উত্তমা সরকার, জলপাইগুড়ি:  স্রেফ শিকার করে মন ভরেনি। ডুয়ার্সের গরুমারার জঙ্গলে এবার বাইসনের মাংসে ভুরিভোজ সারলেন স্থানীয় বাসিন্দারা!  এলাকায় তল্লাশি চালিয়ে একজনকে গ্রেফতার করেছে বনদপ্তর। উদ্ধার হয়েছে বাইসনের শিং, কাঁচা ও রান্না করা মাংস এবং ধারালো অস্ত্র। বাকিদের খোঁজে তল্লাশি চলছে। নৃশংস ঘটনাটি ঘটেছে জলপাইগুড়ি মেটেলি এলাকায়।  

আরও পড়ুন: আমফান ও করোনার পর নতুন বিপদ, বাঁধ ভেঙে প্লাবিত সাগরের বিস্তীর্ণ এলাকা

পাহাড়-জঙ্গলে ঘেরা সুন্দরী ডুয়ার্স। জঙ্গলে হাতি-চিতাবাঘ-বাইসন-গন্ডারের মতো বন্যজন্তুদের অভাব নেই।  চোরাশিকারীদের উপদ্রবও যথেষ্টই। বনদপ্তর সূত্রে খবর, গরুমারা অভয়ারণ্য লাগোয়া জলপাইগুড়ি মেটেলি ব্লকে টিলাবাড়ি এলাকার জঙ্গলে বুধবার রাতে একটি পূর্ণবয়ষ্ক বাইসনের মৃতদেহ পড়ে থাকতে দেখা যায়। দেখেই বনকর্মীরা বুঝতে পারেন যে, ধারালো অস্ত্র দিয়ে প্রাণীটির শরীর থেকে মাংস কেটে নেওয়া হয়েছে।  জঙ্গলে ঢুকে কে বা কারা শিকার করল? প্রশিক্ষিত কুকুরকে সঙ্গে নিয়ে বনকর্মীরা তল্লাশি শুরু করেন এলাকায়। আর তাতেই মিলল সাফল্য।

আরও পড়ুন: দীঘায় ভয়ঙ্কর জলোচ্ছ্বাস, লকডাউনেও ভিড় পর্যটকদের

গোপন সূত্রে খবর পেয়ে বৃহস্পতিবার সোমরা মুন্ডা নামে এক ব্যক্তিকে গ্রেফতার করেছে বনদপ্তর। ধৃতের কাছে বাইসনের শিং, কাঁচা ও রান্না মাংস ও ধারালো অস্ত্র পাওয়া গিয়েছে। গরুমারা অভয়ারণ্যের জন্মেঞ্জয় দত্ত জানিয়েছেন, বুধবার রাতে জঙ্গলে ঢোকেন স্থানীয় টিলাবাড়ি এলাকায় কয়েকজন বাসিন্দারা। এরপর একটি বাইসনকে মেরে সকলে মিলে মাংস খান। বাকিদের সন্ধানে তল্লাশি চলছে।