আজ ও কাল শীতের আমেজ বজায় থাকবে কলকাতা সহ দক্ষিণবঙ্গে। সোমবার কলকাতার তাপমাত্রা ১২.৬ ডিগ্রি রয়েছে। আগামীকাল আরও কমে ১২ ডিগ্রিতে  নামতে পারে মহানগরের তাপমাত্রা। ৫ তারিখ থেকে রাতের তাপমাত্রা বাড়বে। এমনই জানান দিচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।

হাওয়া অফিস বলছে, ৫ তারিখ বৃষ্টি হবে পশ্চিমের দুই মেদিনীপুর, দুই বর্ধমান,পুরুলিয়া,বাঁকুড়াতে। আগামী ৭২ ঘণ্টায় উত্তরবঙ্গের দার্জিলিংয়ের কিছু জায়গায় বৃষ্টি হতে পারে। তুষার পাতের সম্ভাবনা রয়েছে উচু অঞ্চলগুলিতে। ৬ ও ৭ তারিখ দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।  যার জেরে এই সময় কলকাতা সহ দক্ষিণবঙ্গে রাতের তাপমাত্রা একটু বাড়বে।

সোমবারও শীতের আমেজ বজায় রয়েছে তিলোত্তমায়। সকালের থেকে সামান্য কুয়াশা থাকলেও বেলা বাড়তেই আকাশ মূলত পরিষ্কার দেখা দিয়েছে। কলকাতার এদিন সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি নীচে। রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৪.৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ছিল ৩৬ থেকে ৯৬ শতাংশ। গত ২৪ ঘণ্টায় শহরে কোনও বৃষ্টি হয়নি। 

পশ্চিমী ঝঞ্ঝার শীতল হাওয়া ও বঙ্গোপসাগরে পূবালী গরম হাওয়া এই দুই হাওয়ার সংঘাতে বৃষ্টির সম্ভাবনা তৈরি হচ্ছে রাজ্যে। যার জেরে মঙ্গলবার থেকে ধীরে ধীরে বাড়বে শহরের তাপমাত্রা। আগামী ৭২ ঘণ্টায় ২ থেকে ৩ ডিগ্রি তাপমাত্রা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। আবহাওয়া দফতর জানাচ্ছে, সোমবার রাতেই জম্মু-কাশ্মীরে ঢুকছে পশ্চিমী ঝঞ্ঝা। যার জেরে জম্মু-কাশ্মীর, লাদাখ, হিমাচলপ্রদেশ ও উত্তরখণ্ডে তুষারপাতের সম্ভাবনা তৈরি হচ্ছে। মঙ্গল ও বুধবার বৃষ্টি হবে উত্তর ও পশ্চিম ভারতের রাজ্যগুলিতে। বুধ ও বৃহস্পতি বৃষ্টি হবে পশ্চিমবঙ্গে।