জরুরি পরিষেবা চালু রাখতে নয়া পদক্ষেপ নিল রাজ্য পরিবহন দফতর। জরুরি পরিষেবার সঙ্গে যাঁরা যুক্ত, তাঁদের সুবিধার্থে সীমিত সংখ্যক সরকারি বাস চালানোর সিদ্ধান্ত নিল পরিবহণ দফতর৷  প্রতিটি রুটেই এক ঘণ্টা অন্তর বাস চালানো হবে ৷ এর সঙ্গে চালু থাকবে ২২টি বেসরকারি বাসও ৷ একইসঙ্গে সাধারণ মানুষের সাহায্যার্থে হেল্পলাইন নম্বর চালু করেছে পরিবহন দফতর ৷ 

আরও পড়ুন, লকডাউনের সময়ে জটলা ভাঙতে কোথাও লাঠিচার্জ, কোথাও-বা কানধরে ওঠবোস


পরিবহণ দফতরের কন্ট্রোল রুমের নম্বরগুলি হল ০৩৩-২২৩৬ ১৯১৬, ২২৩৬ ০৪৬২, ৯৪৩২০ ২২১৪৭, ৮৬৯৭৭ ৩৩৩৯১, ৮৬৯৭৭ ৩৩৩৯২। হোয়াটসঅ্যাপ নম্বরটি হল ৯৮৩০১ ৭৭০০০। বাসের পাশাপাশি জরুরি প্রয়োজনে যাতায়াতের জন্য সীমিত সংখ্যক অ্যাপ ক্যাবও পাওয়া যাবে৷ ওলা এবং উবেরের কন্ট্রোল রুমের নম্বরগুলি হল- ৯৪৩৪৩১৫৮৯২, ৮৩৩৫০০২১৩৩৷ মোট ১৫টি রুটে চলবে এই স্পেশাল সরকারি বাস। যে সমস্ত রুটে এই বাসগুলি চলবে সেগুলি জেনে নেওয়া যাক। এস ২৪  যা হাওড়া স্টেশন থেকে শিয়ালদহ হয়ে কামালগাজির মধ্যে চলাচল করবে। যার ফলে এন আর এস, ন্যাশনাল মেডিকেল কলেজ ও বাইপাসের বিভিন্ন বেসরকারি হাসপাতাল যুক্ত থাকছে। সি ২৬ বাস, যা হাওড়া স্টেশন থেকে বারুইপুরের মধ্যে চলাচল করবে। শিয়ালদহ হয়ে চলবে এই বাস। এবং আগের মতোই বিভিন্ন হাসপাতালের সামনে দাড়াবে। বেলগাছিয়া থেকে কলকাতা স্টেশন হয়ে বাস যাবে বিমানবন্দরে৷  আর জি কর হাসপাতাল হয়ে সল্টলেকের বিভিন্ন হাসপাতাল এই রুটেই পড়বে।

আরও পড়ুন, সংকটজনক নয়াবাদের করোনা আক্রান্ত, অক্সিজেনের মাত্রা কমেছে অস্বাভাববিক

অপরদিকে, বাস চালাতে গিয়ে যাতে করোনাভাইরাসের সমক্রমণ না হয়, তাই পরিবহণ দফতরের কর্মীদের জন্য বিশেষ পোশাকের ব্যবস্থাও করা হয়েছে । জীবাণুমুক্ত বা সংক্রমণ এড়ানো যাবে এমন পোশাক দেওয়া হয়েছে সরকারি বাসের চালক এবং কন্ডাক্টরদের। গত সোমবার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল জরুরি পরিষেবার সঙ্গে যাঁরা যুক্ত, তাঁদের নিয়ে আসা যাওয়ার জন্য বিশেষ বাসের ব্যবস্থা করা হবে। তাদের জন্যই এই পিপিই ব্যবস্থা করে দেওয়া হয়েছে। প্রতিদিন তাদের যে সমস্ত সহকর্মী বাস চালানোর সঙ্গে যুক্ত থাকবেন তাদেরকেও এই পোশাক দেওয়া হবে। 

আরও পড়ুন, এবার নিজের খরচে হোটেলেও থাকা যাবে কোয়রান্টিনে, জানাল স্বাস্থ্য দফতর