ইদের মতো উৎসবে কলকাতার বাজার ইতিমধ্যেই জমে উঠেছে। আর অন্যান্যবারের মতো এই ইদেও কিন্তু কলকাতার বাঙালিদের পাশাপাশি বাংলাদেশের বাঙালিরাও কিন্তু ভিড় জমাচ্ছেন কলকাতার বাজারে। বলা ভাল, এবারের ইদের বাজার কিন্তু জমে উঠেছে বাংলাদেশি ক্রেতাদের আগমণে। প্রতিবেশি দেশ থেকে অগণিত ক্রেতা মজেছেন খাস তিলোত্তমার ফ্যাশনে।

বিশেষত ধর্মতলার চত্ত্বরে নিউমার্কেট, হগ মার্কেট-এর বিভিন্ন শপিং ডেস্টিনেশনর উপচে পড়া ভীড়ই বলে দিচ্ছে বাঙালিরা কতখানি মেতে উঠেছেন ইদ নিয়ে। প্রসঙ্গত, এদেশে নির্বাচন নিয়ে গত দু-মাসেরও বেশি সময় ধরে পর্যটনের ক্ষেত্রে ব্যপক ভাটা পড়েছিল। এ রাজ্যেও সাত দফায় নির্বাচন চলায় ইদের কেনাকাটায় অংস নিতে পারেননি বহু মানুষ। যার ফলে ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রেও ব্যপক ভাটা পড়েছিল। কিন্তু ভোট মিটতেই, ইদের শেষ মুহূর্তের প্রস্তুতিতে অংশ নিয়েছেন কলকাতার পাশাপাশি বাংলাদেশের মানুষও।      

পবিত্র ইদের শেষ বেলার প্রস্তুতি জমে উঠেছে জাকারিয়া স্ট্রিটে, চেখে দেখুন এইসব খাবার

প্রসঙ্গত বাংলাদেশি নাগরিকদের কাছে ইদের কেনাকাটার জন্য আদর্শ শপিং ডেস্টিনেশন কিন্তপ কলকাতাই। তাই আর দেরি না করে শেষ মুহূর্তেও কলকাতায় ইদের বিকিকিনিতে অংশ নিয়েছেন তাঁরা। সব মিলিয়ে নিউ মার্কেটে এখন জনপ্লাবন। নিউমার্কেটের বেশকিছু চত্ত্বর ঘুরে উঠে এসেছে এমনই কিছু ছবি, যেখানে দেখা গিয়েছে যে ইদ নিয়ে মানুষের মধ্যে উত্তেজনা তুঙ্গে।