'একটি যুগের অবসান। ভারতরত্ন প্রণব মুখোপাধ্যায় আমাদের ছেড়ে চলে গিয়েছেন। গত কয়েক দশক ধরে তিনি পিতৃসম ব্যক্তিত্ব ছিল।' প্রাক্তন ও দেশের একমাত্র বাঙালি রাষ্ট্রপতির মৃত্য়ুতে টুইট করে শোকপ্রকাশ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়।

আরও পড়ুন: প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যুতে শোকপ্রকাশ রাষ্ট্রপতির, শোকপ্রকাশ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

রাজ্য নয়, বরবার থেকেছেন জাতীয় রাজনীতির কেন্দ্রবিন্দুতে। ইউপিএ জমানায় বিদেশ, স্বরাষ্ট্র, প্রতিরক্ষার মতো গুরুত্বপূর্ণ মন্ত্রকের দায়িত্ব সামলেছেন প্রণব মুখোপাধ্যায়। দেশের প্রথম ও এখনও পর্যন্ত একমাত্র বাঙালি রাষ্ট্রপতি হওয়ার নজিরও গড়েছেন তিনি।  এবার সবকিছুকে পিছনে ফেলে চিরবিদায় নিলেন বীরভূমের কীর্ণাহারের ব্রাহ্মণ সন্তান। টুইট করে তাঁর মৃত্যুর খবর জানান ছেলে অভিজিৎ মুখোপাধ্যায়।

 

 

গত ৯ আগস্ট দিল্লিতে নিজের বাড়িতে পড়ে যান প্রণব। গুরুতর আঘাত লাগে মাথায়। পরের দিন অর্থাৎ ১০ অগাস্ট প্রাক্তন রাষ্ট্রপতিকে নিয়ে যাওয়া হয় দিল্লির সেনা হাসপাতালে। মস্তিষ্কে জমাট রক্তের সন্ধান মেলে। কিছুটা ঝুঁকি নিয়েই অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন চিকিৎসকরা। রুটিন পরীক্ষার সময়ে আবার জানা যায়, প্রণব মুখোপাধ্যায়ের শরীরে বাসা বেঁধেছে করোনাভাইরাস! সে খবর আবার নিজেই টুইট করে জানিয়েছিলেন প্রণববাবু। ভেন্টিলেশন তো ছিলেনই, অস্ত্রোপচারের পর থেকে গত দু'দিন ধরে অবস্থা হচ্ছিল শারীরিক অবস্থারও। চিকিৎসকরা জানিয়েছিলেন, গভীর কোমায় চলে গিয়েছেন রোগী। ২৩ দিন পর শেষপর্যন্ত জীবনযুদ্ধে হার মানলেন একদা 'কংগ্রেসের ক্রাইসিস ম্যানেজার' প্রণব মুখোপাধ্যায়।

আরও পড়ুন: প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যুতে শোক প্রকাশ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার, স্মরণ করেন মুক্তিযুদ্ধের কথা

সোমবার সন্ধ্যায় টুইট করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর স্মৃতিচারণ, অনেক স্মৃতি ভিড় করছে মনে। প্রণবদাকে ছাড়া দিল্লি সফর ভাবাই যেত না। রাজনীতি থেকে অর্থনীতি, সব বিষয়ে অগাধ পাণ্ডিত্য ছিল।  আমার ওঁনার কাছে কৃতজ্ঞ ও খুব মিস করব।'