Asianet News BanglaAsianet News Bangla

কয়লাকাণ্ডে রুজিরাকে তলব দিল্লির পাতিয়ালা হাউস কোর্টের, ৩০ সেপ্টেম্বর হাজিরার নির্দেশ

কয়লাকাণ্ডে ১ সেপ্টেম্বর রুজিরাকে ও ৬ সেপ্টেম্বর অভিষেককে দিল্লিতে তলব করেছিল ইডি। কিন্তু, করোনার কারণ দেখিয়ে সে সময় দিল্লিতে যেতে পারবেন না বলে জানিয়েছিলেন রুজিরা।

Delhi court summons Rujira Banerjee over ED complaint bmm
Author
Kolkata, First Published Sep 19, 2021, 11:27 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কয়লাকাণ্ডে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী রুজিরাকে তলব করল আদালত। ৩০ সেপ্টেম্বর তাঁকে দিল্লির পাতিয়ালা হাউজ কোর্টে হাজিরার নির্দেশ দেওয়া হয়েছে। একাধিকবার সমন পাঠানো হয়েছিল তাঁকে। অভিযোগ, একবারও হাজিরা দেননি তিনি। তারপরই আদালতের দ্বারস্থ হয় এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। সেই আবেদনের ভিত্তিতেই রুজিরাকে আদালত হাজিরার নির্দেশ দিয়েছে।

কয়লাকাণ্ডে ১ সেপ্টেম্বর রুজিরাকে ও ৬ সেপ্টেম্বর অভিষেককে দিল্লিতে তলব করেছিল ইডি। কিন্তু, করোনার কারণ দেখিয়ে সে সময় দিল্লিতে যেতে পারবেন না বলে জানিয়েছিলেন রুজিরা। ইডিকে চিঠি দিয়েছিলেন তিনি। দিল্লিতে ডেকে পাঠানোর পরিবর্তে কলকাতায় এসে যাতে তাঁকে জিজ্ঞাসাবাদ করা হয় তা চিঠিতে অনুরোধ করেছিলেন। চিঠিতে জানিয়েছিলেন, 'বাড়িতে ২টি সন্তান রয়েছে। করোনা পরিস্থিতিতে দিল্লি যাওয়া ঝুঁকিপূর্ণ। তাই কলকাতার বাড়িতে এসে জিজ্ঞাসাবাদ করা হোক।' 

Delhi court summons Rujira Banerjee over ED complaint bmm

তিনি আরও লিখেছিলেন, '১৮ অগাস্ট নোটিস পাঠিয়ে আমাকে ১ সেপ্টেম্বর দিল্লিতে সশরীরে হাজির হতে বলা হয়েছে। ইডি-র কলকাতায় অফিস রয়েছে, আমিও কলকাতায় থাকি। তাই আপনারা কলকাতায় আমার বাড়িতে এলে খুব ভালো হয়। যতদূর জানি, যে মামলায় তদন্তের জন্য আমাকে ডাকা হয়েছে, তারও সূত্রপাত পশ্চিমবঙ্গ থেকেই। এই অনুরোধ বিবেচনা করে দ্রুত জানান। আমি সবরকম সহযোগিতা করতে প্রস্তুত।'

আরও পড়ুন- মাত্র ১৮ দিনে ১ কোটি টিকাকরণ রাজ্যে, জানালেন স্বাস্থ্য অধিকর্তা

তবে রুজিরা হাজিরা না দিলেও সময় মতো ৬ সেপ্টেম্বর দিল্লিতে হাজিরা দিয়েছিলেন অভিষেক। টানা ৯ ঘণ্টা তাঁকে জিজ্ঞাসাবাদ করেছিলেন তদন্তকারীরা। তার ঠিক দুদিন পর ৮ সেপ্টেম্বর ফের অভিষেককে ডেকে পাঠায় ইডি। যদিও অভিষেক বলেছিলেন, এত কম সময়ে সমস্ত নথি ও তথ্য নিয়ে তাঁর পক্ষে হাজির হওয়া সম্ভব নয়। তারপর ১১ সেপ্টেম্বর তাঁকে ফের সমন পাঠিয়ে ২১ সেপ্টেম্বর দিল্লিতে ইডির অফিসে হাজির হতে বলা হয়। 

আরও পড়ুন- হাসপাতালে প্রবেশের পরই পা ছুঁয়ে প্রণাম স্বাস্থ্যকর্মীর, শুভেন্দুর বসার জন্য নিজের চেয়ার ছাড়লেন ডেপুটি সুপার

ইডির এই সমনের উপর স্থগিতাদেশ চেয়ে শুক্রবার দিল্লি হাইকোর্টে আবেদন করেছিলেন রুজিরা ও অভিষেক। সেই আবেদনের পাল্টা পাতিয়ালা কোর্টে যায় ইডিও। সেই আবেদনের প্রেক্ষিতেই ৩০ সেপ্টেম্বর রুজিরাকে তলব করেছে আদালত। 

আরও পড়ুন- 'সবেমাত্র শুরু, এখনও অনেকের আসা বাকি রয়েছে', বাবুলের যোগদান প্রসঙ্গে বললেন অভিষেক

এর আগে এই মামলার তদন্তের জন্য ২৩ ফেব্রুয়ারি অভিষেকের কলকাতার বাড়িতে পৌঁছে গিয়েছিলেন সিবিআই আধিকারিকরা। রুজিরাকে জিজ্ঞাসাবাদ করেছিলেন তাঁরা। 

Dillip ghosh slams Abhishek Banerjee for his comment on BJP MLA bmm

Dillip ghosh slams Abhishek Banerjee for his comment on BJP MLA bmm

Follow Us:
Download App:
  • android
  • ios