Asianet News BanglaAsianet News Bangla

করোনার জেরে শহরের এসি বাস-মেট্রো কতটা নিরাপদ,কী বলছেন বিশেষজ্ঞরা

  • কেন্দ্র থেকে রাজ্য়কে করোনা নিয়ে সতর্কতা নির্দেশ  
  • কোনওরকম জমায়েতের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি
  • প্রশ্ন উঠেছে, কলকাতার এসি মেট্রো-বাস-ক্য়াব নিয়ে 
  • কতটা নিরাপদ শহরের যানবাহন, জানালেন বিশেষজ্ঞরা 
     
Corona threat is ac Bus-Metro safe in Kolkata
Author
Kolkata, First Published Mar 14, 2020, 12:25 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কেন্দ্রীয় স্বাস্থ্য় মন্ত্রক থেকে ইতিমধ্য়েই রাজ্য় এবং সংস্থাকে আগাম করোনা ভাইরাস নিয়ে আগাম সতর্কতা নির্দেশ দেওয়া হয়েছে। স্টেডিয়াম, থিয়েটার, সিনেমা হল সহ সব জায়গাতেই কোনওরকম জমায়েতের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এবার প্রশ্ন উঠেছে, কলকাতা শহরে এসি মেট্রো-বাস-ক্য়াব নিয়েও। যার মাধ্য়মে প্রচুর মানুষ প্রতিদিন চলাফেরা করেন। কতটা নিরাপদ এই পরিবহন ব্য়বস্থা, কী বলেছেন এই বিষয়ে বিশেষজ্ঞরা।

আরও পড়ুন, কলকাতা সহ রাজ্য়ে প্রবল ঝড়-বৃষ্টির সম্ভাবনা, তাপমাত্রা স্বাভাবিকের উপরে

স্বাস্থ্য় দফতরের নির্দেশে, প্রত্য়েককে পরস্পরের থেকে এক মিটার দূরত্বে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। কিন্তু এদিকে কলকাতা শহরে এসি মেট্রো-বাসে ৬ ইন্ঞির কাছাকাছি থাকেন। তাই স্বাস্থ্য় দফতরের নির্দেশিকা অনুযায়ী করোনা সংক্রমনের সম্ভাবনা থাকছে। প্রসঙ্গত উল্লেখ্য়, ২০১৯ সালের এপ্রিল মাস নাগাদ যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রফেসর প্রশান্ত কুমার বিশ্বাস একটি পরীক্ষা করেন। থিয়েটার, মাটির তলার মেট্রো স্টেশন, প্রতিটি জায়গা থেকে ওয়াটার স্যাম্পেল-এর মাধ্যমে বাতাসে ক্ষতিকারক সংক্রামিত জীবাণু মাপেন। সেই পরীক্ষায় তিনি দেখেন, জনসাধারণের ব্যবহৃত শৌচালয়ের বাতাসে যে পরিমাণে জীবানু থাকে, তার প্রায় দ্বিগুণ-এর কাছাকাছি সংক্রামিত জীবাণু  এইসব জায়গাগুলোতে রয়েছে। এই বিষয়ে প্রশান্ত কুমার বিশ্বাস জানিয়েছেন, এমন কিছু যানবাহন ব্য়বহার করা উচিত যার জানালা খোলা, হাওয়া বাতাস চলাচল করতে পারে। অপরদিকে, 'মেট্রোরেল আধিককারিক ইন্দ্রানী বন্দ্য়োপাধ্য়ায় জানিয়েছেন, মেট্রোতে যাত্রী স্বল্প সময়ের জন্য় থাকেন। কারও মধ্য়ে যদি শ্বাসকষ্ট কিংবা জ্বর-কাশির লক্ষণ দেখা যায়, তাহলে সঙ্গে মাস্ক পরিয়ে চিকিৎসকের কাছে যাওয়ার অনুমতি দেওয়া হচ্ছে। সচেতনা বাড়াতে মাইকে প্রচার এবং স্বল্প দৈর্ঘ্য়র ছবি দেখানো হচ্ছে।'

আরও পড়ুন, ভিসা বাতিলের পর দেশে ফিরতে মরিয়া বিদেশিরা, বিমানের টিকিটের চাহিদা হঠাৎই আকাশছোঁয়া

 এই মুহূর্তে বিশ্বের প্রায় ৯১টি দেশে কামড় বসিয়েছে প্রাণঘাতী ভাইরাস করোনা। এক লক্ষ পচিশহাজারেরও বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত। চিনে মৃতের সংখ্যা তিনহাজার ছাড়িয়েছে। ভারতেও আক্রান্তের সংখ্যা ক্রমশ বেড়ে আশি ছাড়িয়েছে। করোনার আতঙ্কে  ইতিমধ্য়েই জেরবার কলকাতা-সহ গোটা রাজ্য। নোভেল করোনা ভাইরাস সংক্রমণ নিয়ে রাজ্যের পরিস্থিতি খতিয়ে দেখতে নবান্নে জরুরি বৈঠক করেছেন মুখ্যমন্ত্রী। 

আরও পড়ুন, বৈশাখী-মমতা সাক্ষাৎকে গুরুত্ব নয়, শোভন নিয়ে চুপ দিলীপ

Follow Us:
Download App:
  • android
  • ios