Asianet News BanglaAsianet News Bangla

CM Mamata Banerjee: সাগরে পৌঁছালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়, কপিলমুনির আশ্রমে দিলেন পুজো

আগামী ১৪ জানুয়ারি থেকে শুরু গঙ্গাসাগর মেলা। তার আগে মেলা সংক্রান্ত যাবতীয় পরিকাঠামো খতিয়ে দেখছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়।

Chief Minister Mamata Banerjee arrives Gangasagar
Author
Gangasagar, First Published Dec 28, 2021, 4:52 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের(Mamata Banerjee) সাগর সফর ঘিরে গত কয়েকদিন ধরেই প্রশাসনিক ব্যস্ততা ছিল তুঙ্গে। প্রতীক্ষার প্রহর শেষে মঙ্গলবার দুপুরে গঙ্গাসাগরে পৌঁছালেন মুখ্যমন্ত্রী। কপিলমুনির আশ্রমে(Kapilmuni Ashram) দিলেন পুজোও। এদিকে বুধবার ঠিক হয়েছিল তিনি গঙ্গাসাগরে যাবেন। সেখানে একাধিক প্রকল্প উদ্বোধন করার কথা তাঁর রয়েছে। কিম্তু গতকালই আচমকা সেই সূচিতে পরিবর্তন করা হয়। মঙ্গলবারই গঙ্গাসাগর(Gangasagar) পৌঁছে যান তিনি। এদিকে আগামী ১৪ জানুয়ারি থেকে শুরু গঙ্গাসাগর মেলা। তার আগে মেলা সংক্রান্ত যাবতীয় পরিকাঠামো খতিয়ে দেখছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়(Chief Minister Mamata Banerjee)।

এদিকে এবারের গঙ্গাসাগর মেলাকে ইকো ফ্রেন্ডলি মেলা করাই লক্ষ্য রাজ্যের। এছাড়া সুন্দরবন এলাকার জন্য একাধিক প্রকল্প এদিন উদ্বোধন করছেন মুখ্যমন্ত্রী। এদিকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সাগর সফরের জন্য সব ব্যবস্থা করা হয়েছে। আঞ্চলিক প্রশাসনকেও বিশেষ নির্দেশ দেওয়া হয়েছে। সঙ্গে ব্যবস্থা করা হয়েছে কড়া নিরাপত্তারও। লাগানো হয়েছে প্রচুর সিসিটিভি ক্যামেরা। এছাড়া নজরদারি চলছে ড্রোনের মাধ্যমে। এদিকে আগেই নবান্ন সূত্রে খবর ছিল, ওই এলাকায় বেশ কয়েকটি প্রকল্পের তালিকা তৈরি করেছে সরকার। একাধিক রাস্তা, নতুন অঙ্গনওয়াড়ি কেন্দ্র, স্টেডিয়াম–সহ প্রকল্প ব্যয় আড়াইশো কোটি টাকা লগ্নির সম্ভাবনা রয়েছে বলে জানা যায়। সেই সংক্রান্তই এদিন একাধিক প্রকল্পের উদ্বোধন করছেন মমতা।

আরও পড়ুন-মুখ্যমন্ত্রী নিজেই জানেন না কোথায় রাজনীতি করতে হয়, ভোট সহ একাধিক ইস্যুতে ফের তোপ দিলীপের

প্রসঙ্গত উল্লেখ্য, এবারে দফায় দফায় প্রাকৃতিক দুর্যোগের কবলে বড় সুন্দরবনের বিস্তৃর্ণ এলাকা। একাধিক ঘূর্ণিঝড়ের কবলে পড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে একাধিক এলাকা। ঘর হারিয়ে পথে বসেছেন বহু মানুষ। এমতাবস্থায় সুন্দনবনবাসীর পাশে দাঁড়াতে শীঘ্রই যে সরকারের তরফে বিশেষ ঘোষণা করা হবে সেই ইঙ্গিত আগেই দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। এবার এদিনের প্রশাসনিক বৈঠকেই সেই বিষয়ে পর্দা উন্মোচন হচ্ছে। এদিকে সরকারের একাধিক উন্নয়নমূল প্রকল্পের উদ্বোধন হলে যে আদপে সুন্দরবনবাসীর বিশেষ উপহার হবে তা আর বলার অপেক্ষা রাখে না। এদিকে এবারের মেলায় হিন্দিকে প্রচারের উপর বিশেষ জোর দিচ্ছে মমতার সরকার।

আরও পড়ুন-প্রকাশ্য জনসভায় ওসিকে হুমকি, হুমায়ুনের বিরুদ্ধে স্বতঃপ্রণোদিত মামলা রুজু পুলিশের

যদিও প্রতিবছরই মেলায় হিন্দিকে বিজ্ঞাপন থাকে। তবে এবারে হিন্দি বিজ্ঞাপনের ব্যবহার আগের থেকে বহু অংশে বাড়ানো হয়েছে। তবে রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে ২০২৪ সালের লোকসভা নির্বাচনকে পাখির চোখ করেই হিন্দিতে প্রচারের ব্যবস্থা করা হচ্ছে তৃণমূলের তরফে। ভিন রাজ্য থেকে আসা হিন্দি ভাষী ভোটারদের আকৃষ্ট করতেই তাদের এই উদ্যোগ বলে মত অনেকের।  

Follow Us:
Download App:
  • android
  • ios