আজ আইপিএলে মুখোমুখি মুখোমুখি রোহিত শর্মার মুম্বই ইন্ডিয়ান্স বনাম কেএল রাহুলের কিংস ইলেভেন পঞ্জাব। দুই ভারতীয় সুপার স্টার ব্যাটসম্যান ও তাদের দলের দ্বৈরথ দেখার অপেক্ষায় মুখিয়ে রয়েছে ক্রিকেট বিশ্ব। দুটি দলই তাদের প্রথম তিন ম্যাচে একটি করে জয় পেয়েছে। একইসঙ্গে দুই দলই একটি করে ম্যাচ হেরেছে সুপার ওভারে। তাই আজ দুবাইয়ের শেখ জায়েদ স্টেডিয়ামে জয়ে ফিরতে মরিয়া দুই দল। 

এখনও পর্যন্ত দুই দলের সম্ভাব্য একাদশ সম্পর্কে যে খবর পাওয়া গিয়েছে, তাতে মুম্বই ইন্ডিয়ান্স দল অপরিবর্তিত থাকতে চলেছে। ওপেনিংয়ে রোহিত শর্মা ও কুইন্টন ডিকক। মিডল অর্ডারে থাকছেন সূর্যকুমার যাদব ও ইশান কিষাণ। লোয়ার মিডল অর্ডারে হার্ড হিটারের ভূমিকায় পাওয়া যাবে কায়রন পোলার্ড ও হার্দিক পান্ডিয়াকে। দলের স্পিনা বিভাগের দায়িত্ব সামলাবেন ক্রুণালল পান্ডিয়া ও রাহুল চাহার। পেস অ্যাটাকের দায়িত্বে দেখা যাবে ট্রেন্ট বোল্ট, জসপ্রীত বুমার ও জেমস প্যাটিনসনকে। ব্যাটিংয়ে ডি কক ও হার্দিকের ব্যাটে রানের খরা চিন্তায় রেখেছে মুম্বই দলকে। অপরদিকে গত ম্যাচের ট্র্যাজিক হিরো ইশান কিষাণের ফর্ম আবার দিচ্ছ স্বস্তি। অপরদিকে বোলিংয়ে বুমরা, ক্রুণালের ধারাবাহিকতার অভাব কিছুটা অস্বস্তি বাড়াচ্ছে চারবারের চ্যাম্পিয়নদের। 

অপরদিকে, প্রতিযোগিতায় খারাপ না খেললেও জয় অধরা থেকে যাচ্ছে কিংস ইলেভেন পঞ্জাবের।  ব্যাটিংয়ে বিধ্বংসী ফর্মে রয়েছেন কেএল রাহুল, মায়াঙ্ক আগরওয়ালরা। ব্যাটসম্যানরা বড় রান করলেও, বোলারদের ব্যর্থতা ডোবাচ্ছে কেএল রাহুলের দলকে। তাই মুম্বইয়ের বিরুদ্ধে ম্যাচে দুটি পরিবর্তন করতে পারে অনিল কুম্বলের দল। জিমি নিশামের পরিবর্তে দলে জায়গা পেতে পারেন মুজিবুর রহমান ও মুরগান অশ্বিনের বদলে জায়গা পেতে পারেন কৃষ্ণাপ্পা গৌতম। এছাড়া দলে ব্য়াটিং লাইন আপে থাকছেন, কেএল রাহুল, মায়াঙ্ক আগরওয়াল, নিকোলাস পুরাণ, গ্লেন ম্যাক্সওয়েল, করুণ নায়ার, সরফরাজ খান। বোলিংয়ে থাকছেন মহম্মদ শামি, শেলডন কটরেল, রবি বিষ্ণোই। 

দুই দলের মুখোমুখি সাক্ষাতের পরিসংখ্যানেও কিন্তু খব একটা ফারাক নেই। এখনএ পর্যন্ত আইপিএলের ইতিহাসে ২৪ বার সাক্ষাৎ হয়েছে মুম্বই ইন্ডিয়ান্স ও কিংস ইলেভেন পঞ্জাবের। তার মধ্যে ১৩ বার জিতেছে রোহিত শর্মার দল ও ১১ বার জিতেছে কেএল রাহুলের দল। শক্তির দিক থেকে বিচার করলে দুই দলই সমান শক্তিধর। ফলে আজ আরও একটি হাড্ডাহাড্ডি ম্যাচ দেখার অপেক্ষায় ক্রিকেট বিশ্ব।