Asianet News BanglaAsianet News Bangla

'সমান গুরুত্ব দেওয়া হচ্ছে না সব মামলাকে', একটি বিশেষ বেঞ্চের বিরুদ্ধে প্রধান বিচারপতির দ্বারস্থ আইনজীবী অরুণাভ

আইনজীবীদের একাংশের ধারণা অরুণাভর নিশানায় রয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ই। প্রকাশ্যে এই বিষয় কেউ কিছু না বললেও অরুণাভর সঙ্গে সে বেশ কিছুদিন ধরেই নানা বিষয় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সঙ্গে বিবাদ তৈরি হয় অরুণাভর সে কথা বার বারই উঠে আসছে।

Arunabha Ghosh files petition to CJI Kolkata high Court against the activities of a judge
Author
First Published Aug 29, 2022, 6:43 PM IST

সমান গুরুত্ব দেওয়া হচ্ছে না সব মামলাকে। হচ্ছে না তালিকা অনুযায়ী শুনানিও। একটি নির্দিষ্ট বেঞ্চের বিচার্য বিষয়ে বদল চেয়ে কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের দ্বারস্থ হলেন বার অ্যাসোসিয়েশনের সভাপতি অরুণাভ ঘোষ। সোমবার এই বিষয়টি নিয়ে প্রধান বিচারপতির কাছে নালিশ জানান আইনজীবী অরুণাভ ঘোষ। তাঁর সঙ্গে ছিলেন প্রায় শতাধিক আইনজীবী। তাঁদের অভিযোগ একটি নির্দিষ্ট বেঞ্চে তালিকা অনুযায়ী শুনানি হচ্ছে না। অনেক মামলা শুনানির জন্য উঠছেই না। কিছু বিশেষ মামলাকেই প্রাধান্য দেওয়া হচ্ছে। আইনজীবীদের একাংশের এই অভিযোগ বিবেচনা করবেন বলে আশ্বাস দিয়েছেন প্রধান বিচারপতি।
আইনজীবীদের একাংশের ধারণা অরুণাভর নিশানায় রয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ই। প্রকাশ্যে এই বিষয় কেউ কিছু না বললেও অরুণাভর সঙ্গে সে বেশ কিছুদিন ধরেই নানা বিষয় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সঙ্গে বিবাদ তৈরি হয় অরুণাভর সে কথা বার বারই উঠে আসছে। পাশাপাশি নাম না করে প্রধান বিচারপতির কাছে নির্দিষ্ট একটি বেঞ্চের দিকে আঙুল তুললেন তিনি। এইসব ঘটনাই অরুণাভ-অভিজিৎ বিবাদের দিকেই ইঙ্গিত করছে। 

আরও পড়ুনচোখের পলকে গুঁড়িয়ে গেল কুতুব মিনারের থেকে লম্বা নয়ডা টুইন টাওয়ার, দেখুন ভিডিও 


সোমবার প্রধান বিচারপতিকে অরুণাভ ও তাঁর সহযোগীরা জানান ‘‘সব মামলাকে সমান গুরুত্ব দেওয়া হচ্ছে না। কয়েকটি মামলায় উনি  এমন নির্দেশ দিচ্ছেন, যেন তিনি একাই মানুষের পক্ষে। বাকি বিচারপতিরা মানুষের বিপক্ষে।’’
তিনি আরও বলেন, ‘‘আদালতের মধ্যে ভিডিয়োগ্রাফি হচ্ছে। এখনই সংবাদমাধ্যমকে নিয়ন্ত্রণ করা প্রয়োজন।"
আইনজীবীদের অভিযোগ বিবেচনা করে দেখবেন বলে আশ্বাস দিয়েছেন প্রধান বিচারপতি। 

আরও পড়ুনদত্তক নেওয়া শিশুদের বাবা-মায়ের কাছে পৌঁছতে সময় লেগে যাচ্ছে ৩-৪ বছর, প্রক্রিয়া সহজ করার নির্দেশ সুপ্রিম কোর্টের

Follow Us:
Download App:
  • android
  • ios