Asianet News BanglaAsianet News Bangla

বাঙালির চিকিৎসক হওয়ার স্বপ্ন ভেঙে দিয়েছে নিট, প্রবেশিকা বাতিলের দাবিতে বিক্ষোভ বাংলা পক্ষের


সম্প্রতি এই পরীক্ষার বিরোধিতা করেছে তামিলনাড়ু। এখন থেকে ডাক্তারি পড়ার জন্য তামিলনাড়ুর পড়ুয়াদের আর নিট পরীক্ষায় নাও বসতে হতে পারে। এই সংক্রান্ত একটি বিল সেখানকারা বিধানসভায় পাশ করেছে।

Bangla Pokkho protests in Kolkata demanding the cancellation of NEET in Bengal bmm
Author
Kolkata, First Published Sep 19, 2021, 6:22 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ডাক্তারি প্রবেশিকা পরীক্ষা নিট (NEET) বাতিলের দাবিতে কলকাতায় বিক্ষোভ দেখাল বাংলা পক্ষ। তাঁদের দাবি, নিট আসলে বাঙালি বিরোধী। এর ফলে বাংলা বোর্ডে পড়াশোনা করা পড়ুয়াদের চিকিৎসক হওয়ার স্বপ্ন ভঙ্গ হয়ে যাচ্ছে। সেই কারণে এই পরীক্ষা অবিলম্বে বাতিল করা হোক। এই দাবিতে শনিবার কলকাতার হাজরা মোড়ে একটি পথসভার আয়োজন করেন তাঁরা।  

সম্প্রতি এই পরীক্ষার বিরোধিতা করেছে তামিলনাড়ু। এখন থেকে ডাক্তারি পড়ার জন্য তামিলনাড়ুর পড়ুয়াদের আর নিট পরীক্ষায় নাও বসতে হতে পারে। এই সংক্রান্ত একটি বিল সেখানকার বিধানসভায় পাশ করেছে। নতুন বিল অনুযায়ী ছাত্র ছাত্রীরা তাঁদের দ্বাদশের ফাইনাল পরীক্ষায় পাওয়া নম্বরের ভিত্তিতেই চিকিৎসা নিয়ে কলেজে ভর্তি হতে পারবেন। বিলটির নাম ‘তামিলনাড়ু অ্যাডমিশন টু মেডিক্যাল ডিগ্রি কলেজ বিল’। দেশে চিকিৎসায় ভর্তির একমাত্র পরীক্ষা নিট-এর মাধ্যমে যাতে রাজ্যের ছাত্র-ছাত্রীদের মান নির্ণয় না করা হয়, তা নিশ্চিত করাই বিলটির লক্ষ্য। তবে ডাক্তারি পড়া নিয়ে কেন্দ্রীয় সরকারের যে নীতি রয়েছে তার সম্পূর্ণ বিরোধী এই বিল। ফলে যতক্ষণ না ওই বিলে রাষ্ট্রপতির অনুমোদন মিলছে ততক্ষণ পর্যন্ত তা রাজ্যে কার্যকর হবে না।

আরও পড়ুন- জমি নিয়ে বিবাদের জেরে কিশোরীকে 'খুন' দাদু-ঠাকুমার, মায়ের অভিযোগের ভিত্তিতে কবর থেকে তোলা হল দেহ

Bangla Pokkho protests in Kolkata demanding the cancellation of NEET in Bengal bmm

৫ জুন একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করেছিল তামিলনাড়ু সরকার। সম্প্রতি ওই কমিটির রিপোর্ট সামনে আসে। তাতে জানানো হয়েছে, নিট পক্ষপাতদুষ্ট। সমাজের উচ্চশ্রেণিতে থাকা পড়ুয়ারাই এই পরীক্ষায় বেশি গুরুত্ব পান। একই সঙ্গে নিম্নবিত্তদের ডাক্তারি পড়ার স্বপ্ন চুরমার করে দেয় এই পরীক্ষা। মেধার থেকে পড়ুয়ার পরিবারের সামাজিক অবস্থানই এখানে বেশি গুরুত্ব পায়। তারপরই সেই পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়।

আরও পড়ুন- টাকার বিনিময় দিতেন নাবালিকার বিয়ে, পুলিশের জালে ভুয়ো ম্যারেজ রেজিস্টার

তামিলনাড়ুর এই বিলকে স্বাগত জানিয়েছে বাংলা পক্ষ। এই সভায় বাংলা পক্ষর শীর্ষ পরিষদ সদস্য কৌশিক মাইতি বলেন, "আমরা চাই তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিনের মতো বাংলার মুখ্যমন্ত্রী বাংলার বিধানসভায় বিল এনে বাংলার মাটিতে নিট বাতিল করে দিন। তিনি বলুন নিট বাংলায় চালু হতে দেব না। বাংলার সব বাঙালি একথা শুনতে চায়। সর্বভারতীয় স্তরে সব অ-হিন্দি জাতি এক হয়ে লড়ছে। আমরা নিট ধ্বংস করবই।"

আরও পড়ুন- কয়লাকাণ্ডে রুজিরাকে তলব দিল্লির পাতিয়ালা হাউস কোর্টের, ৩০ সেপ্টেম্বর হাজিরার নির্দেশ

বাংলা পক্ষের সাধারণ সম্পাদক গর্গ চট্টোপাধ্যায় বলেন, "নিট চালুর আগের বছর যেখানে ডাক্তারি আসনে ভর্তি হওয়া পড়ুয়াদের মধ্যে ৭৫ শতাংশই ছিল বাংলা মাধ্যমের। সেখানে নিট চালু হওয়ার বছর বাংলা মাধ্যম থেকে মাত্র ৭ শতাংশ পড়ুয়া ডাক্তারি পড়ার সুযোগ পান। নিট বাংলার জেলা ও মফঃস্বলের মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত পরিবারের পড়ুয়াদের ডাক্তার হওয়ার স্বপ্ন ভেঙে দিয়েছে।" বাংলা পক্ষর শীর্ষ পরিষদ সদস্য ডাঃ অরিন্দম বিশ্বাস, মনন মণ্ডল, অমিত সেন সহ অন্য জেলা নেতৃত্বও এই সভায় উপস্থিত ছিলেন। তাঁরা সবাই নিট বাতিলের দাবিতে সরব হয়েছেন। 

BJP Leader Anupam Hazra attack TMC after Babul Supriyo joins TMC RTB

BJP Leader Anupam Hazra attack TMC after Babul Supriyo joins TMC RTB

Follow Us:
Download App:
  • android
  • ios