শনিবার আইপিএলের গুরুত্বপূর্ণ ম্য়াচে ফের মাঠে নামছে কলকাতা নাইট রাইডার্স। প্রতিপক্ষ সানরাইজার্স হায়দরাবাদ। দুই দলই আইপিএল ২০২০-তে তাদের অভিযান হার দিয়ে শুরু করেছে। আরসিবির বিরুদ্ধে প্রথম ম্যাচে ১০ রানে হারতে হয়েছিল ডেভিড ওয়ার্নারের দলকে। দলের মিডল অর্ডারের ব্যর্থতার জন্য প্রথম ম্য়াচে হারতে হয়েছিল এসআরএইচকে। অপরদিকে ব্যাটিং বোলিং বিভাগের ব্যর্থতার জন্য ৪৯ রানের লজ্জাজনক হারের সম্মুখীন হতে হয় দীনেশ কার্তিকের দলের। ফলে দ্বিতীয় ম্য়াচে জয়ে ফিরতে মরিয়া দুই দল।

প্রথম ম্যাচে নাইটদের খারাপ পারফরমেন্সের জন্য একাধিক কারণ সামনে উঠে এসেছে। প্রথমত বোলিং বিভাগের ব্যর্থকা। প্যাট কামিন্স, সুনীল নারিন, কলদীপ যাদবদের মত তারকারা আশানরূপ পারফর্ম করতে পারেনি। বোলারদের মধ্যে একমাত্র নজর কেড়েছিলেন শিবম মাভি।  কিন্তু দ্বিতীয় ম্য়াচে দলের তারকাদের ফর্মে ফেরার বিষয়ে আশাবাদী কেকেআর টিম ম্য়ানেজমেন্ট। ব্যাটিং লাইনআপে অদিনায়ক দীনেশ কার্তিক ও নীতিশ রানা কিছুটা লড়াই দিয়েছিলেন। কিন্তু বাকি পুরো ব্যাটিং লাইনআপ ব্যর্থ হয়। তাই দ্বিতীয় ম্য়াচে দলের ব্যাটিং লাইনআপে বেশ কিছু পরিবর্তনও করতে পারে কেকেআর টিম ম্যানেজমেন্ট। নিখিল নায়েকের জায়গায় রিঙ্কু সিং বা রাহুল ত্রিপাঠির দলে আসার সম্ভাবনা খুবই প্রবল। দ্বিতীয় ম্য়াচে জয় ছাড়া কিছুই ভাবছে না কেকেআর।

অপরদিকে, প্রথম ম্য়াচে জেতা ম্যাচ হাত থেকে বেরিয়ে গিয়েছিল সানরাইজার্সের। জনি বেয়ারস্টো ও মণীশ পান্ডে ব্যাট করার সময় হায়দরাবাদের জয় সময়ের অপেক্ষা মনে হচ্ছিল। কিন্তু তারা দুজন ফিরতেই ধরাশায়ী হয় সানরাইজার্সের ইনিংস। তাই কেকেআরের বিরুদ্ধে ম্যাচে দবের মিডল অর্ডারের ব্যাটসম্য়ানদের রানে ফেরার অপেক্ষায় টিম ম্যানেজমেন্ট। একইসঙ্গে সানারইজার্সের অধিনায়ক ডেভিড ওয়ার্নারেও রানে ফিরতে মরিয়া এই ম্যাচে। এই ম্যাচে কিউই অধিনায়ক কেন উইলিয়ানমসনও টিমে থাকতে পারেন। ব্যাটিং লাইনআপ নিয়ে কিছুটা চিন্তা থাকলেও, দলের বোলিং লাই আপ কিছুটা স্বস্তিতে রেখেছে অধিনায়ক ওয়ার্নারকে। ফলে দ্বিতীয় ম্য়াচে কেকেআরকে হারিয়ে জয়ে ফেরার বিষয়ে আশাবাদী সানরাইজার্স হায়দরাবাদ শিবির।

ওয়েদার ও পিচ রিপোর্ট- আবুধাবি পিচে নতুন বলে জোরে বোলাররা কিছুটা সবিধা পেলেও, উইকেট থেকে স্পিনাররা বেশি সুবিধা পাবে। তবে উইকেট খুব বড় রানের খেলা হওয়ার সম্বাবনা খুবই কম। ডিউ ফ্যাক্টরও এই ম্য়াচে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে। শনিবার আবুধাবির তাপমাত্রা থাকবে ৩৫ ডিগ্রির আশে পাশে । আদ্রতা জনিত অস্বস্তি বজায় থাকবে। বৃষ্টিপাতের সম্বাবনা নেই।

ম্যাচ প্রেডিকশন- দুই দলের শক্তির বিচার করলে নাইট রাইজার্স কিছুটা শক্তিশালী দল সানরাইজার্সের থেকে। ওপেনিং ক্লিক করে গেলে, কেকেআরের মিডল অর্ডারের প্লেয়ারের কোয়ালিটি হায়দরাবাদের থেকে বেশি। বোলিং বিভাগেরও তুল্যমূল্য় বিচার করলে কিছুটা এগিয়ে দীনেশ কার্তিকের দল। ফলে এই ম্যাচে কেকেআরের জেতার সম্ভাবনা বেশি।