গরু পাচার-কাণ্ডে ধাক্কা খেল রাজ্য, CBI-এর সঙ্গে সমান্তরাল তদন্ত করতে পারবে না CID- বলল কোর্ট

| Sep 30 2022, 07:54 AM IST

গরু পাচার-কাণ্ডে ধাক্কা খেল রাজ্য, CBI-এর সঙ্গে সমান্তরাল তদন্ত করতে পারবে না CID- বলল কোর্ট

সংক্ষিপ্ত

গরু পাচার মামলায় সিআইডি তদন্তের ওপর অন্তবর্তী স্থগিতাদেশ দিল কলকাতা হাইকোর্ট। এই মামলায় সিবিআই তদন্ত করছে। সেই কারণেই এই নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্টের প্রধানবিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ। কলকাতা হাইকোর্ট জানিয়েছে এই মামলায় সিআইডি আপাতত তদন্ত করতে পারবে না।

গরু পাচার মামলায় সিআইডি তদন্তের ওপর অন্তবর্তী স্থগিতাদেশ দিল কলকাতা হাইকোর্ট। এই মামলায় সিবিআই তদন্ত করছে। সেই কারণেই এই নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্টের প্রধানবিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ। কলকাতা হাইকোর্ট জানিয়েছে এই মামলায় সিআইডি আপাতত তদন্ত করতে পারবে না। ইতিমধ্যেই সিবিআই তদন্ত করছে গরু পাচার মামলায়। আর সেই কারণেই একই বিষয়ে দুটি সমান্তরাল তদন্ত চলতে পারে না। 

গরু পাচার-কাণ্ডে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল কলকাতা হাইকোর্টে। সেখানে বলা হয়েছিল, ২০১৫-২০১৭ সাল পর্যন্ত প্রায় ২০ হাজার গরু উদ্ধার করেছে বিএসএফ। গরুগুলি বাংলাদেশে পাচার করা হচ্ছিল বলে অনুমান করা হচ্ছে।  এই বিষে ইতিমধ্যেই একটি এফআইআর দায়ের করেছে সিবিআই। শুরু হয়েছে গরু-পাচারের তদন্ত। তারপর রাজ্য গোয়েন্দা সংস্থা সিআইডি এই একই বিষয়ে তদন্ত করছে। তাই সিআইডি তদন্তের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলেছিলেন মামলাকারী। সেই মামলাতেই বলা হয়েছে এই বিষয়ে আর সিআইডি তদন্ত করতে পারবে না। 

Subscribe to get breaking news alerts

গরু পাচার-কাণ্ডে ইতিমধ্যেই প্রভাবশালী যোগ সামনে এসেছে। গ্রেফতার করা হয়েছে বীরভূমের জেলা তৃণমূল সভাপতি অনুব্রত মণ্ডলকে। তাঁর সাগরেদদেরও জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। রাজ্য সরকারের অধিকারিকদের নামও সামনে এসেছে।  তারপরই এই বিষয়ে মামলা শুরু করেছিল সিআইডি। তাতেই অন্তবর্তী স্থগিতাদেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। 

গরু পাচার- কাণ্ডে ইতিমধ্যেই গ্রেফতার করা হয়েছে অনুব্রত মণ্ডলকে। উদ্ধার হয়েছে তার বিপুল সম্পত্তি। অনুব্রতকে গ্রেফতার করেছিল সিবিআই। এখন গরুপাচার মামলায় উদ্ধার হয়েছে প্রচুর টাকা। সেই টাকার উৎসসন্ধান জানতে তাঁকে নিজেদের হেফাজতে নিতে চাইছে ইডি। তবে পুজো পর্যন্ত জেল হেফাজতেই থাকবেন অনুব্রত। তাঁর দেহরক্ষী সাহগলও জেল হেফাজতে রয়েছে। অন্যদিকে গরু পাচারের মূলচক্রী এনামূলকে গ্রেফতার করেছে সিবিআই। তবে তার তিন ভাগ্নে যারা এনামূলের সম্পত্তি দেখাশুনা করতে তাদের বিরুদ্ধে আদালতের মাধ্যমে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে সিআইডি। তাদের প্রচুর সম্পত্তিরও সন্ধান পেয়েছে সিআইডি। এই মামলায় সমস্ত নথি সিবিআইকে দিয়ে দিতে হবে বলেও জানিয়েছে আদালত। 

পৃথিবীতে আছড়ে পড়া গ্রহাণুর প্রভাব চাঁদের মাটিতে, অবাক করা তথ্য বিজ্ঞানীদের হাতে

'ভয়ঙ্কর পরিসংখ্যান', SSC -কাণ্ডে শুনানিতে অভিজিৎ গঙ্গোপাধ্য়ায়ের সুরে মন্তব্য বিচারপতি বিশ্বজিৎ বসুর

ববিতার মতই চাকরি পাবেন প্রিয়াঙ্কা, পুজোর পরই সুপারিশ পত্র দিতে SSC-কে নির্দেশ দিলেন অভিজিৎ গঙ্গোপাধ্য়ায়

Read more Articles on
null