ঘূর্ণিঝড় যশের মোকাবিলায় প্রস্তুতিতে বাংলা-ওড়িশা-অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক অমিত শাহের।  সূত্রের খবর, এই বৈঠকে উপস্থিত থাকবেন না রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়। আলিপুর হাওয়া দফতর সূত্রে খবর, শক্তি বাড়িয়েই ক্রমশ বাড়িয়ে বাংলার দিকে ক্রমশ ঘূর্ণিঝড় যশ। দিখা থেকে মাত্র ৬৫০ কিমি দূর অবস্থান করছে নিম্নচাপ। এই পরিস্থিতিতে  ঘূর্ণিঝড় মোকাবিলায় সংঘাত ভূলে কেন্দ্র-রাজ্যকে এক হয়ে কাজ করতে টুইট বার্তা রাজ্যপালের।

আরও পড়ুন, ঘূর্ণীঝড় আছড়ে পড়ার আগেই প্রস্তুত জাতীয় মোকাবিলা বাহিনী, জানুন কোন পথে আসছে 'যশ'  

 

 

আলিপুর হাওয়া দফতর সূত্রে খবর, শক্তি বাড়িয়েই ক্রমশ বাড়িয়ে বাংলার দিকে ক্রমশ ঘূর্ণিঝড় যশ। দিখা থেকে মাত্র ৬৫০ কিমি দূর অবস্থান করছে নিম্নচাপ। রবিবার সকালেই ইতিমধ্যেই  বঙ্গোপসাগরে সুনির্দিষ্ট হয়েছে নিম্নচাপ। সোমবার সকালে এটি ঘূর্ণীঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। ওমান যার নাম দিয়েছে যশ, যার অর্থ দুঃখ। মঙ্গলবার অতি প্রবল ঘূর্ণিঝড়-র আকার নিয়ে তা উত্তর-পশ্চিম দিকে এগোবে। উপকূলিয় এলাকায় শুরু হবে ঝোড়ো হাওয়া। বুধবার সকালে সম্ভবত এই ঘূর্ণীঝড় পৌছবে ওড়িশা-পশ্চিমবঙ্গের উপকূলের কাছে। বিকেল বা সন্ধেয় স্থলভূমিতে প্রবেশ করবে। তখন ঝড়ের গতিবেগ সম্ভবত থাকবে ঘন্টায় ১৫৫ থেকে ১৬৫ কিমি। উল্লেখ্য, সোমবার থেকেই গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বৃষ্টি শুরু হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। মঙ্গলবার দুই মেদিনীপুর,দুই ২৪ পরগণা, হাওয়া, হুগলিতে বৃষ্টি হবে।  

আরও পড়ুন, আজ গাঙ্গেয় পশ্চিমবঙ্গে প্রবল বর্ষণ, এগিয়ে আসছে ঘূর্ণীঝড় 'যশ' 

 

 

অপরদিকে ঘূর্ণিঝড় যশের মোকাবিলায় প্রস্তুতিতে বাংলা-ওড়িশা-অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ভিডিও কনফারেন্সের মাধ্যমে হবে এই বৈঠক। বৈঠকে থাকবেন আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জের এলজি। সূত্রের খবর, এই বৈঠকে উপস্থিত থাকবেন না রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়। বাংলার পক্ষ থেকে এই বৈঠকে উপস্থিত থাকবেন স্বরাষ্ট্রসচিব। পাশাপাশি ঘূর্ণীঝড় মোকাবিলায় সংঘাত ভূলে কেন্দ্র-রাজ্যকে এক হয়ে কাজ করতে টুইট বার্তা রাজ্যপালের। প্রসঙ্গত ভোট পরবর্তী হিংসার পর রাজ্যে ৪ নেতা-মন্ত্রীর গ্রেফতার পর থেকেই মূল রাজ্যপালের সঙ্গে তৃণমূলের সরকারের তিক্ততা বেড়েছে। এই অবস্থায় কোভিড পরিস্থিতি নিয়ে মোদী বৈঠকে কথা বলতে সুযোগ পাওয়ার অভিযোগে ক্ষুব্ধ হওয়ার পর স্বাভাবিকভাবেই এদিন ঘূর্ণিঝড় নিয়ে শাহি বৈঠক এড়ালেন ফের মমতা।