Asianet News BanglaAsianet News Bangla

Kolkata Metro: বাড়ছে কলকাতা মেট্রোর স্মার্ট কার্ড নেওয়ার খরচ, কার্যকর রবিবার থেকে

স্মার্ট কার্ড নিতে গেলে আগে দিতে হত ১০০ টাকা। কিন্তু, এখন থেকে একটা স্মার্ট কার্ডের জন্য দিতে হবে ১২০ টাকা। আর স্মার্ট কার্ড ফেরত দিলে আগে ৬০ টাকা পাওয়া যেত। তবে এখন থেকে স্মার্ট কার্ড ফেরত দিলে ৮০ টাকা পাওয়া যাবে। 

cost of Smart Card Security Deposit increased in Kolkata Metro bmm
Author
Kolkata, First Published Nov 12, 2021, 7:34 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

করোনা পরিস্থিতির (Covid Situation) মধ্যে দীর্ঘদিন বন্ধ ছিল কলকাতা মেট্রো পরিষেবা (Kolkata Metro Service)। বেশ কয়েকদিন পর তা ফের চালু হয়েছে। তবে মেট্রো চালু হলেও বদলেছে একাধিক নিয়ম। করোনার সময় থেকেই মেট্রোতে টোকেন (Metro token) পরিষেবা তুলে দেওয়া হয়েছিল। তার পরিবর্তে দেওয়া হচ্ছিল স্মার্ট কার্ড (Smart Card)। আর এবার থেকে সেই স্মার্ট কার্ডই বাধ্যতামূলক করা হয়েছে। টোকেন দেওয়ার নিয়ম আর নেই বলে কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে। 

মেট্রোর একাধিক নিয়মে বদল নিয়ে আসা হয়েছে। যেমন, এখন থেকে মেট্রোর স্মার্ট কার্ডে খরচ আরও বেড়ে গেল। এখন থেকে সিকিউরিটি ডিপোজিটের (Smart Card Security Deposit) জন্য বেশি টাকা দিতে হবে। স্মার্ট কার্ড নিতে গেলে আগে দিতে হত ১০০ টাকা। কিন্তু, এখন থেকে একটা স্মার্ট কার্ডের জন্য দিতে হবে ১২০ টাকা। আর স্মার্ট কার্ড ফেরত দিলে আগে ৬০ টাকা পাওয়া যেত। তবে এখন থেকে স্মার্ট কার্ড ফেরত দিলে ৮০ টাকা পাওয়া যাবে। এই নয়া নির্দেশিকা কার্যকর হবে রবিবার অর্থাৎ ১৪ নভেম্বর থেকে। মেট্রো রেল কর্তৃপক্ষের তরফে একথা জানানো হয়েছে। 

আরও পড়ুন- ৩১ জানুয়ারি থেকে শুরু কলকাতা বইমেলা, কী কী নিয়ম মানতে হবে দেখুন

সব নিয়মের পাশাপাশি মেট্রো (Kolkata Metro Railway) পরিষেবার সময়ও পরিবর্তন করা হচ্ছে। সোমবার থেকে প্রথম মেট্রো চলাচল শুরু হবে সকাল ৭টায়। এতদিন সকালে প্রথম মেট্রো পাওয়া যেত সকাল সাড়ে ৭টার সময়। তবে এবার সেই নিয়মের পরিবর্তন হচ্ছে। মূলত ১৬ নভেম্বর থেকে খুলছে স্কুল ও কলেজ। এদিকে অনেকেই যাতায়াতের জন্য মেট্রোর উপর নির্ভর করেন। তাই তাঁদের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি মেট্রোর সংখ্যাও (Number of Metro) বাড়ানো হচ্ছে। সোমবার থেকে মোট ৬টি অতিরিক্ত মেট্রো চলবে বলে জানানো হয়েছে। কমছে দুটি মেট্রোর যাতায়াতের মধ্যেকার সময়ও পরিবর্তন করা হচ্ছে। সকাল ও সন্ধের ব্যস্ত সময়ে ৭ মিনিটের পরিবর্তে ৫ মিনিটের ব্যবধানে ট্রেন পাওয়া যাবে। যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন- কলকাতায় চড়ছে পারদ, আগামী ৩দিন বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে

এখন থেকে সপ্তাহান্তেও পাওয়া যাবে মেট্রো পরিষেবা। সেক্ষেত্রে আর কোনও বাধা থাকছে না। সপ্তাহান্তে সব যাত্রীরাই মেট্রোতে যাতায়াত করতে পারবেন। এতদিন জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত ব্যক্তিরাই একমাত্র সপ্তাহান্তে মেট্রোতে চড়তে পারতেন। কিন্তু, এখন থেকে আর সাধারণ মানুষের সপ্তাহান্তে মেট্রোয় চড়ে ঘুরতে যেতে আর কোনও বাধা রইল না। স্কুল-কলেজ খুলে যাওয়ার পর মেট্রোয় চড়ে যাতায়াত করবেন বহু মানুষ। সেই সময় মেট্রোয় ভিড় আরও বেড়ে যাবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন মেট্রো কর্তৃপক্ষ। সেই কারণেই যাত্রীদের কথা মাথায় রেখেই এই নয়া সিদ্ধান্তগুলি নেওয়া হয়েছে।  

আরও পড়ুন-'তৃণমূলে একজনই পুরুষ রয়েছেন, বাকি সব মহিলা', কটাক্ষ দিলীপের

Follow Us:
Download App:
  • android
  • ios