নজর করলো বিশ্ববাসীর।

ব্রাজিলের উপকূলীয় শহর গুয়ারাতুবায় গত কয়েকদিন ধরেই হচ্ছে অবিরাম বৃষ্টি। প্রচন্ড এই বৃষ্টির প্রভাবে সোমবার থেকে ওই উপকূলীয় অঞ্চলে দেখা গেছে ভূমি ধ্বস। জানা যাচ্ছে এখনও পর্যন্ত মোট দুজনের মৃত্যু হয়েছে এই ভয়ঙ্কর ভূমিধ্বসে। শহরের মেয়রসহ কমপক্ষে মোট ৬ জন তলিয়ে গেছিলো কাদায়। কিন্তু উদ্ধারকর্মীদের তৎপরতায় তাদের উদ্ধার করে করা হয়েছে বৃহস্পতিবার সকালে।

Subscribe to get breaking news alerts

জানা গেছে প্রবল এই ভূমিধ্বসে ধ্বসে গেছে ওই অঞ্চলের একটি পাহাড়। শহরের বিআর-৩৭৬ হাইওয়েও ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। স্থানীয় সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী ওই হাইওয়ের উপর দিয়ে এখন বয়ে চলেছে কাদার স্রোত। ওই কাদের স্রোতে ভেসে গিয়েছে ২০ টিরও বেশি গাড়ি।

শহরের মেয়র রবার্তো ইউস্তুসও ভেসে যাচ্ছিলেন৷ উদ্ধারকর্মীদের তৎপরতায় প্রাণরক্ষা হয়েছে তাঁর৷ বেঁচে ফেরার পরে ঈশ্বরকে ধন্যবাদ জানিয়ে একটা ভিডিয়ো বার্তাও প্রকাশ করেছেন ইউস্তুস৷ সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করা সেই ভিডিওতে তিনি বলেছেন, ‘ভয়ঙ্কর অভিজ্ঞতা! পাহাড়টা দেখতে দেখতে আমাদের ওপর ধসে পড়ল৷ সব গাড়িগুলিকে ভাসিয়ে নিয়ে গেল৷ আমরা শুধু ঈশ্বরের কৃপায় বেঁচে ফিরেছি!'

কাদার স্রোতে এখনও পর্যন্ত প্রায় ৩০ থেকে ৫০ জনের মতো ভেসে গিয়েছেন বলে ধারণা করছে স্থানীয় প্রশাসন ৷ থিকথিকে কাদা থেকে তাদের খুঁজে বের করার চেষ্টা চলছে৷ উদ্ধারকাজে হিট-ডিটেক্টিং ক্যামেরাও ব্যবহার করা হচ্ছে৷ উদ্ধারকর্মীদের আশা খুব তাড়াতাড়ি পরিস্থিতি নিয়ন্ত্রণে আসবে।