Asianet News BanglaAsianet News Bangla

আশা কর্মীদের বেতন মাসে সাড়ে ৪ হাজার, টাকা বাড়ানোর অনুরোধ করে মমতাকে চিঠি অধীরের

প্রায় সব ধরনের পরিস্থিতিতেই কাজ করেন আশা কর্মীরা। কিন্তু, মাসে তাঁদের বেতন মাত্র সাড়ে ৪ হাজার টাকা। যা দিয়ে সংসার চালাতে গিয়ে রীতিমতো সমস্যায় পড়তে হয় তাঁদের। আর সেই কারণেই আশা কর্মীদের বেতন বাড়ানোর জন্য মুখ্যমন্ত্রীকে চিঠি লিখে অনুরোধ করলেন অধীর। 

Adhir Ranjan Chowdhury writes to Mamata Banerjee for increase salary of ASHA workers bmm
Author
Kolkata, First Published Oct 2, 2021, 9:28 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

পরিস্থিতি যাই হোক না কেন প্রতিনিয়ত কাজ করে চলেছেন আশা কর্মীরা। পোলিও টিকাকরণ (Polio vaccine) থেকে শুরু করে বিভিন্ন টিকাকরণ প্রকল্প, প্রতিটি ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকায় দেখা যায় তাঁদের। এমনকী, করোনার বিরুদ্ধে লড়াইতেও তাঁরা সামিল হয়েছিলেন। কিন্তু, এহেন আশা কর্মীদের বেতন (ASHA worker Salary) মাসে মাত্র সাড়ে ৪ হাজার টাকা। তাই এবার রাজ্যে কর্মরত আশা কর্মীদের বেতন বাড়ানোর অনুরোধ করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata Banerjee) চিঠি লিখলেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী (Adhir Ranjan Chowdhury)।

প্রায় সব ধরনের পরিস্থিতিতেই কাজ করেন আশা কর্মীরা। কিন্তু, মাসে তাঁদের বেতন মাত্র সাড়ে ৪ হাজার টাকা। যা দিয়ে সংসার চালাতে গিয়ে রীতিমতো সমস্যায় পড়তে হয় তাঁদের। আর সেই কারণেই আশা কর্মীদের বেতন বাড়ানোর জন্য মুখ্যমন্ত্রীকে চিঠি লিখে অনুরোধ করলেন অধীর। আশা কর্মীদের চরম দুর্দশার কথা চিঠিতে উল্লেখ করেছেন তিনি। 

 

 

অধীর লেখেন, রাজ্যের প্রায় সব জায়গাতেই আশা কর্মীরা ছড়িয়ে ছিটিয়ে রয়েছেন। সব ধরনের টিকাকরণ প্রকল্প থেকে শুরু করে পোলিও টিকাকরণেও গুরুত্বপূর্ণ ভূমিকায় দেখা যায় তাঁদের। এর পাশাপাশি বাড়ি বাড়ি গিয়ে বিভিন্ন রোগ নিয়ে বিশেষ করে মা ও শিশুদের স্বাস্থ্য সংক্রান্ত বিষয়ে সচেতন করেন তাঁরা। সম্প্রতি করোনার (Corona) বিরুদ্ধে লড়াইতেও তাঁরা সামিল হয়েছিলেন।

আরও পড়ুন- গা ঢাকা দিতে পালিয়ে মেঘালয়ে, গ্রেফতার বিএসএফ কনস্টেবল সহ ৩

এরপর আশা কর্মীদের বর্তমান বেতনের কথা চিঠিতে উল্লেখ করে তিনি লেখেন, এত কঠিন কাজের পরেও তাঁরা মাস গেলে মাত্র সাড়ে ৪ হাজার টাকা বেতন পান। মাসে মাত্র সাড়ে ৪ হাজার টাকা দিয়ে সংসার চালাতে গিয়ে রীতিমতো সমস্যায় পড়তে হচ্ছে তাঁদের। সংসার চালানোই কঠিন হয়ে দাঁড়াচ্ছে।

আরও পড়ুন- বন্যা পরিস্থিতির অবনতি পশ্চিম মেদিনীপুরে, নদী বাঁধের উপর নজর রাখতে আধিকারিকদের হাতজোড় করে অনুরোধ মন্ত্রীর

দুর্গা পুজো দোরগোড়ায় এসে গেলেও আশা কর্মীরা যে এখনও বোনাস পাননি সেকথা চিঠিতে মমতাকে মনে করিয়ে দিয়েছেন অধীর। তিনি লেখেন, সামনেই রাজ্যের সবথেকে বড় উৎসব দুর্গা পুজো আসছে। কিন্তু, আশা কর্মীরা এখনও পর্যন্ত তাঁদের বোনাস পাননি।

এই পরিস্থিতিতে আশা কর্মীদের অবস্থার কথা বিবেচনা করে এবং তাঁরা যে নিরলস কাজ করে যাচ্ছেন, তার প্রতি সম্মান জানিয়ে তাঁদের মাসিক বেতন বাড়ানোর জন্য চিঠিতে মুখ্যমন্ত্রীর কাছে অনুরোধ করেন অধীর। পাশাপাশি পুজোর আগে তাঁদের যাতে বোনাস দেওয়া হয় সেই নিয়েও মুখ্যমন্ত্রীকে অনুরোধ করেছেন তিনি।

আরও পড়ুন- "ক্ষোভ বাড়ছে, ডিভিসি ক্ষতিপূরণ দিক", আরামবাগে বন্যা পরিস্থিতি খতিয়ে দেখে বললেন মমতা

গত কয়েক দিন ধরেই মমতা বন্দ্যোপাধ্যায় এবং তৃণমূলের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিচ্ছেন অধীর চৌধুরী। সম্প্রতি মুখ্যমন্ত্রীর 'ম্যান মেড ফ্লাড' মন্তব্যের তুলোধনা করেন তিনি। বলেন, "বন্যা ম্যান মেড না সরকার মেড, না প্রকৃতি মেড তা সবার জানা। যদি ম্যান মেড হয় তাহলে এর বিরুদ্ধে রাজ্য সরকারের আদালতের দ্বারস্থ হওয়া দরকার। কারণ ম্যান মেড হলে, তা অবশ্যই খুনের অপরাধের সামিল। সাহস থাকলে ওঁর এই মুহূর্তে আদালতে যাওয়া উচিত।"

Follow Us:
Download App:
  • android
  • ios