সমালোচনা তো কিছু কম হয়নি। সুপ্রিম কোর্টের নোটিশ পাওয়ার পর অবশেষে টনক নড়ল রাজ্য় সরকারের। মতবদল করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়।  'প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি'-ই শুধু নয়, এবার 'আয়ুষ্মান ভারত যোজনা'-ও এ রাজ্যে চালু করার জন্য় কেন্দ্রকে চিঠি দিলেন তিনি। টুইট করে এ খবর জানিয়েছে রাজ্যের প্রশাসনিক দপ্তর।

আরও পড়ুন: মধ্যে থাকবে না ভাইপো আর কাটমানি, কিষান সম্মান নিধি নিয়ে মমতাকে নিশানা অমিত মালব্যর

মোদি সরকারের কৃষিবিল নিয়ে সরগরম জাতীয় রাজনীতি। রাজ্যসভার অধিবেশনে বিলের বিরোধিতা করতে গিয়ে বিপাকে পড়েছে তৃণমূল। সংসদীয় বিধি লঙ্ঘনের অভিযোগে সাসপেন্ড করা হয়েছে ডেরেক ও'ব্রায়েন, দোলা সেন-সহ দলের আটজন সাংসদকে। কিন্তু এ রাজ্যে 'প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি' প্রকল্প চালু করা হয়নি কেন? প্রশ্ন তুলেছেন রাজ্যপাল জগদীপ ধনখড়। টুইট করে সরাসরি আক্রমণ করেছেন  মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে।

 

এদিকে আবার কেন্দ্রীয় স্বাস্থ্য দপ্তরের প্রকল্প 'আয়ুষ্মান ভারত'-ও চালু করা হয়নি ছয়টি রাজ্যে। সেই তালিকাতেও নাম রয়েছে বাংলার। সম্প্রতি বিরোধী শাসিত ওই রাজ্যগুলিকে নোটিশ পাঠিয়েছে সুপ্রিম কোর্ট। জানতে চাওয়া হয়েছে, করোনা পরিস্থিতি কেন প্রকল্পটি চালু করা হয়নি? এরপরেই ৯ সেপ্টেম্বর কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীকে মুখ্যমন্ত্রী জানান, প্রকল্পের টাকা হতে পেলেই 'আয়ুষ্মান ভারত যোজনা' চালু করবেন বাংলায়। 

 

শুধু তাই নয়, সেদিন রাজ্যে প্রধানমন্ত্রী কৃষি সম্মান নিধি চালু করতে চেয়ে কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমারকেও চিঠি দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।