উত্তমা চক্রবর্তী, জলপাইগুড়ি:  ডুয়ার্সের গরুমারা অভয়ারণ্যে নয়া অতিথি। কুনকি হাতি মতিরানীর কোল আলো করে এল সন্তান। সদ্যোজাত পুরুষ হস্তিশাবকের নামকরণ করেছেন খোদ বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়। 

আরও পড়ুন: লোডশেডিং-এর জেরবার, মমতার রাজ্যে টর্চ নিয়ে ভর্তি হয় স্বাস্থ্যকেন্দ্রে

পাহাড়-জঙ্গলে ঘেরা সুন্দরী ডুয়ার্সে। জঙ্গলে হাতির অভাব নেই। তবে কুনকি হাতির সঙ্গে অন্য হাতিদের পার্থক্য আছে। গরুমারা-সহ বিভিন্ন অভয়ারণ্য ও জঙ্গলে নজরদারি চালানো ও অন্য় হাতিদের বশ মানানোর জন্য এই কুনকি হাতিদের ব্যবহার করা হয়। পোষ মানিয়ে তাদের রীতিমতো প্রশিক্ষণ দেয় বনদপ্তর। 

জানা গিয়েছে, গরুমারা অভয়ারণ্যের মেদরা ওয়াচ টাওয়ারে নজরদারি দায়িত্বে ছিল কুনকি হাতি মতিরানী। শনিবার ভোর সাড়ে একটি শাবকের জন্ম দেয় সে। মা ও সন্তান দু'জনেই সুস্থ আছে। খবর পেয়ে বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায় নিজে গরুমারা অভয়ারণ্যে হাজির হন। তিনি সদ্যোজাত হস্তিশাবকটির নাম রেখেছেন যুবরাজ। রাজ্যের মুখ্য বনপাল বিনোদ যাদব জানিয়েছেন, বনদপ্তরের কাছে ১১০টি কুনকি হাতি ছিল। যুবরাজের জন্মের পর সংখ্যাটা বেড়ে দাঁড়াল ১১১।

আরও পড়ুন: এসএসসি পরীক্ষা দিয়ে স্কুল বদল, তারপরেও বেতন কাটছাঁট হওয়ায় ক্ষোভ শিক্ষকদের

উল্লেখ্য, দিন কয়েক আগে উত্তরবঙ্গের শিলিগুড়ি বেঙ্গল সাফারি পার্কে তিন শাবকের জন্ম দিয়েছে রয়্যাল বেঙ্গল টাইগার শীলা। তবে সদ্যোজাতরা পুরুষ না মহিলা, সে বিষয়ে কিছু জানানো হয়নি।