উত্তম দত্ত, হুগলি:  এক সপ্তাহ হয়ে গেছে বিজেপির নবান্ন অভিযান। কিন্তু এখনও এই অভিযান নিয়ে সরগরম রাজ্যরাজনীতি। মিছিল আটকাতে পুলিশের ভূমিকা নিয়ে আগেই প্রশ্ন উঠেছিল। এবার মিছিলে জলকামানের ব্যবহৃত রং নিয়ে প্রশ্ন তুলেছেন বিজেপির সাংসদ লকেট চট্টোপাধ্যায়। আর সেই ইস্যুতে লকেট চট্টোপাধ্যায় একটি লম্বা চিঠি লিখেছেন স্বরাষ্ট্র মন্ত্রী তথা বিজেপি নেতা অমিত শাহকে। লকেট দাবি করেছেন জলকামানে কী ধরনের রং ব্যবহার করা হয়েছিল তা নিয়ে যেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ রাজ্যের কাছ থেকে রিপোর্ট তলব করেন। 

চিঠিতে লকেট চট্টোপাধ্যায় অভিযোগ করেছেন জলকামানে রাসায়নিক ব্যবহার করা হয়েছিল। আর রাসায়নিক মিশ্রিত জলের কারণে অনেক বিজেপি কর্মী অসুস্থ হয়ে পড়েছেন। একাধিক বিজেপি কর্মীর ত্বকের সমস্যা দেখা দিয়েছে। ক্যান্সার হতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন তিনি। পাশাপাশি  পুলিশের বয়ান তুলে তিনি বলেন হোলির রং  ব্যবহার করা হয়েছে এইটুকু বলে দায় এড়াতে পারে না প্রশাসন। কী জাতীয় রং ব্যবহার করা হয়েছিল তা স্পষ্ট করে জানাতে হবে। রাজ্যের কাছ থেকে কেন্দ্রীয় মন্ত্রী যেন সেই রিপোর্টই তলব করেন, সেকথাই জানান হয়েছে বলেও দাবি করেছেন তিনি। 

গত বৃহস্পতিবার অর্থাৎ ৮ অক্টোবর বিজেপির নেতৃত্বে চাকরির দাবিতে নবান্ন অভিযান হয়। আর সেই অভিযানেই পুলিশ বিজেপি কর্মীদের মিছিল থামাতে জলকামান ব্যবহার করে। কিন্তু জলে রং ব্যবহার করে। আর বিজেপি নেত্রীর অভিযোগ বিজেপি রাজনৈতিক সংগঠন। সর্বভারতীয় একটি দল। কোনও নিষিদ্ধ সংগঠন নয়। তারপরেও কেন বিজেপির মিছিলে রাসায়নিক প্রয়োগ করা হবে। যদিও বিষয়টি নিয়ে শাসকদল তৃণমূল কংগ্রেস এখনও মুখ খোলেনি।