Asianet News BanglaAsianet News Bangla

Kolkata Book Fair: ৩১ জানুয়ারি থেকে শুরু কলকাতা বইমেলা, কী কী নিয়ম মানতে হবে দেখুন

বুক সেলার্স অ্যান্ড গিল্ডের তরফে আজ একটি সাংবাদিক বৈঠক করা হয়। সেখানে জানানো হয়, "৩১ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে বইমেলার উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।"

Rules and Regulation of International kolkata Book fair 2022 bmm
Author
Kolkata, First Published Nov 12, 2021, 6:36 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আগামী ৩১ জানুয়ারি থেকে শুরু হতে চলেছে ৪৫ তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা (International kolkata Book fair )। চলবে ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত। এই মেলা অনুষ্ঠিত হবে সল্টলেক (Salt Lake) সেন্ট্রাল পার্ক মেলা প্রাঙ্গণে। আর এ বছর আন্তর্জাতিক বইমেলার থিম কান্ট্রি (Theme Country) বাংলাদেশ (Bangladesh)। বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্ম শতবর্ষ ও বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর উপলক্ষ্যে বইমেলায় থিম কান্ট্রি হিসেবে বেছে নেওয়া হয়েছে বাংলাদেশকে। ইতিমধ্যেই মেলার প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ডের (Publishers and Booksellers Guild) তরফে আজ একটি সাংবাদিক বৈঠক করা হয়। সেখানে জানানো হয়, "৩১ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে বইমেলার উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।"

করোনা পরিস্থিতির (Corona Situation) কথা মাথায় রেখে গত বছর বন্ধ ছিল বইমেলা। তাই বইপ্রেমীদের (Book Lover) মন খারাপ হয়ে পড়ে। তবে সেই সব জল্পনার অসান ঘটিয়ে এবার বইমেলার আয়োজন করা হয়েছে। প্রতিবছরের মতো এবছরও ভারতের অন্যান্য রাজ্যের প্রকাশনা সংস্থা থাকবে এই মেলায়। সঙ্গে থাকবে লিটল ম্যাগাজিনও। আন্তর্জাতিক কলকাতা বইমেলায় অংশগ্রহণের জন্য আগামী ৩০ নভেম্বর পর্যন্ত প্রকাশক ও পুস্তক বিক্রেতা লিটল ম্যাগাজিন অফিসে আবেদন করতে পারবেন। আন্তর্জাতিক বইমেলার বিশেষ আকর্ষণ অষ্টম কলকাতা লিটারেচার ফেস্টিভ্যাল। বই মেলা চলাকালীনই এটি অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন- কলকাতায় চড়ছে পারদ, আগামী ৩দিন বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে

তবে করোনা পরিস্থিতির মধ্যে এই মেলার আয়োজন করার ফলে একগুচ্ছ নিয়ম নীতি মানতে হবে বলে জানানো হয়েছে। যেমন, 

  • মাস্ক ছাড়া কেউ মেলা প্রাঙ্গণে প্রবেশ করতে পারবেন না।
  • প্রতিটি স্টল খোলা-মেলা থাকবে। বদ্ধ অবস্থায় স্টল দেওয়া যাবে না।
  • মাঠের মধ্যে যতটা সম্ভব উন্মুক্ত এলাকা রাখতে হবে।
  • মেলার মধ্যে অবশ্যই সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে।
  • প্রয়োজন পড়লে স্টলের মাপ কমাতে হবে।
  • স্যানিটাইজার ও করোনা টিকার দুটি ডোজের উপর জোর দেওয়া হবে।
  • ই-পাস নিয়েও চিন্তাভাবনা করা হচ্ছে। 

আরও পড়ুন-'তৃণমূলে একজনই পুরুষ রয়েছেন, বাকি সব মহিলা', কটাক্ষ দিলীপের

আজ পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ডের সাধারণ সম্পাদক ত্রিদিবকুমার চট্টোপাধ্যায় বলেন, “গত দুবছরে আমাদের ছেড়ে চলে গিয়েছেন একাধিক বড় নক্ষত্র। সৌমিত্র চট্টোপাধ্যায়, শঙ্খ ঘোষ,প্রণব মুখোপাধ্যায়,অঞ্জন বন্দ্যোপাধ্যায়, মানবেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়,স্বপন মজুমদার,বুদ্ধদেব দাসগুপ্ত,শীর্ষ বন্দ্যোপাধ্যায়, সুব্রত মুখোপাধ্যায়ের মতো একাধিক বরেন্দ্র ব্যক্তি। পাশাপাশি গিল্ডের সদস্য শমিত সরকার, তপন মুখোপাধ্যায়, দেবাশিস লাহিড়িকেও শ্রদ্ধা জানানো হবে।”

আরও পড়ুন- জেলায় ছড়িয়ে পড়ছে স্ক্রাব টাইফাস, বাড়ছে আক্রান্ত শিশুর সংখ্যা

এদিকে এবার বইমেলার থিম কান্ট্রি বাংলাদেশ হওয়ায় উচ্ছ্বসিত বাংলাদেশের পাঠক ও প্রকাশকেরাও। করোনার কারণে একবছর বইমেলা স্থগিত থাকার পর এ বছর বইমেলা অনুষ্ঠিত হওয়ায় বাংলাদেশের প্রকাশক ও লেখকরাও এপার বাংলার মানুষের কাছে পৌঁছতে পারবেন বলে আশা করছেন।

Follow Us:
Download App:
  • android
  • ios