বিরাট কোহলি ও অনুষ্কা শর্মাকে নিয়ে অশালীন মন্তব্যের অভিযোগ কিংবদন্তী সুনীল গাভাস্করের বিরুদ্ধে। যা নিয়ে  তৈরি হয়েছে বিতর্ক। বিতর্কের আগুন এতদূর পৌছেছে যে মুখ খুলতে হয়েছে খোদ অনুষ্কা শর্মাকেও। আসলে বৃহস্পতিবার আইপিএলে কিংস ইলেভেন পঞ্জাব ৯৭ রানে হারিয়ে দিয়েছে বিরাট কোহলির আরসিবিকে। পঞ্জাবের জয়ে বড় ভূমিকা নিয়েছেন দলের অধিনায়ক কে এল রাহুল। ৬৯ বলে ১৩২ রানের অবিশ্বাস্য ইনিংস খেলছেন তিনি। যদিও রাহুলের অই ইনিংসেপ পেছনে  বিরাট কোহলির অবদানও কম নয়। কারণ কোহলি রাহুলের দুটি ক্যাচ বৃহস্পতিবার ফেলে দেন। একইসঙ্গে পঞ্জাবের বিরুদ্ধে ম্য়াচে ব্যাট হাতেও ব্যর্থ কোহলি। ১ রানে আউট হন তিনি। প্রশ্ন উঠেছে বিরাটের অধিনায়কত্ব নিয়েও। এরপর বিরাটের সমালোচনা করতে গিয়ে গাভাস্কর বলে বসেন, ‘যত প্র্যাকটিস করবে, তত ভালো খেলতে পারবে। এটা ও নিজেও (কোহলি) জানে। লকডাউনে তো বিরাট কেবল অনুষ্কার বলে প্র্যাকটিস করেছে।’ এই মন্তব্যকে ঘিরেই য়াবতীয় বিতর্কের সূত্রপাত।

গাভাস্করের এই মন্তব্যে তীব্র সমালোচনা করেন নেটিজেনদের একাংশ। অনেকেই লেখেন, কিংবদন্তি এক ভারতীয় ব্যাটসম্যানের থেকে এধরনের প্রতিক্রিয়া আশা করা যায় না। এই সমালোচনা অনে নিম্ন রুচির বলে আখ্যা দেন অনেকে। তীব্র বিতর্কের মধ্যেই গোটা বিষয়টি নিয়ে মুখ খুলেছেন খোদ অনুষ্কাও। তিনি জানিয়েছেন 'আপনি একজন কিংবদন্তি। কোনও ক্রিকেটার খারাপ পারফর্ম করলে আপনার খারাপ লাগাটা বুঝি। কিন্তু আমার স্বামীর সমালোচনা করার জন্য অন্য ভাষারও প্রয়োগ করা যেত। মাঝখান দিয়ে আমার নাম টেনে এনে এরকম ভাষায় কেন প্রতিক্রিয়া দেওয়া হল?” একইসঙ্গে প্রশ্ন তোলেন,'এটা ২০২০ সাল। আমার কাছে এই বিষয়টা একইরকম রয়ে গেল। আর কবে কোহলির পারফরম্যান্সের জন্য আমার নাম টানাটা বন্ধ হবে?' শেষে আক্ষেপের সুরে অনুষ্কা লিখেছেন,'আপনাকে শ্রদ্ধা করি। ক্রিকেটে আপনার নাম অত্যন্ত সম্মানের সঙ্গেই নেওয়া হয়। তাই যখন জানলাম আপনি এমনটা বলেছেন, বেশ খারাপ লাগল'  অনুষ্কার বক্তব্যের পর বিতর্ক আরও দানা বাধে। নানা মহল থেকে সমালোচনা করা হয় গাভাসকের। এমনকী, অনুষ্কার পাশে দাঁড়িয়ে গাভাসকরকে আইপিএল থেকে সরিয়ে দেওয়ারও দাবি জানান নেটিজেনরা।

সানির মন্তব্যে অশালীন ইঙ্গিত রয়েছে বলে নেটিজেনদের একাংশ দাবি করলেও আরেক দলকে অবশ্য প্রাক্তন অধিনায়কের পাশে দাড়াতে দেখা যাচ্ছে। তাঁদের মত, গাভাসকর মোটেও ভুল বা অশালীন কোনও মন্তব্য করেননি। ভুল ব্যাখ্যা করা হচ্ছে তার মন্তব্যের। কারণ সত্যই লকডাউনের সময় অ্যাপার্টমেন্টের ছাদে বিরাট কোহলি ও অনুষ্কা শর্মাকে একসঙ্গে ক্রিকেট খেলতে দেখা গিয়েছে। সেখানে বিরাট কোহলিকে বল করছিলেন অনুষ্কা শর্মা। পাশের অ্যাপার্টমেন্ট থেকে কেউ সেটার ভিডিও রেকর্ডিং করে।  সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ভিডিওয় দেখা গিয়েছে, কোহলিকে বল করছেন অনুষ্কা। গাভাসকর সেই প্রসঙ্গ টেনেই এই মন্তব্য করছেন বলে দাবি অপর অংশের।  ফলে কারণ যাই হোক না কেন, গাভাসকরের এই মন্তব্য ঘিরে সরগরম সোশ্যাল মিডিয়া।