আজ আইপিএলের মেগা ম্যাচে মুখোমুখি রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গাললোর বনাম মুম্বই ইন্ডিয়ান্স। আজকের ম্যাচ থেকেই নিশ্চিত হয়ে যাবে আইপিএল ২০২০-তে প্রথম কোন দল কোয়ালিফাই করবে শেষ চারে। কারণ আজকের ম্যাচে যেই দলই জিতবে তাদের শেষ চারের টিকিট পাকা হয়ে যাবে। অপর দলকে করতে হবে প্রতীক্ষা পরের ম্যাচের। তাই আজকের এই সুপার ফাইটে দুই দলের প্রথম একাদশ কি হতে চলেছে তাই নিয়েও চলছে নানা জলল্পনা। তবে পরিস্থিতি যাই থাক আজ দুবাইতে একে অপরকে এক ইঞ্চিও জমি ছাড়তে নারাজা মুম্বই ও আরসিবি।

মুম্বই ইন্ডিয়ান্সের সম্ভাব্য একাদশ-
মুম্বই আজকের ম্যাচেও অধিনায়ক রোহিত শর্মাকে না পাওয়ার সম্ভাবনাই বেশি। তাই আজও কায়রন পোলার্ড সামলাবেন অধিনায়কত্বের দায়িত্ব। এছাড়া দলের ওপেনিংয়ের দায়িত্বে থাকবেন কুইন্টন ডিকক ও ইশান কিষাণ। মিডল অর্ডারে থাকছেন সূর্যকুমার যাদব ও সৌরভ তিওয়ারি। লোয়ার মিডল অর্ডারে হার্ড হিটারের ভূমিকায় থাকছেন হার্দিক পান্ডিয়া ও কায়রন পোলার্ড। বোলিং লাইনআপে স্পিন বিভাগের দায়িত্ব সামলাবেন ক্রুণাল পাণ্ডিয়া। যিনি ব্যাট হাতেই গুরুত্বপূর্ণ ইনিংস খেলতে যথেষ্ট পটু। এছাড়া থাকছে ন লেগ স্পিনার রাহুল চাহার। অপরদিকে পেস অ্যাটাকের দায়িত্বে থাকছেন বুমরা-বোল্ট-প্যাটিনসন ত্রয়ী। ফলে শেষ ম্যাচ হারলেও, আজ জয়ে ফেরার বিষয়ে আত্মবিশ্বাসী চারবারের আইপিএল চ্যাম্পিয়নরা।

 

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের সম্ভাব্য একাদশ-
অপরদিকে, শেষ ম্যাচ সিএসকের বিরুদ্ধে হেরে আজ মেগা ম্যাচে মাঠে নামছে বিরাট কোহলির আরসিবি। দু-দলের প্রথম পর্বের সাক্ষাতে সুপার ওভারে ম্যাচ জিতেছিল ব্যাঙ্গালোর। আজও মুম্বইকে হারিয়ে শেষ চারের টিকিট পাকা করে ফেলতে চাইছে বিরাট কোহলির দল। একইসঙ্গে লক্ষ্য প্রথম দুই থাকাও লক্ষ্য আরসিবির। আজ ব্যাঙ্গালোর দলেও পরিবর্তন হওয়ার সম্ভাবনা খুবই কম। দলের ব্যাটিং লাইনআপে থাকছেন অ্যারন ফিঞ্চ, দেবদূত পাড়িকল, বিরাট কোহলি, এবি ডিভিলিয়ার্স, মঈন আলি, গুরুকিরত সিং মান। কোহলি ও এবিডি ভাল ফর্মে থাকেও, অন্যান্যদের ধারাবাহিকতার অভাব কিছুটা চিন্তার কারণ আরসিবি। দলের অলরাউন্ডারের ভূমিকায় থাকছেন ওয়াশিংটন সুন্দর ও ক্রিস মরিস। বোলিং লাইনআপে থাকছেন মহম্মদ শিরাজ, নবদীপ সাইনি, যুজবেন্দ্র চাহল।

 

মুখোমুখি সাক্ষাতের পরিসংখ্যান-
দুই দলের মুখোমুখি সাক্ষাতের পরিসংখ্যানে কিন্তু অনেকটাই এগিয়ে মুম্বই ইন্ডিয়ান্স। এখনও পর্যন্ত আইপিএলের ইতিহাসে মোট ২৮ বার মুখোমুখি হয়েছে দুই দল। মুম্বই ইন্ডিয়ান্স জিতেছে ১৮ বার ও ১০ বার জিতেছে রয়্যালল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। তবে এবারের আইপিএলে দুরন্ত ফর্মে রয়েছে দুই দল। শক্তির বিচারে মুম্বই কিছুটা এগিয়ে থাকলেও, আরও একটি রুদ্ধশ্বাস ম্যাচ দেখার অপেক্ষায় ক্রিকেট বিশ্ব।