শাহাজাহান আলি, মেদিনীপুর: জঙ্গলে খাবারের আকাল। পেটের জ্বালায় এবার সটান রেশন দোকানে ঢুকে পড়ল হাতি! ভাঙচুর চালাল বেশ কয়েকটি বাড়িতেও। খবর ছড়িয়ে পড়তেই স্বাস্থ্য বিধির তোয়াক্কা না করে এলাকায় ভিড় জমালেন বহু মানুষের। ঘটনাটি ঘটেছে ঝাড়গ্রামে জামবনিতে।

আরও পড়ুন: ঘাটালে রাজ্য সড়কের ধারে অগ্নিকাণ্ড, পুড়ে ছাই পাঁচটি দোকান

ঝাড়গ্রামের জঙ্গলের হাতির অভাব নেই। তার উপর অন্য এলাকা থেকে বিশেষ করে দলমার হাতিরাও ঢুকে পড়ে জঙ্গলে। খাবারের সন্ধানে লোকালয়ে বহিরাগত হাতিদের আনাগোনাই বেশি। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, বুধবার সকালে আচমকাই জামবনি ব্লকের ঝাড়খণ্ড সীমান্ত লাগোয়া ফুলবেড়িয়া ঢুকে পড়ে একটি দাঁতাল। এরপর প্রথমে শার্টার ভেঙে রেশন দোকানে ঢোকার চেষ্টা করে সে। শেষ পর্যন্ত মুদি দোকান থেকে চিনি খেয়ে চলে যায় জঙ্গলের দিকে। হাতির তাণ্ডবে বেশ কয়েকটি বাড়ির ক্ষতি হয়েছে। এদিকে আবার হাতি দেখতে সামাজিক দূরত্ব ভুলে ফুলবেড়িয়া গ্রাম ভিড় করেছিলেন অনেকেই।

আরও পড়ুন: খাবারে বিষ মিশিয়ে গর্ভবতী বাঘরোলকে 'হত্যা', কেরল কাণ্ডের ছায়া এবার এ রাজ্যেও
 
বন দপ্তর সূত্রে খবর, ঝাড়খণ্ড থেকে হাতির দল যখন তখন এ রাজ্যের সীমানা লাগোয়া গ্রামগুলিতে ঢুকে পড়ছে। গত কয়েক দিন ধরেই ফুলবেড়িয়া, বাঁকড়া, হাতিকাদুয়া, ঘুটিয়া-সহ ঝাড়গ্রাম জেলার বিভিন্ন এলাকায় ঘুরে বেড়াচ্ছ হাতিটি। ঝাড়গ্রাম বন বিভাগের ডিএফও বাসব রাজ হোলচ্চি বলেন, "গ্রামে হাতি ঢুকেছে বলে আমি শুনেছি। যাদের বাড়ি এবং দোকানে হামলা চালিয়েছে তাদেরকে সরকারি নিয়ম অনুযায়ী ক্ষতিপূরণ দেওয়া হবে।"