কোজাগরি লক্ষ্মীপুজো কি বর্ষা-মুক্ত থাকবে ?একাদশী আর দ্বাদশীতে সঙ্গী বর্ষা বিদায়ের বৃষ্টি

| Oct 05 2022, 05:23 PM IST

কোজাগরি লক্ষ্মীপুজো কি বর্ষা-মুক্ত থাকবে ?একাদশী আর দ্বাদশীতে সঙ্গী বর্ষা বিদায়ের বৃষ্টি

সংক্ষিপ্ত

বৃষ্টির আর দুর্গাপুজোর উৎসব একই সঙ্গে সমান্তরাল রেখা বরাবর চলেছে। ষষ্ঠী থেকে যে বিক্ষিপ্ত বৃষ্টি শুরু হয়েছিল তা দশমীর দিনেও অব্যাহত। কিন্তু এখানেই শেষ নয়। একাদশী আর দ্বাদশীতেও বৃষ্টি হবে। তেমনই পূর্বাভাস দিয়ে রাখল আলিপুর হাওয়া অফিস।

বৃষ্টির আর দুর্গাপুজোর উৎসব একই সঙ্গে সমান্তরাল রেখা বরাবর চলেছে। ষষ্ঠী থেকে যে বিক্ষিপ্ত বৃষ্টি শুরু হয়েছিল তা দশমীর দিনেও অব্যাহত। কিন্তু এখানেই শেষ নয়। একাদশী আর দ্বাদশীতেও বৃষ্টি হবে। তেমনই পূর্বাভাস দিয়ে রাখল আলিপুর হাওয়া অফিস। আগামী সোমবার পর্যন্ত উত্তরবঙ্গের পাঁচ জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। যার কারণে কোজাগরি লক্ষ্মীপুজোতেও বৃষ্টি পিছু ছাড়ছে না রাজ্যের। 
 

হাওয়া অফিস শুরু জানিয়েছে বর্ষা বিদায়ের প্রক্রিয়া শুরু হয়ে গেছে। এটা বর্ষা বিদায়েরই বৃষ্টি। তবে আপাতত বিক্ষিপ্ত বৃষ্টির হাত থেকেই রেহাই নেই বলেও পূর্বাভাস হাওয়া অফিসের। দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই আগামী দুই দিন বিক্ষিপ্ত বৃষ্টি হবে। রোদ আর মেঘের লুকোচুরি খেলা চলবেই। তবে তারপর থেকে বৃষ্টি কিছুটা হলেও কমতে পারে বলে পূর্বাভাস। অন্যদিকে উত্তরবঙ্গের পাঁচ রাজ্য- দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার আর কোচবিহারে আগামী ১০ অক্টোবর অর্থাৎ কোজাগরি লক্ষ্মীপুজো পর্যন্ত বৃষ্টি হবে বলেও পূর্বাভাস দিয়েছে আলিপুর হাওয়া অফিস। 

Subscribe to get breaking news alerts

তবে তার মধ্যে দার্জিলিংরএর জন্য বিশেষভাবে বলা হয়েছে একাদশী ও দ্বাদশীর দিন বিক্ষিপ্ত বৃষ্টি হলেও রবি আর সোমবার প্রবল বৃষ্টি হতে পারে। কোচবিহার আর জলপাইগুড়িতে আগামিকাল অর্থাৎ বৃহস্পতিবারই ভারী বৃষ্টি হতে পারে। 

হাওয়া অফিসের পূর্বাভাস বঙ্গোপসাগরে যে ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে তার প্রভাবে কেটে গেছে। কিন্তু এটা পুরোপুরি বর্ষা বিদায়েরই বৃষ্টি। শরৎকালে এধরনের বৃষ্টি প্রায়ই হয়। তবে পুজোর মধ্যে বৃষ্টির কারণে দক্ষিণবঙ্গের তাপমাত্রার পারদ অনেকটাই নিম্মগামী। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী কলকাতা ও পার্শ্ববর্তী এলাকার সর্বোচ্চ ও সর্বনিম্নতাপমাত্রা ৩১ ডিগ্রি থেকে ২৭ ডিগ্রি সেলসিয়ালের মধ্যে ঘোরাফেরা করবে। অন্যদিকে জলপাইগুড়ির তাপমাত্রা ৩০-২৪ ডিগ্রির মধ্যে থাকবে। বৃষ্টির কারণে দিনের তাপমাত্রা উত্তরবঙ্গ আর দক্ষিণবঙ্গে দুই জায়গাতেই স্বাভাবিকের তুলনায় অনেকটা নিচে থাকবে। 

দুর্গাকে একটি লজ্জাবতীর পাতা অর্পন করে আর্থিক সমস্যা থেকে মুক্তি পান, জানুন কীভাবে সেটি দেবেন

'জনসংখ্যা নিয়ন্ত্রণ নীতি সকলের জন্য সমানভাবে প্রযোজ্য হওয়া জরুরি', দশেরায় বললেন RSS প্রধান

সূর্যের দক্ষিণ গোলার্ধে ভয়ঙ্কর বিস্ফোরণ, বিপন্ন হতে পারে পৃথিবীর যোগাযোগ ব্যবস্থা