মুম্বই ইন্ডিয়ান্সের পঞ্চমবার আইপিএল জয়। মাত্র ৮ বছরের ব্যবধানেই দলকে দিয়েছেন পাঁচটি ট্রফি। মঙ্গলবারের ফাইনালে খেলেছেন ৬৮ রানের ক্যাপ্টেন্স ইনিংস। সকলকে পেছনে ফেলেকার্যত আইপিএলের অবিসংবাদী সম্রাট হয়ে উঠেছেন রোহিত শর্মা। আর তারপর থেকেই ক্রিকেট মহলে দাবি উঠেছে রোহিত শর্মাকে সীমিত ওভারের ক্রিকেটে জাতীয় দলের অধিনায়ক করার। একদিকে আইপিএলে বিরাটের ব্যর্থতা ও জাতীয় দলে বহু দ্বিপাক্ষিক সিরিজ জিতলেও, কোনও আন্তর্জাতিক ট্রফি কোহলির ঝুলিতে না থাকায় সেই দাবি আরও জোরদার হয়ে দেখা দিচ্ছে।

বিরাটের পরিবর্তে রোহিতকে জাতীয় দলের সীমিত ওভারের অধিনায়ক করার দাবি সবার প্রথমে যিনি তুলেছেন তার নাম গৌতম গম্ভীর। ট্যুইটে গম্ভীর বলেন,'রোহিতেরই এখন ভারতের টি২০ দলের অধিনায়ক হওয়া উচিত। এ নিয়ে কোনও প্রশ্ন ওঠাই উচিত নয়। ও অসাধারণ ম্যানেজার এবং নেতা। কী ভাবে এই ফরম্যাটে ম্যাচ জিততে হয়, তা নিঃসন্দেহে ও জানে। এর ফলে বিরাট কোহালিও একটু হাঁফ ছেড়ে দম নিতে পারবে, শুধু খেলোয়াড় হিসেবে খেলতে পারবে। আর দু’জন অধিনায়ক রাখা বিশ্বের বাকি সব দলের ক্ষেত্রে সাফল্যও আনছে'। গম্ভীর একা নয়, একই দাবি তুলেছেন বীরেন্দ্র সেওয়াগও। সেওয়াগ ট্যুইটে লিখেছেন,'এখন এভাবে সবাইকে ধুয়ে দেওয়ার অভ্যেস করে ফেলেছে মুম্বই। বিশ্বের সেরা টি-২০ দল। এবং রোহিত বিশ্বের সেরা টি-২০ অধিনায়ক।'

শুধু প্রাক্তন ভারতীয় ক্রিকেটাররা নয়, বিদেশিরাও রোহিতকে অধিনায়ক করার দাবি তুলেছেন। ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক মাইকেল ভন ট্যুইটে লিখেছেন,'রোহিতেরই এখন ভারতের টি২০ দলের অধিনায়ক হওয়া উচিত। এ নিয়ে কোনও প্রশ্ন ওঠাই উচিত নয়। ও অসাধারণ ম্যানেজার এবং নেতা। কী ভাবে এই ফরম্যাটে ম্যাচ জিততে হয়, তা নিঃসন্দেহে ও জানে। এর ফলে বিরাট কোহালিও একটু হাঁফ ছেড়ে দম নিতে পারবে, শুধু খেলোয়াড় হিসেবে খেলতে পারবে। আর দু’জন অধিনায়ক রাখা বিশ্বের বাকি সব দলের ক্ষেত্রে সাফল্যও আনছে'। দেশি-বিদেশি তারকাদের দাবির ফলে বিরাট কোহলির উপর কতটা চাপ সৃষ্টি হয় এখন সেটাই দেখার।